নাইক্ষ্যংছড়ি ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা

হাবিবুর রহমান সোহেল, নাইক্ষ্যংছড়ি :

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ১নং সদর ইউনিয়ন পরিষদে ২০১৮ও ২০১৯ অর্থ বছরের বাজেট উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়েছে। সোমবার ২৮শে মে সকাল ১১টা সময় পরিষদ হল রুমে এক অনাড়ম্বর অনুষ্টানের মধ্য দিয়ে বাজেট অধিবেশনের কার্যক্রম শুরু করা হয়।
পবিত্র কোরআন তেলোয়াত এবং ত্রিপিটক পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী। স্বাগত বক্তব্যে তিনি বিগত ২০১৭/২০১৮ অর্থ বছরের বাজেট কোন কোন খাতে ব্যায় করা হয়েছে এবং আয় করা হয়েছে তার বিশদ ব্যাখ্যা উপস্থিত জন সাধরনের মাঝে তিনি তুলে ধরেন। এছাড়া ২০১৮ /২০১৯ অর্থ বছরের বাজেটের সম্ভাব্য আয় এবং ব্যায় এর হিসাব জন সম্মুখে প্রকাশ করেন এবং পড়ে শুনান।
বাজেট অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এস,এম, সরোয়ার কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মিসেস, হামিদা চৌধুরী, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সভাপতি শামীম ইকবাল চৌধুরী, যুগ্ন-সম্পাদক জাহাঙ্গীর আলম কাজল।
ইউপি সদস্য ও আওয়ামীলীগ নেতা মোঃ ফয়েজ উল্লাহর পরিচালনায় অনুষ্টানে সভাপতিত্ব করেন সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী।
বাজেট অধিবেশনে ইউপি চেয়ারম্যান তসলিম ২০১৮/১৯ অর্থ বছরে সর্বমোট ১ কোটি ৫২ লক্ষ ৩৮ হাজার ৭ শত টাকার বাজেট ঘোষণা করেন।
আগামী অর্থ বছরে এই বাজেটের আয়ের উৎস হল, গৃহ বা ভবনে কর (বকেয়াসহ),ব্যবসা , লাইসেন্স, প্রত্যায়ন ও ওয়ারিশ সনদ,জম্ম-মৃত্যু, জাতীয়তা সনদও ইজারাসহ অন্যান্য খাতে ২০ লক্ষ ৭৮ হাজার ৭ শত টাকা আদায় হবে বলে তিনি বক্তব্যে বলেন।
এছাড়া তিনি বাজেটের আয়ের দিক তুলে ধরে আরো বলেন, আগামী অর্থ বৎসরে উন্নয়ন খাতে আয় হবে গ্রামীণ অবকাঠামো রক্ষানাবেক্ষণ টি,আর, এলজিএসপি ৩, কাবিখা/কাবিটা, ইজিপিপি, এডিপি, পিআইও ব্রীজ সহ নানা খাতে ১ কোটি ৩১ লক্ষ ৬০ হাজার টাকার উন্নয়ন খাত থেকে আয়ের সম্ভাবনা রয়েছে বলে তিনি বক্তৃতায় তুলে ধরেন।
চেয়ারম্যান আরো বলেন, আগামী অর্থ বছরে ইউনিয়নের বিভিন্ন খাতে ব্যয় ধরা হয়েছে বাজেটের সমপরিমাণ। তাই পুরো অর্থ বছরে আয় এবং ব্যয়ে কোন ধরনের ঘাটতি হবেনা বলে তিনি উপস্থিতিদের মাঝে আশাবাদ ব্যক্ত করেন।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার এস,এম,সরোয়ার কামাল সুন্দর ভাবে জনসম্মুখে বাজেট অধিবেশন প্রস্তাব তুলে ধরায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সহ সকল ইউপি সদস্যও পরিষদ সচিবকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, সরকারের রাজস্ব যেন সঠিক ভাবে আদায় করে এবং সকলে যেন রাজস্ব দিতে উদ্বুদ্ধ হয় সেদিকে লক্ষ রাখার আহবান জানান।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্যানেল চেয়ারম্যান মোঃ ফরিদুল আলম,আলী হোসেন মেম্বার, মহিলা সদস্য জুহুরা বেগম,লায়লা বেগম, ইউপি সদস্য আরেফ উল্লাহ ছুট্টু,রবিসন বড়–য়া,আলী আহাম্মদ মেম্বার,আবুল হোসেন,মোঃ বাদশা মেম্বার,হাছান মেম্বার প্রমুখ।
এছাড়া এই উন্মুক্ত বাজেট অধিবেশনে সাংবাদিক সুশীল সমাজ রাজনৈতিক ব্যক্তিত্ব সহ সকল শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ

কঠিন প্রতিশোধের হুমকি ইরানের