‘সরকারের দিকে না তাকিয়ে ইউনিয়নের রাজস্ব বৃদ্ধিতে সচেষ্ট হলে দেশ পাল্টে যাবে’

শাহিদ মোস্তফা শাহিদ, কক্সবাজার সদর:

বাল্য বিবাহ,  যৌতুক, নারী ও শিশুর প্রতি সহিংসতা ,জঙ্গী ও সন্ত্রাসবাদ, মাদকদ্রব্য, মানব পাচার, এসিড সন্ত্রাস, যৌন হয়রানী এই আটটি বিষয়কে” না” বলার মধ্যদিয়ে সদর উপজেলার পোকখালী ইইনিয়ন পরিষদের ২০১৮-১৯ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়েছে।  ২৯ মে বিকালে ইউপি চেয়ারম্যান  রফিক আহমদের সভাপতিত্বে ও সচিব এম নুরুল কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় আগামী ২০১৮-১৯ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়ন আয় বাবৎ ২,৬৮,৫৩,৭৫০ টাকা,  রাজস্ব ও উন্নয়ন ব্যয় বাবৎ ২,৬৭,৩৯,০৫০ টাকা  এবং ১,১৪,৭০০ টাকা উদ্বৃত্ত রেখে উক্ত বাজেট ঘোষনা করেন ইউপি সচিব এম নুরুল কাদের।

বাজেটউত্তর আলোচনা সভায় সদর উপজেলা নির্বাহী অফিসার ও সভার প্রধান অতিথি মোঃ নোমান হোসেন প্রিন্স বলেন, দেশের প্রশাসনিক কাঠামোতে  জাতীয় বা কেন্দ্রীয় এবং স্থানীয় সরকার  এ দু’ধরনের ব্যবস্থা বিদ্যমান। দেড়শত বছরের প্রাচীনতম স্থানীয় সরকার  প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ গুলো শুধু “জগ এন্ড মগ” থিউরি দিয়ে তথা জগ( কেন্দ্রীয় সরকার) থেকে ঢালবে আর মগ( স্থানীয় সরকার প্রতিষ্ঠান ) এ নিবে এই নীতিতে  চলবে এটি হতে পারেনা। শুধু কেন্দ্রীয় সরকারের অনুদানের  উপর নির্ভর করে ইউনিয়ন পরিষদ চলতে পারেনা। তিনি বলেন, সরকারের দিকে না তাকিয়ে ইউনিয়নের রাজস্ব বৃদ্ধিতে জনপ্রতিনিধিরা সচেতন হলে দেশের ইউনিয়য়ন পরিষদ গুলোর চেহারা পাল্টে যাবে। স্বচ্ছতা, জবাবদিহিতা  ও সুশাসন নিশ্চিত করার লক্ষে প্রতিটি ইউনিয়ন পরিষদে আবশ্যিকভাবে  উন্মুক্ত বাজেট সভা করা খুবই জরুরী বলে মতামত ব্যক্ত করেন তিনি। এসময় তিনি ইউনিয়নের সবাইকে এই মুহুর্তের জাতীয় ইস্যু তথা মাদকের ভয়াবহতা থেকে সরে এসে সরকারের পক্ষে তথা মাদকের বিরুদ্ধে যুদ্ধে শরিক হওয়ার আহবান জানান।

সভায় বিশেষ অতিথি ও  ডিএফ (এলজিএসপি-৩) আহসান উল্লাহ চৌধুরী মামুন বলেন – স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৫৭ ধারা অনুযায়ী প্রতিটি ইউনিয়ন পরিষদ কর্তৃক উন্মুক্ত বাজেট সভা করার বিধান রয়েছে। সেই মতে পোকখালী ইউপি একধাপ এগিয়ে গেলো। তিনি ঘোষিত বাজেট যথাযথভাবে বাস্তবায়নে জনপ্রতিনিধিদের আন্তরিক হওয়ার আহবান জানান। সভাপতির বক্তব্যে চেয়ারম্যান রফিক আমদ এই উন্মুক্ত বাজেটের ধারাবাহিকতা অব্যাহত রেখে  ইউনিয়নের সকল উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

বাজেট পরবর্তী  আলোচনা সভায় অারো বক্তব্য রাখেন পোকখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিউল আলম শফি, ইপসা কক্সবাজার জেলার কেস স্ট্যাডি অফিসার জনাব হোসনে আরা রেখা, পোকখালী আইডিয়াল কেজি স্কুলের প্রধান শিক্ষক বদিউল আলম,  ইউপি সদস্য হেলাল উদ্দিন,ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোজাহের আহমদ, যুগ্ম সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন, স্থানীয় ব্যক্তি দুধু মিয়া প্রমুখ। সভায় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। সভাশেষে প্রধান অতিথি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হাইবেঞ্চ ও লো-বেঞ্চ বিতরণ করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!

কুতুবদিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল

সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল

সাতকানিয়ায় মাদকসহ আটক ২

কক্সবাজারে হোটেল থেকে বন্দী ঢাকার তরুণী উদ্ধার

৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত ইসলামী আন্দোলনের

রোহিঙ্গা ক্যাম্পে খেলনা বেলুনের সিলিন্ডার বিস্ফোরণে আহত ৯

চকরিয়া আসছেন পুলিশের আইজি, উদ্বোধন করবেন থানার নতুন ভবন

না ফেরার দেশে গর্জনিয়ার জমিদার পরিবারের দুই মহিয়সী নারী