আলীকদমে চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নের বাজেট ঘোষণা

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :

বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। গত ২৭ ও ২৯ মে এই দুই ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণাকালে স্ব স্ব ইউনিয়নের ওয়ার্ড মেম্বার ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।

চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদের সচিব মানিক বড়–য়া জানান, তাঁদের ইউনিয়নে ২০১৮-’১৯ অর্থবছরের বাজেটে আয় ধরা হয়েছে উন্নয়ন খাতে ১ কোটি ১৮ হাজার টাকা এবং রাজস্ব খাতে ১২ লক্ষ ১২ হাজার ৭৮০ টাকা। অপরদিকে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২৯ লাখ ৯৪ হাজার ৩ শত টাকা।

রাজস্ব খাতে কর ও রেট, ব্যবসা, পেশা ও জীবিকার উপর কর, লাইন্সেস ও পারমিট ফি, খোয়াড়, নদী ঘাট ইজারা, জাতীয়তা সনদ ও জম্মনিবন্ধন ফি ও মটর যানে আরোপকৃত ফি ইত্যাদি। উন্নয়নখাতে এডিপি, এলজিএসপি, ইজিপিপি, টিআর-কাবিখা প্রভৃতিখাতে আয় দেখানো হয়েছে। উন্মুক্ত অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান ফেরদৌস রহমান।

অপদিকে, গত ২৯ মে নয়াপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জনাকীর্ণ এক অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মংব্রাচিং মার্মা।

বাজেট ঘোষণাকালে ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা জানান, রাজস্ব খাতে ১৩ লক্ষ টাকা এবং উন্নয়ন খাতে ৬৮ লক্ষ ৭০ হাজার ৪১৪ টাকা আয় ধরা হয়েছে। রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১২ লক্ষ ৪২ হাজার ৪৮০ টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ধরা হয় ৬৮ লক্ষ ৭০ হাজার ৪১৪ টাকা।

রাজস্ব আয়ের মধ্যে বসতবাড়ি, ব্যবসা, পেশা ও জীবিকা, সনদপত্র, লাইসেন্স, পারমিট, হাটবাজার ইজারা এবং উন্নয়ন খাতে কৃষি, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, রাস্তা নির্মাণ, গৃহ নির্মাণ, ও শিক্ষা খাতে আয় ধরা হয়। রাজস্ব খাতের ব্যয়ের মধ্যে চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী, কর্মকর্তা-কর্মচারীর বেতন, বিদ্যুৎ বিল, আপ্যায়ন ও সাহায্য, দফাদার ও মহল্লাদারের বেতন প্রভৃতি খাতে ব্যয় ধরা হয়। উন্নয়ন খাতের মধ্যে শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশী অর্থাৎ ২২ লক্ষ টাকা ব্যয় ধরা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দুংড়ি মং মার্মা, ১নং আলীকদম ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, ৪নং কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ¤্রাে, এলজিএসপি-৩ এর ডিস্ট্রিক্ট ফেসিলেটর উজ্জ্বল বিকাশ ত্রিপুরা, আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, সাংবাদিক হাসান মাহমুদ, আব্দুল মোতালেব মাস্টার, ইউপি সদস্য ইছহাক আহামদ, জাহাঙ্গীর আলম বাদশা ও মহিলা সদস্যা অংক্রা মার্মা প্রমুখ।

ক্যাপশান: আলীকদমের নয়াপাড়া ইউনিয়নের বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মংব্রাচিং মার্মা।

সর্বশেষ সংবাদ

‘দেশের স্বার্থ রক্ষা করে সাংবাদিকদের ইতিবাচক সংবাদ পরিবেশন করতে হবে’

টেকনাফ উপজেলা যুবদলের সভাপতি এড. হাসান সিদ্দিকীর পদত্যাগ

মাহবুবুল হক মুকুল কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক

রামুতে অপহরণের ২দিন পর ৫ম শ্রেণির ছাত্রী উদ্ধার ॥ আটক ২

চসিকের ১৫ দিনব্যাপী সবুজ মেলা শুরু

রামুর কচ্ছপিয়ায় এম. সেলিম গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন

রামু রশিদনগরে মাকে মেরে রক্তাক্ত করল ছেলে!

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৭

উখিয়ারঘোনা লামারপাড়া পুরাতন কেন্দ্রীয় জামে মসজিদ’র নতুন ভবন নির্মাণ উদ্বোধন

ক্বারী আব্দুল গনির ইন্তেকালে ইসলামী ছাত্রসমাজ কেন্দ্রীয় কর্মপরিষদের শোক

এড. অনিল বড়ুয়ার মায়ের মৃত্যুতে জাসদের শোক

লোহাগাড়ায় ৩ সন্তানের জননী ফাঁসিতে ঝুলে আত্মহত্যা

লোহাগাড়া জুয়েলার্স কল্যাণ সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন

বন্দুকযুদ্ধে দুই বছরে ৩২ রোহিঙ্গা নিহত

ভারতে পাচার হওয়ার ৩ বছর পরে দেশে ফিরেছে এক নারী

রাহুলদের জানিয়ে দিল মোদি সরকার – কাশ্মীরে ঢোকা যাবে না

লুৎফুর রহমান কাজলকে অভিনন্দন

৮ দিনের সরকারী সফরে বিদেশ যাচ্ছেন চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধূরী

ধর্মীয় অনুভূতিতে আঘাত : লোহাগাড়ায় সুজন দাশ গ্রেফতার

পেকুয়ায় চাঁদার দাবীতে একই পরিবারের ৪জনকে কুপিয়ে জখম