ডেস্ক নিউজ:
মহেশখালীর সংরক্ষিত বনে তেলের ডিপো ও তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে গাছ না কাটতে অ্যাটর্নি জেনারেল মাহবুব আলমকে মৌখিক নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২১ মে) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশেদুল হক খোকন ও অ্যাডভোকেট তানজিম আল ইসলাম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মির্জা সুলতান আল রাজা। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে তানজিম আল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আদালতে আজ এ বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। শুনানিকালে আদালত মহেশখালীর সংরক্ষিত বনে তেলের ডিপো ও তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বনের গাছ না কাটতে অ্যাটর্নি জেনারেলকে মৌখিক নির্দেশ দিয়েছেন। তবে অ্যাটর্নি জেনারেল শুনানির জন্য সময় চাওয়ায় আদালত রিটের শুনানি মুলতবি রেখেছেন। আগামী সোমবার এ বিষয়ে পুনরায় শুনানি হতে পারে।

প্রসঙ্গত, মহেশখালীর কালারমারছড়া ইউনিয়নের সোনারপাড়ার সংরক্ষিত বনের গাছ কেটে তেলের ডিপো নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিষয়টি মন্ত্রিপরিষদ সভায় অনুমোদন দেওয়া হয়। এরপর সংরিক্ষত বনের গাছ কাটার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিট দায়ের করা হয়। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এএসএম গোলাম কিবরিয়া রিটটি দায়ের করেন।