নবীর দেশে এই অধম

 

ইমাম খাইর, মদিনা থেকে:
৩০ মে মক্কার হেরম শরিফে এশার নামাজ শেষ করে মিসফালাহ খুবরি এলাকার টার্মিনাল থেকে ৩০ রিয়াল দিয়ে মদিনার টিকিট নিলাম। টিকিট হাতে গাড়িতে অপেক্ষা করছিলাম।
সৌদি সময় রাত ১১ বেজে ৪৫ মিনিটে বাসে করে মদিনার উদ্দেশ্যে রওয়ানা দিই। অবশ্য বাস ছাড়তে ঘন্টার বেশি দেরি করায় খানিকটা খারাপ লাগছিল।
আমার সফর সঙ্গি হিসেবে রয়েছের ইসলামপুর ইউপির সাবেক চেয়ারম্যান মাস্টার আবদুল কাদের এর বড় জামাতা ডা. নুরুল আবছার ও তানযিমুল উম্মাহ হিফজ মাদরাসা কক্সবাজার শাখার প্রিন্সিপ্যাল শিল্পী রিয়াদ হায়দার।
মদিনা যাওয়ার পথে রাত সাড়ে ৩ টার দিকে সাসকো এলাকায় সেহেরির খাবার গ্রহন করি। চড়া দামের কারণে স্থানীয় বাঙালিরা সাসকোকে ‘কুমিল্লা চৌদ্দগ্রাম’ হিসেবে মিন করে।
সাসকোতে একটি খাবারের দোকান ঢুকলাম। ১৩ রিয়াল দিয়ে সাদা বিরিয়ানি ভাত ও ২ রিয়াল দিয়ে ডাল নিলাম। পার্শ্ববর্তী মসজিদের আঙ্গিনায় বসে সেহেরি সারলাম। তবে, আমাদের ফেলে গাড়ি চলে যাওয়ার ভয়ে হাড়াহুড়ো করে কোন ররকম খাবার শেষ করলাম। দৌঁড় দিলাম গাড়ি পানে। ৪টা বাজতে ৫ মিনিট আগে মদিনার উদ্দেশ্যে গাড়ি ছেড়ে দেয়। তখনো ফজর হয়নি। যাচ্ছিলাম তো যাচ্ছিলাম। মাঝপথে গাড়িতে ফজরের নামাজ আদায় করে নিলাম। মদিনার প্রশস্ত সড়ক দিয়ে চলছিল গাড়ি। ঠিক সকাল পৌনে ৬ টার সময় মদিনা বাস টার্মিনালে গাড়ি পৌঁছায়। একটু সামনে যেতেই আমাদের বরণ করলেন কক্সবাজার সদরের ইসলামাবাদ ইছাখালি এলাকার জামাল উদ্দিন ভাই। তিনি এখানকার পুরনো প্রবাসী। অনেকটা স্থানীয়দের মতো।
জামাল ভাই আমাদের থাকার জন্য আগেভাগে হোটেল ঠিক করে রেখেছেন। এর আগেই অবশ্য আমি ওমরা করতে এসেছি জেনে মদিনা আমন্ত্রণ জানান মিস্টিভাষি জামাল ভাই। শুক্রুবার কক্সবাজারবাসীর একটি ইফতার পার্টিতে আমাকে অতিথি হিসেবে নিমন্ত্রণ করেন। আমিও না করিনি।
মদিনা পৌঁছার পর জামাল ভাই নিজেই হোটেল কক্ষে পৌঁছিয়ে দেন। পরিচিত করিয়ে দেন হোটেল সংশ্লিষ্ট লোকজনের সাথে। ধন্যবাদ ও কৃতজ্ঞ জামাল ভাই।
সকাল ৬ টায় আমরা হোটেলে ওঠে রিফ্রেশ হই। কিছু কর্মসুছি ঠিক করে বিশ্রামে যাই। জুহর নামাজের মাধ্যমে আমাদের বাকি কাজ শুরু করা হবে, ইনশাল্লাহ।
তবে, একটা কথা আগে বলা হয়নি। মদিনার পথগুলো যে এত সুন্দর ও প্রশস্ত তা সত্যি প্রশংসনীয়। গাড়ি যতো চলছে ততো ভাল লাগছিলো। অনুভূতিতে শিহরণ জাগে। নবীর দেশে পৌঁছতে পেরে খুবই ভাল লাগছে। নিজেকে গর্বিত মনে হচ্ছে। আলহামদুলিল্লাহ। সুম্মা আলহামদুলিল্লাহ।
আল্লাহ আমাদের সফর কবুল করুক।
উল্লেখ্য, মক্কা থেকে মদিনার দূরত্ব ৪২৩ কিলোমিটার তথা ২৬২.৮৪ মাইল। যা সড়কপথে যেতে সময় লাগে প্রায় ছয় ঘণ্টা।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে এবার হাজতির কাছে মিললো ৩৫০ পিস ইয়াবা

একটি সাদা কাফনের সফর নামা – (৫ম পর্ব)

একসঙ্গে ৩ বোন উধাও

যেভাবে গ্রেফতার হলেন দাড়ি-গোঁফওয়ালা ওসি মোয়াজ্জেম

ভারতের কাছে পাত্তাই পেলো না পাকিস্তান

কতদূর এগোলো জামায়াতের নতুন সংগঠনের কাজ?

বাহারছড়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

ঈদগাঁও নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে ব্যারিস্টার আজিমের আইনি নোটিশ

চকরিয়ায় এক মাসে ৭ খুন

ভারুয়াখালী ওয়েলফেয়ার ফাউন্ডেশনের কমিটি গঠিত

চুমু দিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রীর ইনফেকশন চিকিৎসা!

এনজিও চাকরির মেলা নিয়ে প্রশাসনের ধোয়াসা, হতাশ স্থানিয়রা

সাংবাদিক রাশেদের উপর হামলার তীব্র নিন্দা : অবিলম্বে সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেফতার করুন

কক্সবাজার জেলা কারাগারে দুর্নীতির প্রমাণ পেয়েছে দুদক 

আমার প্যারালাইজড আক্রান্ত বাবা

ঈদগড়ে উদ্ধার লাশ কক্সবাজার পৌরসভার কাউন্সিলর প্রার্থী রফিকের

রামুতে সংখ্যালঘু পরিবারের দোকান জবর-দখলের অভিযোগ

পিতা-মাতার পরকীয়ায় দু’কূল হারালো তিন শিশু!

বন্দুকযুদ্ধে নাইক্ষ‌্যংছড়ি ছাত্রলীগ নেতা সৌরভ নিহত

হ্নীলায় ইয়াবা ব্যবসায়ী জালালের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী