যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধের হুমকি উ. কোরিয়ার

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে নামতে পারে উত্তর কোরিয়া। সম্প্রতি ট্রাম্প-কিম বৈঠক প্রসঙ্গে এমন মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ি সন-হুই। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে তিনি জানান, আগামী মাসে অনুষ্ঠেয় বৈঠকটি বাতিল হয়ে গেলে যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে নামতে পারে দেশটি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান ও বিবিসি।

চোয়ি সন-হুইকে উদ্ধৃত করে খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বৈঠকটির পরিণতি সম্পূর্ণরুপে যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করছে। এসময় তিনি ইঙ্গিত দেন, অনুষ্ঠেয় বৈঠকটি বাতিল হয়ে গেলে দেশ দু’টি চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে জড়িয়ে যেতে পারে। তার এমন বক্তব্যে ট্রাম্প-কিম বৈঠকটি নিয়ে সংশয় আরো ঘনীভূত হয়েছে। তিনি সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে ‘আতঙ্কজনক ট্র্যাজেডির’ স্বাদ ভোগ করাতে পারে উত্তর কোরিয়া।

চোয়ি বলেন, যুক্তরাষ্ট্র কি আমাদের সঙ্গে কোন বৈঠক-কক্ষে দেখা করবে নাকি চূড়ান্ত কোন পারমাণবিক যুদ্ধে দেখা করবে তা সম্পূর্ণই যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করে। যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে না চাইলে আমরা তাদের কাছে আলোচনায় বসার জন্য ভিক্ষা চাইবোনা বা জোরাজোরি করবোনা বা বোঝাতে যাবোনা।

সম্প্রতি ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকটি না হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন। এরপরই চোয়ি এমন মন্তব্য করেন। এছাড়া, কয়েকজন শীর্ষ মার্কিন কর্মকর্তার মন্তব্য নিয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ও ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেছেন, পারমাণবিক অস্ত্র কর্মসূচি বাদ না দিলে উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতন হতে পারে। উল্লেখ্য, ন্যাটো-সমর্থিত বিদ্রোহীদের হাতে অভ্যুথানের পর হত্যার শিকার হয়েছিলেন লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি।

মার্কিন কর্মকর্তাদের মন্তব্যের প্রেক্ষিতে চোয়ি বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় রাজনীতিবিদদের মন্তব্য দেখে মনে হয় তারা এখনো কঠিন বাস্তবতা বুঝে উঠেননি। তাই উত্তর কোরিয়াকে লিবিয়ার সঙ্গে তুলনা করছেন। যে দেশটি একটা মর্মান্তিক পরিণতির শিকার হয়েছে। আমার মনে হয় তারা আমাদের সম্বন্ধে খুব কমই জানে। তাদের মত করে বলতে গেলে, আমরাও যুক্তরাষ্ট্রকে একটি আতঙ্কজনক মর্মান্তিক পরিণতির স্বাদ দিতে পারি, যেমনটি তারা আগে কখনো দেখেনি বা তাদের কল্পনায়ও আসেনি।

মাইক পেন্স একজন ‘রাজনৈতিক ডামি’

সম্প্রতি ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, কিম জং উন কোন চুক্তিতে না আসলে তাদের ভাগ্যও লিবিয়ার মতন হবে। এর আগে জন বল্টনও একই ধরণের মন্তব্য করেন। তাদের মন্তব্যের প্রসঙ্গ টেনে চোয়ি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন কর্মকান্ডে জড়িত থাকার সুবাদে, আমি এটা বলতে পারি যে, মার্কিন ভাইস প্রেসিডেন্টের মুখ থেকে এমন মূর্খ ও বুদ্ধিভ্রষ্ট মন্তব্যে আমি হতচকিত না হয়ে পারছিনা। তিনি পেন্সকে একজন ‘রাজনৈতিক ডামি’ হিসেবে বর্নণা করেন।

-ইত্তেফাক

সর্বশেষ সংবাদ

শহীদ মিনারে জেলা আওয়ামীলীগের শ্রদ্ধান্ঞ্জলি

শহীদদের শ্রদ্ধা জানালো কক্সবাজার পৌরসভা

একুশের প্রথম প্রহরে শহীদদের শ্রদ্ধা জানালো জেলা বিএনপি

সাবেক ছাত্রদল নেতা হাবিব উল্লাহ ১০ হাজার ইয়াবাসহ আটক

নাইক্ষ্যংছড়িতে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

পুরান ঢাকার আগুন নিয়ন্ত্রণে, ৬৫ লাশ উদ্ধার

‘দিনাজপুরে সপ্তম শ্রেণির মেয়েরা ইয়াবায় আসক্ত’

২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ

কক্সবাজারে ফুলে ফুলে অমর একুশের শহীদদের স্মরণ

পুরান ঢাকার চকবাজারে আগুন, ৫৬ লাশ উদ্ধার

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়