দরিয়া নগর সমিতি লি. এর ইফতার মাহফিল অনুষ্ঠিত

ইফতার রমজানের পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে : আকতার কুতুবী
প্রেস বিজ্ঞপ্তি :
কক্সবাজারের আলোকিত সংগঠন দরিয়া নগর সমিতি লি. এর ইফতার মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় দৈনিক আমার কাগজ, গুডমর্নিং এর সহ-সম্পাদক ও জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের প্রধান সম্পাদক এবং জাতির আলোর উপদেষ্টা সম্পাদক, তরুণ কথাসাহিত্যিক মো: আকতার হোছাইন কুতুবী বলেন, ইফতার রমজানের পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। মানুষের জন্য আল্লাহর পক্ষ থেকে এটি এক বিশেষ নিয়ামত। এটি পালন শুধু কর্তব্য নয়, আনন্দও বটে। এতে আল্লাহর প্রতি বান্দার আনুগত্যের দৃষ্টান্ত স্থাপিত হয়।
ইফতারের সময় সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, সুবহে সাদিক হতে রাত অবধি রোজা পূর্ণ করো। অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গেই রোজা শেষ করে ইফতার করা।
একটি হাদিসে বর্ণিত হয়েছে, রোজাদারের দুটি সময় আনন্দের- এক ইফতারের সময়, দ্বিতীয় আল্লাহ সঙ্গে মিলিত হওয়ার সময়। সংগঠনের সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে সাধারণ সম্পাদক ও জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের শিল্প ও বাণিজ্য প্রতিবেদক এম.ডি রাশেদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে আকতার কুতুবী আরো বলেন, ‘ইফতার’ আরবি শব্দ, যার অর্থ রোজা ভঙ্গ করা বা সমাপ্ত করা। ইফতার রোজাদারদের জন্য একটি আনন্দময় সময়। ইসলামি পরিভাষায়, সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যস্ত পানাহার, কামাচার ও পাপাচার থেকে বিরত থেকে সূর্যাস্তের পর কিছু খেয়ে বা পান করে রোজা সমাপ্ত করার নামই ইফতার।
রোজাদারদের যাতে কষ্ট না হয়, সেজন্য তিনি দেরি করে সেহরি এবং সময়ের সঙ্গে সঙ্গেই ইফতার করার নির্দেশ করেছেন। ইফতারের এ বিধান ইসলাম ধর্মেরই অনন্য বৈশিষ্ট্য। ইফতারে ভ্রাতৃত্ববোধ, অন্তর নিঃসৃত ভালোবাসার ছোঁয়া এবং আধ্যাত্মিক ভাবের যে প্রতিফলন ঘটে, তা সত্যিই অতুলনীয়।
শুক্রবার আনন্দঘন পরিবেশে কক্সবাজার বাসটার্মিনালস্থ হর্টিকালচার এর হলরুমে ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংকের ম্যানেজার মাসুদুর রহমান, ইউসিবিএল ব্যাংকের অপারেশন ম্যানেজার নাসির উদ্দিন, বায়তুশ শরফ চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ সাইফুল, সমবায় কর্মকর্তা সেলিম উল্লাহ ও কবির আহমদ। অন্যান্যদের বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান, পরিচালক কুতুব উদ্দিন, ফিরোজ শাহ, কবির আহমদ, আরিফুল কবির, গিয়াস উদ্দিন, জাহেদুল মোস্তফা, হারুন অর রশিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির আইন উপদেষ্টা এডভোকেট আবিদুর রহমান, সিনিয়র সদস্য ও চৌরঙ্গীর সত্ত্বাধিকারী মোহাম্মদ নাসির উদ্দিন, খ.ম. ওবায়ের হিরু, হাফেজ মাওলানা জাহেদ উল্লাহর কোরআন তেলাওয়াত ও মোনাজাত পরিচালনার মধ্য দিয়ে অনুষ্ঠিত আলোচনায় উপস্থিত ছিলেন মিছবাহুল করিম সোহেল, সৈয়দুল হক, রমজান আলী, হুমায়ুন কবির, মো. সরওয়ার কামাল, রফিকুল প্রমুখ। সমিতির সদস্যদের পরিবারবর্গসহ প্রায় দেড় শতাধিক অতিথি ইফতার মাহফিলে যোগদান করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন