দরিয়া নগর সমিতি লি. এর ইফতার মাহফিল অনুষ্ঠিত

ইফতার রমজানের পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে : আকতার কুতুবী
প্রেস বিজ্ঞপ্তি :
কক্সবাজারের আলোকিত সংগঠন দরিয়া নগর সমিতি লি. এর ইফতার মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় দৈনিক আমার কাগজ, গুডমর্নিং এর সহ-সম্পাদক ও জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের প্রধান সম্পাদক এবং জাতির আলোর উপদেষ্টা সম্পাদক, তরুণ কথাসাহিত্যিক মো: আকতার হোছাইন কুতুবী বলেন, ইফতার রমজানের পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। মানুষের জন্য আল্লাহর পক্ষ থেকে এটি এক বিশেষ নিয়ামত। এটি পালন শুধু কর্তব্য নয়, আনন্দও বটে। এতে আল্লাহর প্রতি বান্দার আনুগত্যের দৃষ্টান্ত স্থাপিত হয়।
ইফতারের সময় সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, সুবহে সাদিক হতে রাত অবধি রোজা পূর্ণ করো। অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গেই রোজা শেষ করে ইফতার করা।
একটি হাদিসে বর্ণিত হয়েছে, রোজাদারের দুটি সময় আনন্দের- এক ইফতারের সময়, দ্বিতীয় আল্লাহ সঙ্গে মিলিত হওয়ার সময়। সংগঠনের সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে সাধারণ সম্পাদক ও জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের শিল্প ও বাণিজ্য প্রতিবেদক এম.ডি রাশেদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে আকতার কুতুবী আরো বলেন, ‘ইফতার’ আরবি শব্দ, যার অর্থ রোজা ভঙ্গ করা বা সমাপ্ত করা। ইফতার রোজাদারদের জন্য একটি আনন্দময় সময়। ইসলামি পরিভাষায়, সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যস্ত পানাহার, কামাচার ও পাপাচার থেকে বিরত থেকে সূর্যাস্তের পর কিছু খেয়ে বা পান করে রোজা সমাপ্ত করার নামই ইফতার।
রোজাদারদের যাতে কষ্ট না হয়, সেজন্য তিনি দেরি করে সেহরি এবং সময়ের সঙ্গে সঙ্গেই ইফতার করার নির্দেশ করেছেন। ইফতারের এ বিধান ইসলাম ধর্মেরই অনন্য বৈশিষ্ট্য। ইফতারে ভ্রাতৃত্ববোধ, অন্তর নিঃসৃত ভালোবাসার ছোঁয়া এবং আধ্যাত্মিক ভাবের যে প্রতিফলন ঘটে, তা সত্যিই অতুলনীয়।
শুক্রবার আনন্দঘন পরিবেশে কক্সবাজার বাসটার্মিনালস্থ হর্টিকালচার এর হলরুমে ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংকের ম্যানেজার মাসুদুর রহমান, ইউসিবিএল ব্যাংকের অপারেশন ম্যানেজার নাসির উদ্দিন, বায়তুশ শরফ চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ সাইফুল, সমবায় কর্মকর্তা সেলিম উল্লাহ ও কবির আহমদ। অন্যান্যদের বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান, পরিচালক কুতুব উদ্দিন, ফিরোজ শাহ, কবির আহমদ, আরিফুল কবির, গিয়াস উদ্দিন, জাহেদুল মোস্তফা, হারুন অর রশিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির আইন উপদেষ্টা এডভোকেট আবিদুর রহমান, সিনিয়র সদস্য ও চৌরঙ্গীর সত্ত্বাধিকারী মোহাম্মদ নাসির উদ্দিন, খ.ম. ওবায়ের হিরু, হাফেজ মাওলানা জাহেদ উল্লাহর কোরআন তেলাওয়াত ও মোনাজাত পরিচালনার মধ্য দিয়ে অনুষ্ঠিত আলোচনায় উপস্থিত ছিলেন মিছবাহুল করিম সোহেল, সৈয়দুল হক, রমজান আলী, হুমায়ুন কবির, মো. সরওয়ার কামাল, রফিকুল প্রমুখ। সমিতির সদস্যদের পরিবারবর্গসহ প্রায় দেড় শতাধিক অতিথি ইফতার মাহফিলে যোগদান করেন।

সর্বশেষ সংবাদ

পরিচালকের যৌনতার অভিযোগে প্রিন্সিপ্যালের পদত্যাগ

ফেঁসে গেলো খরুলিয়ার ভূমিদস্যু শফিক, ১২ জনের বিরুদ্ধে মামলা

বসতভিটা রক্ষার চেষ্টাই কাল হলো তাদের

বর্তমান শাসনামলে খেলাপি ঋণ সবচেয়ে বেশি বেড়েছে: মেনন

সকল মানুষের কাছে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন কবি আল মাহমুদ

নুসরাত হত্যাকারিদের দ্রুত শাস্তি দাবী পূজা উদযাপন পরিষদের

খরুলিয়ার জমি সংক্রান্ত বিরোধের ঘটনাস্থল পরিদর্শনে এমপি কমল

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মী নিহত

পেকুয়ায় কাছারীমোড়া সাহিত্যকেন্দ্রের উদ্বোধন

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে -ধর্ম প্রতিমন্ত্রী

শৃংখলা মেনে চললে যানজটের ও দুর্ঘটনাও কমে আসবে – ভারপ্রাপ্ত পুলিশ সুপার

শ্রীলঙ্কা হামলায় আইএসের বুনো উল্লাস

শ্রীলঙ্কায় হামলার পেছনে ‘ন্যাশনাল তৌহিদ জামাত’

চট্টগ্রামে আসামি ধরতে গিয়ে গোলাগুলিতে আহত ৬ পুলিশ

মক্কা থেকে হারিয়ে গেল কক্সবাজারের সাদ

আল্লাহর কসম খেয়ে বলছি মাদকের সাথে আমি জড়িত নই- দিদার বলী

জিন তাড়ানোর বাহানায় যৌন সম্পর্ক গড়তো সেই পিয়ার

নুসরাত হত্যাকাণ্ডে অভিযুক্ত রুহুল আমিনের উত্থানের নেপথ্যে

বেনাপোল বন্দরের নির্মান কাজের চুরি যাওয়া রড উদ্ধার

অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে স্থানীয়করণের বিষয়টি