যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধের হুমকি উ. কোরিয়ার

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে নামতে পারে উত্তর কোরিয়া। সম্প্রতি ট্রাম্প-কিম বৈঠক প্রসঙ্গে এমন মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ি সন-হুই। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে তিনি জানান, আগামী মাসে অনুষ্ঠেয় বৈঠকটি বাতিল হয়ে গেলে যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে নামতে পারে দেশটি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান ও বিবিসি।

চোয়ি সন-হুইকে উদ্ধৃত করে খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বৈঠকটির পরিণতি সম্পূর্ণরুপে যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করছে। এসময় তিনি ইঙ্গিত দেন, অনুষ্ঠেয় বৈঠকটি বাতিল হয়ে গেলে দেশ দু’টি চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে জড়িয়ে যেতে পারে। তার এমন বক্তব্যে ট্রাম্প-কিম বৈঠকটি নিয়ে সংশয় আরো ঘনীভূত হয়েছে। তিনি সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে ‘আতঙ্কজনক ট্র্যাজেডির’ স্বাদ ভোগ করাতে পারে উত্তর কোরিয়া।

চোয়ি বলেন, যুক্তরাষ্ট্র কি আমাদের সঙ্গে কোন বৈঠক-কক্ষে দেখা করবে নাকি চূড়ান্ত কোন পারমাণবিক যুদ্ধে দেখা করবে তা সম্পূর্ণই যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করে। যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে না চাইলে আমরা তাদের কাছে আলোচনায় বসার জন্য ভিক্ষা চাইবোনা বা জোরাজোরি করবোনা বা বোঝাতে যাবোনা।

সম্প্রতি ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকটি না হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন। এরপরই চোয়ি এমন মন্তব্য করেন। এছাড়া, কয়েকজন শীর্ষ মার্কিন কর্মকর্তার মন্তব্য নিয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ও ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেছেন, পারমাণবিক অস্ত্র কর্মসূচি বাদ না দিলে উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতন হতে পারে। উল্লেখ্য, ন্যাটো-সমর্থিত বিদ্রোহীদের হাতে অভ্যুথানের পর হত্যার শিকার হয়েছিলেন লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি।

মার্কিন কর্মকর্তাদের মন্তব্যের প্রেক্ষিতে চোয়ি বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় রাজনীতিবিদদের মন্তব্য দেখে মনে হয় তারা এখনো কঠিন বাস্তবতা বুঝে উঠেননি। তাই উত্তর কোরিয়াকে লিবিয়ার সঙ্গে তুলনা করছেন। যে দেশটি একটা মর্মান্তিক পরিণতির শিকার হয়েছে। আমার মনে হয় তারা আমাদের সম্বন্ধে খুব কমই জানে। তাদের মত করে বলতে গেলে, আমরাও যুক্তরাষ্ট্রকে একটি আতঙ্কজনক মর্মান্তিক পরিণতির স্বাদ দিতে পারি, যেমনটি তারা আগে কখনো দেখেনি বা তাদের কল্পনায়ও আসেনি।

মাইক পেন্স একজন ‘রাজনৈতিক ডামি’

সম্প্রতি ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, কিম জং উন কোন চুক্তিতে না আসলে তাদের ভাগ্যও লিবিয়ার মতন হবে। এর আগে জন বল্টনও একই ধরণের মন্তব্য করেন। তাদের মন্তব্যের প্রসঙ্গ টেনে চোয়ি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন কর্মকান্ডে জড়িত থাকার সুবাদে, আমি এটা বলতে পারি যে, মার্কিন ভাইস প্রেসিডেন্টের মুখ থেকে এমন মূর্খ ও বুদ্ধিভ্রষ্ট মন্তব্যে আমি হতচকিত না হয়ে পারছিনা। তিনি পেন্সকে একজন ‘রাজনৈতিক ডামি’ হিসেবে বর্নণা করেন।

-ইত্তেফাক

সর্বশেষ সংবাদ

সৌদিআরবে চকরিয়ার হাজির মৃত্যু

জনপ্রতিনিধির সহায়তায় রোহিঙ্গা ভোটার, নেয়া হচ্ছে কঠোর ব্যবস্থা

জি এম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান

ছেলেধরাকে পিটিয়ে হত্যা; ব্যাগ থেকে শিশুর মাথা উদ্ধার

পাসপোর্ট, এসিল্যান্ড অফিস দালালমুক্ত করা হবে: প্রতিমন্ত্রী

সরকারি কর্মকর্তারা সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে অপরাধ হবে না: দুদক চেয়ারম্যান

রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি

কক্সবাজার সদর হাসপাতাল থেকে ছিনতাইকারীকে ধরে পুলিশে দিলো জনতা

লামায় ইয়াংছা খালের ভাঙনের কবলে ফয়জুল উলুম হামিউচ্ছুন্নাহ মাদ্রাসা

কক্সবাজার বাহারছড়ার মোঃ আলীর ‘গ্রেফতার’ নিয়ে পবিরারের বক্তব্য

সড়ক দূর্ঘটনায় যুবদল নেতা রাশেদ নিহত : আসরের পর জানাজা

ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণের প্রস্তাব ডিসি সম্মেলনে

ইবোলা সংক্রমণ : বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা

আদালতের প্রশ্নেরও সদুত্তর দিতে পারেননি মিন্নি

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা (পর্ব-১২)

সৌদিআরবে শাহজাহান চৌধুরীর জন্মদিন পালন

হিন্দু কলেজ ছাত্রীকে কোরান বিলির নির্দেশ ভারতের আদালতের

মিন্নির পাশে কেউ নেই! পুলিশ সুপারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

রুবেল মিয়ার মেজ ভাইয়ের মৃত্যুতে সদর ছাত্রদলের শোক প্রকাশ

হালদা দূষণের অপরাধে বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার নির্দেশ : জরিমানা ২০ লাখ টাকা