আলীকদমে চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নের বাজেট ঘোষণা

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :

বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। গত ২৭ ও ২৯ মে এই দুই ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণাকালে স্ব স্ব ইউনিয়নের ওয়ার্ড মেম্বার ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।

চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদের সচিব মানিক বড়–য়া জানান, তাঁদের ইউনিয়নে ২০১৮-’১৯ অর্থবছরের বাজেটে আয় ধরা হয়েছে উন্নয়ন খাতে ১ কোটি ১৮ হাজার টাকা এবং রাজস্ব খাতে ১২ লক্ষ ১২ হাজার ৭৮০ টাকা। অপরদিকে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২৯ লাখ ৯৪ হাজার ৩ শত টাকা।

রাজস্ব খাতে কর ও রেট, ব্যবসা, পেশা ও জীবিকার উপর কর, লাইন্সেস ও পারমিট ফি, খোয়াড়, নদী ঘাট ইজারা, জাতীয়তা সনদ ও জম্মনিবন্ধন ফি ও মটর যানে আরোপকৃত ফি ইত্যাদি। উন্নয়নখাতে এডিপি, এলজিএসপি, ইজিপিপি, টিআর-কাবিখা প্রভৃতিখাতে আয় দেখানো হয়েছে। উন্মুক্ত অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান ফেরদৌস রহমান।

অপদিকে, গত ২৯ মে নয়াপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জনাকীর্ণ এক অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মংব্রাচিং মার্মা।

বাজেট ঘোষণাকালে ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা জানান, রাজস্ব খাতে ১৩ লক্ষ টাকা এবং উন্নয়ন খাতে ৬৮ লক্ষ ৭০ হাজার ৪১৪ টাকা আয় ধরা হয়েছে। রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১২ লক্ষ ৪২ হাজার ৪৮০ টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ধরা হয় ৬৮ লক্ষ ৭০ হাজার ৪১৪ টাকা।

রাজস্ব আয়ের মধ্যে বসতবাড়ি, ব্যবসা, পেশা ও জীবিকা, সনদপত্র, লাইসেন্স, পারমিট, হাটবাজার ইজারা এবং উন্নয়ন খাতে কৃষি, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, রাস্তা নির্মাণ, গৃহ নির্মাণ, ও শিক্ষা খাতে আয় ধরা হয়। রাজস্ব খাতের ব্যয়ের মধ্যে চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী, কর্মকর্তা-কর্মচারীর বেতন, বিদ্যুৎ বিল, আপ্যায়ন ও সাহায্য, দফাদার ও মহল্লাদারের বেতন প্রভৃতি খাতে ব্যয় ধরা হয়। উন্নয়ন খাতের মধ্যে শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশী অর্থাৎ ২২ লক্ষ টাকা ব্যয় ধরা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দুংড়ি মং মার্মা, ১নং আলীকদম ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, ৪নং কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ¤্রাে, এলজিএসপি-৩ এর ডিস্ট্রিক্ট ফেসিলেটর উজ্জ্বল বিকাশ ত্রিপুরা, আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, সাংবাদিক হাসান মাহমুদ, আব্দুল মোতালেব মাস্টার, ইউপি সদস্য ইছহাক আহামদ, জাহাঙ্গীর আলম বাদশা ও মহিলা সদস্যা অংক্রা মার্মা প্রমুখ।

ক্যাপশান: আলীকদমের নয়াপাড়া ইউনিয়নের বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মংব্রাচিং মার্মা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত