দরিয়া নগর সমিতি লি. এর ইফতার মাহফিল অনুষ্ঠিত

ইফতার রমজানের পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে : আকতার কুতুবী
প্রেস বিজ্ঞপ্তি :
কক্সবাজারের আলোকিত সংগঠন দরিয়া নগর সমিতি লি. এর ইফতার মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় দৈনিক আমার কাগজ, গুডমর্নিং এর সহ-সম্পাদক ও জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের প্রধান সম্পাদক এবং জাতির আলোর উপদেষ্টা সম্পাদক, তরুণ কথাসাহিত্যিক মো: আকতার হোছাইন কুতুবী বলেন, ইফতার রমজানের পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। মানুষের জন্য আল্লাহর পক্ষ থেকে এটি এক বিশেষ নিয়ামত। এটি পালন শুধু কর্তব্য নয়, আনন্দও বটে। এতে আল্লাহর প্রতি বান্দার আনুগত্যের দৃষ্টান্ত স্থাপিত হয়।
ইফতারের সময় সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, সুবহে সাদিক হতে রাত অবধি রোজা পূর্ণ করো। অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গেই রোজা শেষ করে ইফতার করা।
একটি হাদিসে বর্ণিত হয়েছে, রোজাদারের দুটি সময় আনন্দের- এক ইফতারের সময়, দ্বিতীয় আল্লাহ সঙ্গে মিলিত হওয়ার সময়। সংগঠনের সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে সাধারণ সম্পাদক ও জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের শিল্প ও বাণিজ্য প্রতিবেদক এম.ডি রাশেদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে আকতার কুতুবী আরো বলেন, ‘ইফতার’ আরবি শব্দ, যার অর্থ রোজা ভঙ্গ করা বা সমাপ্ত করা। ইফতার রোজাদারদের জন্য একটি আনন্দময় সময়। ইসলামি পরিভাষায়, সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যস্ত পানাহার, কামাচার ও পাপাচার থেকে বিরত থেকে সূর্যাস্তের পর কিছু খেয়ে বা পান করে রোজা সমাপ্ত করার নামই ইফতার।
রোজাদারদের যাতে কষ্ট না হয়, সেজন্য তিনি দেরি করে সেহরি এবং সময়ের সঙ্গে সঙ্গেই ইফতার করার নির্দেশ করেছেন। ইফতারের এ বিধান ইসলাম ধর্মেরই অনন্য বৈশিষ্ট্য। ইফতারে ভ্রাতৃত্ববোধ, অন্তর নিঃসৃত ভালোবাসার ছোঁয়া এবং আধ্যাত্মিক ভাবের যে প্রতিফলন ঘটে, তা সত্যিই অতুলনীয়।
শুক্রবার আনন্দঘন পরিবেশে কক্সবাজার বাসটার্মিনালস্থ হর্টিকালচার এর হলরুমে ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংকের ম্যানেজার মাসুদুর রহমান, ইউসিবিএল ব্যাংকের অপারেশন ম্যানেজার নাসির উদ্দিন, বায়তুশ শরফ চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ সাইফুল, সমবায় কর্মকর্তা সেলিম উল্লাহ ও কবির আহমদ। অন্যান্যদের বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান, পরিচালক কুতুব উদ্দিন, ফিরোজ শাহ, কবির আহমদ, আরিফুল কবির, গিয়াস উদ্দিন, জাহেদুল মোস্তফা, হারুন অর রশিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির আইন উপদেষ্টা এডভোকেট আবিদুর রহমান, সিনিয়র সদস্য ও চৌরঙ্গীর সত্ত্বাধিকারী মোহাম্মদ নাসির উদ্দিন, খ.ম. ওবায়ের হিরু, হাফেজ মাওলানা জাহেদ উল্লাহর কোরআন তেলাওয়াত ও মোনাজাত পরিচালনার মধ্য দিয়ে অনুষ্ঠিত আলোচনায় উপস্থিত ছিলেন মিছবাহুল করিম সোহেল, সৈয়দুল হক, রমজান আলী, হুমায়ুন কবির, মো. সরওয়ার কামাল, রফিকুল প্রমুখ। সমিতির সদস্যদের পরিবারবর্গসহ প্রায় দেড় শতাধিক অতিথি ইফতার মাহফিলে যোগদান করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত