লামায় সংস্কার কাজ শেষ না হতেই ধসে পড়ল সড়কের অংশ

মো. নুরুল করিম আরমান, লামা:

সংস্কার কাজ শেষ না হতেই বান্দরবানের লামা পৌর শহরস্থ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের লামা বাজার থেকে মিশনঘাট পর্যন্ত সড়কের বিভিন্ন অংশ ধসে পড়েছে। এতে আসন্ন বর্ষায় সড়কটি ধসে পড়ে চলাচলের অনুপযোগি হতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। সংস্কার কাজে অনিয়ম ও নিম্নমাানের সামগ্রী ব্যবহারের কারণেই কাজ শেষ না হতে সড়কের কয়েকটি অংশ ধসে পড়েছে বলে স্থানীয়দের অভিযোগ।

সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে রক্ষণাবেক্ষণ বরাদ্দের আওতায় লামা বাজার থেকে মিশনঘাট পর্যন্ত ১৪৭০ মিটার চেইনেজ সংস্কার কাজ বাস্তবায়নের জন্য টেন্ডার আহবান করা হয়। বান্দরবান সদরস্থ ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মিল্টন ট্রেডার্স কাজটি পায়। ৩৯ লাখ ৭৮ হাজার টাকা চুক্তিমূল্যে কাজ বাস্তবায়নের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মিল্টন ট্রেডার্ডের সাথে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) চুক্তিবদ্ধ হয়।

অভিযোগ উঠেছে, ঠিকাদার প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যোগসাজসে কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার, পিস ঢালাইয়ের পর প্রয়োজনমত ফিনিশিং করেনি। এছাড়া সড়ক পরিস্কার না করেই মাটি কাদাসহ পিস ঢালাই দিয়েছে ঠিকাদার প্রতিষ্ঠান। এতে সড়কটি টেকসই হবেনা। আসন্ন বর্ষা মৌসুমের শুরুতেই সম্পুর্ণ সড়ক ধসে যেতে পারে।

অভিযোগ অস্বীকার করে ঠিকাদারি প্রতিষ্ঠান মিল্টন ট্রেডার্সের পক্ষে মনসুর আলম সাংবাদিকদের বলেছেন, সড়কের উভয় পাশের বিভিন্ন অংশে মাটির কাজ থাকলেও সিডিউলে ধরা হয়নি। বিধায় বৃষ্টির সময় দু এক স্থানে সড়ক ভেঙ্গে পড়েছিল। তবে সড়কের কাজে সিলেটের পাথর ব্যবহার করা হয়েছে। এছাড়া ১৪৭০মিটার চেইনেজ কাজ করার পর ধরা হয়েছে ১৩৬০ মিটার। সব মিলিয়ে এ কাজ করতে দুই লাখ টাকা লোকসান হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের লামা উপজেলা সার্ভেয়ার মো. জাকের হোসেন মোল্লা বলেন, সড়কে ডেন্স কার্পেটিং করা হয়েছে। বৃষ্টির কারণে দু এক স্থানে সড়ক ভেঙ্গে পড়েছিল। পরে কাজ পুণরায় সংস্কার করে নেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় শরনার্থী ক্যাম্পের মক্তবে রোহিঙ্গা ভাষায় পাঠদান

গোমাতলীর আবদুল কুদ্দুছ সওদাগরের ইন্তেকাল

জার্মান সাংবাদিকের উপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গা সন্ত্রাসী আটক

পথে পথে পর্যটক

পেকুয়ায় বিএনপির দু’শতাধিক নেতাকর্মী আ.লীগে যোগদান

চকবাজারে অগ্নিকান্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক

উখিয়ায় নার্সারীতে সন্ত্রাসী হামলা, ভাংচুর: আহত ৩

পাকিস্তানে পালিত হলো ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’

আমীরে হেফাজত টেকনাফ আসছেন শনিবার

সকল নূরানী মাদ্রাসাকে বোর্ডের অধিভুক্ত ও সনদ পরীক্ষা বাধ্যতামূলক করা হোক

বদরমোকাম হেফজখানার প্রধান শিক্ষক শামশুল আলম আর নেই

জনপ্রিয় তামিল সঙ্গীত পরিচালক কুরালারাসানের ইসলাম গ্রহণ

শনিবার জেলা আইনজীবী সমিতির নির্বাচন

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান, খালি করা হচ্ছে হাসপাতাল

মুসলিম উম্মাহর বন্ধন হোক সুদৃঢ়

মেসির চেয়েও কঠিন এমবাপেকে আটকানো : মার্সেলো

কেমিক্যালের কারণে ছড়িয়েছে আগুন: তদন্ত কমিটি

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-১৮

চার জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

চকবাজারে আগুনের ঘটনায় মামলা