ফুলছড়িতে বনের কোল ঘেষে চলছে করাতকল

যারাই রক্ষক তারাই ভক্ষক হলে বন রক্ষা হবে কিভাবে?

সেলিম উদ্দীন, ঈদগাঁও : কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়িতে বনের কোল ঘেষে এক থেকে দেড় কিলোমিটারের মধ্যে গড়ে উঠেছে বেশ কটি করাতকল। এইসব অবৈধ করাত কলে বৈধ গাছ ছাড়াও প্রতিদিন বনের গাছ চিরাই করে গোপনে কাঠ পাচার করায় বনাঞ্চল ছাড়াও সংরক্ষিত বন দিন দিন উজাড় হয়ে যাচ্ছে। বন বিভাগের কর্মকর্তা কর্মচারীরা তাদের নৈতিক দায়িত্ব পালন না করায় একদিকে যেমন হারিয়ে যাচ্ছে বন অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব। সেই সাথে প্রকৃতি হারাচ্ছে তার পরিবেশ।

খোঁজ খবর নিয়ে জানা যায়, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্চের আওতাধীন ফুলছড়ি, মেধাকচ্ছপিয়া, খুটাখালী ,নাপিতখালী, রাজঘাটসহ ৫টি বিটের ১১ টি মৌজায় বনভূমি ও সংরক্ষিত বনভূমি রয়েছে। এই বিশাল বন ভূমিতে রয়েছে বিভিন্ন প্রজাতির আকাশমণি, ইউকিলিপটাস, সেগুন সহ গর্জন বাগান। এই বনের আশ পাশে স্থাপন করা হয়েছে অর্ধডজন করাত কল। এইসব করাতকল ও অতিরিক্ত গাছ চুরির কারণে প্রতি বছর সরকারের কোটি কোটি টাকার বাগান লোপাট হচ্ছে। সম্প্রতি এসব করাত কলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা থাকলেও অদৃশ্য কারনে তা ভেস্তে গেছে। অভিযোগ উঠেছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই, নেই ভূমি অফিসের প্রত্যয়ন পত্র, বনকর্মকর্তাদের মৌখিক অনুমতি দিয়েই চলছে এসব করাত কল।

বন বিভাগ সুত্রে জানা গেছে, বনাঞ্চলের ১০ কিলোমিটার এলাকার মধ্যে করাতকল স্থাপন করা সম্পূর্ণ নিষিদ্ধ। তারপরও বন কর্মকর্তাদের এককালিন মোটা অংকের সেলামী দিয়ে স’মিল মালিকরা এসব মিল স্থাপন করছে। দেখা গেছে রেঞ্চ অফিস ও বিট অফিসের নাকের ডগায় স’মিল মালিকরা করাতকল স্থাপন করে দিনরাত চোরাই কাঠ চিরাই করছে। সংশ্লিষ্ট রেঞ্চ কর্মকর্তা, বিট কর্মকর্তা ও ফরেষ্ট গার্ডদের প্রত্যক্ষ সহযোগীতায় বছরের পর বছর জুড়ে এসব মিল চালু রয়েছে। অবস্থাদৃষ্টে মনে হয় এসব নিয়ন্ত্রনে কার্যকরী ব্যবস্থা নিতে কোন কর্তৃপক্ষ নেই। বনাঞ্চলসহ পরিবেশ রক্ষার্থে উপজেলায় বন ও পরিবেশ কমিটি থাকলেও এ কমিটির কার্যক্রম চলছে শুধু কাগজে-কলমে।

অনুসন্ধানে জানা যায়, সংরক্ষিত বনের আশে-পাশে লাইসেন্স ছাড়া ঘুষ দিয়ে চলছে এসব করাতকল। যার ফলে যত্রতত্র করাত কল স্থাপন প্রক্রিয়া অব্যাহত থাকায় বনাঞ্চল ছাড়াও সংরক্ষিত বন আজ হুমকির মুখে।

এসব অবৈধ করাত কলের বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক স’মিল মালিক জানায়, করাতকল লাইসেন্স বিহীন চলছে। এ বিষয়ে কর্তৃপক্ষকে বার বার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বললে বিগত ক’বছর পূর্বে যে অভিযান হয় তা ছিল নাটকীয়।

এলাকাবাসীরা জানায়, বনের আশ-পাশের এসব করাতকলের মালিকরা কাঠ ব্যবসায়ী। কাঠ চোরদের সাথে মিল মালিকদের রয়েছে সখ্যতা। যারা সর্বদা গাছ চুরি করে তাদের মধ্যেও অনেকে সঙ্গবদ্ধ হয়ে করাতকল স্থাপন করে অবাধে বনের গাছ নিধন করে যাচ্ছে। তাদের কাছে অবৈধ করাত কল কিভাবে চলে জানতে চাইলে জানান, দশজনের মতো করে কর্তৃপক্ষের সাথে মিলে মিশেই চালাই।

অবৈধ করাত কলের বিষয়ে ফুলছড়ি এসিএফ বেলায়ত হোসেনের নিকট জানতে চাইলে তিনি বলেন, এসব করাত কল কিভাবে চলে আমি নিজেও জানিনা তবে করাতকল স্থাপনের সাথে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা কিংবা বিট অফিসারের কোন সম্পৃক্ততার অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

করাতকল বন্ধ করার বিষয়ে উপজেলা বন ও পরিবেশ কমিটির সভাপতি চকরিয়া ইউএনও নুর উদ্দীন মু. শিবলী নোমান বলেন, উপজেলা মাসিক মিটিং এ অবৈধ করাতকল বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। কিন্তু কোন পদক্ষেপ নেয়া হয়নি। যারাই রক্ষক তারাই ভক্ষক হলে বন রক্ষা হবে কিভাবে?

সর্বশেষ সংবাদ

সচিব হেলালুদ্দীন আহমদের মায়ের মৃত্যুতে সদর উপজেলা চেয়ারম্যানের শোক

ওএসডি করা হচ্ছে জামালপুরের সেই ডিসিকে

যুবলীগ নেতা ফারুক হত্যায় রোহিঙ্গা আটক

ব্রাহ্মণবাড়িয়ার মানুষ এখনো মনে রেখেছে অতি: পুলিশ সুপার ইকবাল হোসাইনকে

খালেদা জিয়া বন্দী মানেই, গণতন্ত্র বন্দী : শাহজাহান চৌধুরী

জিয়ার অসমাপ্ত কাজ বেগম জিয়ার পরিকল্পনায় ২১ আগষ্ট বোমা হামলা : এমপি আশেক

‘সংঘাত নয়, ঐক্যের বাংলাদেশ গড়ি’

‘দেশের স্বার্থ রক্ষা করে সাংবাদিকদের ইতিবাচক সংবাদ পরিবেশন করতে হবে’

টেকনাফ উপজেলা যুবদলের সভাপতি এড. হাসান সিদ্দিকীর পদত্যাগ

মাহবুবুল হক মুকুল কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক

রামুতে অপহরণের ২দিন পর ৫ম শ্রেণির ছাত্রী উদ্ধার ॥ আটক ২

চসিকের ১৫ দিনব্যাপী সবুজ মেলা শুরু

রামুর কচ্ছপিয়ায় এম. সেলিম গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন

রামু রশিদনগরে মাকে মেরে রক্তাক্ত করল ছেলে!

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৭

উখিয়ারঘোনা লামারপাড়া পুরাতন কেন্দ্রীয় জামে মসজিদ’র নতুন ভবন নির্মাণ উদ্বোধন

ক্বারী আব্দুল গনির ইন্তেকালে ইসলামী ছাত্রসমাজ কেন্দ্রীয় কর্মপরিষদের শোক

এড. অনিল বড়ুয়ার মায়ের মৃত্যুতে জাসদের শোক

লোহাগাড়ায় ৩ সন্তানের জননী ফাঁসিতে ঝুলে আত্মহত্যা

লোহাগাড়া জুয়েলার্স কল্যাণ সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন