নেইমারের উপর চাপ কমাতে চায় ব্রাজিল

স্পোর্টস ডেস্ক:
প্রত্যাশার চাপ, বড় চাপ। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে সেটা হারে হারে টের পেয়েছে ব্রাজিল। ঘরের মাঠের দর্শকের চাপ তো ছিলই, চোটের কারণে দলের সেরা তারকা নেইমারকে হঠাৎ হারিয়ে মানসিকভাবেও ভেঙে পড়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফল যা হওয়ার তাই হয়েছে, জার্মানির কাছে ৭-১ গোলে হারের লজ্জা নিয়ে বিশ্বকাপ স্বপ্ন জলাঞ্জলি দিতে হয়েছে সেবার।

এবার তাই নেইমারের উপর প্রত্যাশার চাপটা কমাতে চায় ব্রাজিল। বিশ্বের সবচেয়ে দামি এই ফুটবলার টুর্নামেন্টের মাস তিনেক আগে পড়েছিলেন আরেকটি ইনজুরিতে। পায়ে অস্ত্রোপচার করানোর পর অবশ্য এখন মাঠে ফেরার অপেক্ষাতেই আছেন তিনি। তবে ফেরার পর তার উপর পাহাড়সমান প্রত্যাশার চাপ চাপিয়ে দিতে রাজি নয় ব্রাজিল।

ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের কো-অর্ডিনেটর এদু গাসপার জাতীয় দলের ক্যাম্প পর্যবেক্ষণ করছেন। তিনি জানিয়েছেন, কোচ তিতে দলের সেরা তারকাকে সব ধরণের চাপমুক্ত রাখারই চেষ্টা করবেন। গাসপার বলেন, ‘নেইমারকে তিতে বলবেন, তিনটি মাস সে মাঠের বাইরে ছিল এবং এরপর অনন্য নেইমাকে পাওয়ার কথা নয়। তার আত্মবিশ্বাস ফেরাতে আমরা তাকে কিছুটা জায়গা দিতে চাই। সেটা অবশ্যই তাকে পারফরম্যান্সের জন্য খুব বেশি চাপ প্রয়োগ না করে।’

ডান পায়ের পাতার হাড় ভেঙে চলতি বছরের ফেব্রুয়ারির পর মাঠের বাইরে আছেন নেইমার। গত ৩ মার্চ ব্রাজিলে তার অস্ত্রোপচার হয়, গত সপ্তাহে ফ্রান্সে ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে একদিনের জন্য অনুশীলনে নেমেছিলেন বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার। এরপর জাতীয় দলের সঙ্গে যোগ দিয়েছেন।

গাসপার নেইমারের অনুশীলন নিয়ে বলেন, ‘প্যারিস সেন্ট জার্মেইতে সে যা করেছে, সেটাই করে যাবে। এটা শারীরিক একটা অংশ, টেকনিক্যালও। তবে এখানে কিন্তু আবেগী একটা অংশও আছে। তাই আমরা যা ভাবছি, তার কাছে এর গুরুত্ব আছে। আমরা শুধু নেইমারকে নিয়েই ভাবছি না, প্রতিটি খেলোয়াড়ের সঙ্গে এই যোগাযোগটা রাখার কৌশল আমাদের।’

গাসপার জানিয়েছেন, আগামী ৩ জুন লিভারপুলে ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ৪৫ মিনিটের মতো খেলানো হবে নেইমারকে। এরপরের প্রীতি ম্যাচ ১০ জুন ভিয়েনায় অস্ট্রিয়ার বিপক্ষে। এই দুটি ম্যাচকে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের চেয়েও গুরুত্বপূর্ণ মনে করছেন গাসপার।