নবীর দেশে এই অধম

 

ইমাম খাইর, মদিনা থেকে:
৩০ মে মক্কার হেরম শরিফে এশার নামাজ শেষ করে মিসফালাহ খুবরি এলাকার টার্মিনাল থেকে ৩০ রিয়াল দিয়ে মদিনার টিকিট নিলাম। টিকিট হাতে গাড়িতে অপেক্ষা করছিলাম।
সৌদি সময় রাত ১১ বেজে ৪৫ মিনিটে বাসে করে মদিনার উদ্দেশ্যে রওয়ানা দিই। অবশ্য বাস ছাড়তে ঘন্টার বেশি দেরি করায় খানিকটা খারাপ লাগছিল।
আমার সফর সঙ্গি হিসেবে রয়েছের ইসলামপুর ইউপির সাবেক চেয়ারম্যান মাস্টার আবদুল কাদের এর বড় জামাতা ডা. নুরুল আবছার ও তানযিমুল উম্মাহ হিফজ মাদরাসা কক্সবাজার শাখার প্রিন্সিপ্যাল শিল্পী রিয়াদ হায়দার।
মদিনা যাওয়ার পথে রাত সাড়ে ৩ টার দিকে সাসকো এলাকায় সেহেরির খাবার গ্রহন করি। চড়া দামের কারণে স্থানীয় বাঙালিরা সাসকোকে ‘কুমিল্লা চৌদ্দগ্রাম’ হিসেবে মিন করে।
সাসকোতে একটি খাবারের দোকান ঢুকলাম। ১৩ রিয়াল দিয়ে সাদা বিরিয়ানি ভাত ও ২ রিয়াল দিয়ে ডাল নিলাম। পার্শ্ববর্তী মসজিদের আঙ্গিনায় বসে সেহেরি সারলাম। তবে, আমাদের ফেলে গাড়ি চলে যাওয়ার ভয়ে হাড়াহুড়ো করে কোন ররকম খাবার শেষ করলাম। দৌঁড় দিলাম গাড়ি পানে। ৪টা বাজতে ৫ মিনিট আগে মদিনার উদ্দেশ্যে গাড়ি ছেড়ে দেয়। তখনো ফজর হয়নি। যাচ্ছিলাম তো যাচ্ছিলাম। মাঝপথে গাড়িতে ফজরের নামাজ আদায় করে নিলাম। মদিনার প্রশস্ত সড়ক দিয়ে চলছিল গাড়ি। ঠিক সকাল পৌনে ৬ টার সময় মদিনা বাস টার্মিনালে গাড়ি পৌঁছায়। একটু সামনে যেতেই আমাদের বরণ করলেন কক্সবাজার সদরের ইসলামাবাদ ইছাখালি এলাকার জামাল উদ্দিন ভাই। তিনি এখানকার পুরনো প্রবাসী। অনেকটা স্থানীয়দের মতো।
জামাল ভাই আমাদের থাকার জন্য আগেভাগে হোটেল ঠিক করে রেখেছেন। এর আগেই অবশ্য আমি ওমরা করতে এসেছি জেনে মদিনা আমন্ত্রণ জানান মিস্টিভাষি জামাল ভাই। শুক্রুবার কক্সবাজারবাসীর একটি ইফতার পার্টিতে আমাকে অতিথি হিসেবে নিমন্ত্রণ করেন। আমিও না করিনি।
মদিনা পৌঁছার পর জামাল ভাই নিজেই হোটেল কক্ষে পৌঁছিয়ে দেন। পরিচিত করিয়ে দেন হোটেল সংশ্লিষ্ট লোকজনের সাথে। ধন্যবাদ ও কৃতজ্ঞ জামাল ভাই।
সকাল ৬ টায় আমরা হোটেলে ওঠে রিফ্রেশ হই। কিছু কর্মসুছি ঠিক করে বিশ্রামে যাই। জুহর নামাজের মাধ্যমে আমাদের বাকি কাজ শুরু করা হবে, ইনশাল্লাহ।
তবে, একটা কথা আগে বলা হয়নি। মদিনার পথগুলো যে এত সুন্দর ও প্রশস্ত তা সত্যি প্রশংসনীয়। গাড়ি যতো চলছে ততো ভাল লাগছিলো। অনুভূতিতে শিহরণ জাগে। নবীর দেশে পৌঁছতে পেরে খুবই ভাল লাগছে। নিজেকে গর্বিত মনে হচ্ছে। আলহামদুলিল্লাহ। সুম্মা আলহামদুলিল্লাহ।
আল্লাহ আমাদের সফর কবুল করুক।
উল্লেখ্য, মক্কা থেকে মদিনার দূরত্ব ৪২৩ কিলোমিটার তথা ২৬২.৮৪ মাইল। যা সড়কপথে যেতে সময় লাগে প্রায় ছয় ঘণ্টা।

সর্বশেষ সংবাদ

বদলে গেছেন নোবেলজয়ী মালালা!

চকরিয়ায় তুচ্ছ ঘটনার জেরে দুর্বৃত্তের অস্ত্রের আঘাতে শ্রমিকলীগ নেতা আহত

ডুলাহাজারা সাফারি পার্কে হামলা ও ভাংচুর ৯ জনের বিরুদ্ধে আদালতে নালিশী মামলা

বিশিষ্ট হোমিও চিকিৎসক কবির ডাক্তার আর নেই, জানাযা সম্পন্ন

এখনো আশা আছে আর্জেন্টিনার , যদি….

ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারল আর্জেন্টিনা

টেকনাফে রোহিঙ্গা কর্তৃক শিশু ধর্ষণের অভিযোগ

টেকনাফের রোজারঘোনায় ইয়াবা আসর

পেরুকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স

কক্সবাজার স্টুডেন্টস ফোরাম ঢাবির কমিটি অনুমোদন

মাসিক কল্যাণ সভায় লোহাগাড়া থানার ওসিসহ ৩ এসআই পুরস্কৃত

কাউয়ারখোপ ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার মোঃ হাবিব উল্লাহ’র জামিন লাভ

যোগ্য নেতৃত্ব বেছে নেওয়ার এখনই সময়- হোয়ানকে ড. আনসারুল করিম

কক্সবাজার পৌর নির্বাচনে বিএনপির প্রার্থী রফিকুল ইসলাম

ইসলামপুরে মেহেদীর রং না শুকাতেই যৌতুকের দাবীতে স্ত্রীকে তাড়িয়ে দেওয়ার অভিযোগ

নেইমারভক্তদের জন্য স্বস্তির খবর

শাহ মোহছেন আউলিয়ার বার্ষিক ওরশে নেমেছিল ভক্তদের

মহেশখালী-কুতুবদিয়ার লবণচাষীদের ঋণ মওকুপ করুন- সংসদে এমপি আশেক

আজ ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা লড়াই, মেসি ম্যাজিকের অপেক্ষায় সারা বিশ্ব

জ্যোতিষী বিড়াল কি বললেন – আর্জেন্টিনা নাকি ক্রোয়েশিয়া?