গন্তব্যের কাছাকাছি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

ডেস্ক নিউজ:
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট তার নিজস্ব গন্তব্যে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) পৌঁছাতে আরও তিন থেকে চার দিন সময় লাগবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মেজবাহউজ্জামান।

রোববার রাতে জাগো নিউজকে এ তথ্য জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট কক্ষপথে ভালো অবস্থানে রয়েছে। স্যাটেলাইটটি এখন নিজের অবস্থানের দিকে যাচ্ছে। সঠিক কক্ষপথে এটি বিষুবরেখায় ঘূর্ণায়মান। পৃথিবীর নিজের অক্ষে পরিভ্রমণের গতিতে ঘুরতে ঘুরতেই স্যাটেলাইটটি ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে পৌঁছাবে। এখন তার নিজের অবস্থানের খুব কাছাকাছি রয়েছে।

গাজীপুর ভূ-উপগ্রহ থেকেও দিন-রাত ২৪ ঘণ্টা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি।

প্রকৌশলী মেজবাহউজ্জামান জানান, স্যাটেলাইটি কক্ষপথে নিজের অবস্থানে পৌঁছার পর গাজীপুর ভূ-উপগ্রহ থেকে এটির ওপর কার্যকর নিয়ন্ত্রণ ও পরিচালনা শুরু করতে আরও প্রায় এক মাস লাগবে।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চপ্যাড থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। কক্ষপথে নির্দিষ্ট স্থানে স্থাপিত হওয়ার পর গাজীপুরে স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন থেকে এটিকে নিয়ন্ত্রণ করা হবে। এ ধরনের আরেকটি গ্রাউন্ড স্টেশন রাঙ্গামাটির বেতবুনিয়ায় স্থাপন করা হলেও সেটি গাজীপুরের গ্রাউন্ড স্টেশনের বিকল্প হিসেবে কাজ করবে। মূল নিয়ন্ত্রণ কেন্দ্র হবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশন।

স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছানোর পর শুরু হবে দুই গ্রাউন্ড স্টেশনে সঙ্গে সংযোগ স্থাপনের কাজ। এ কাজ সরাসরি তদারকি করবেন স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা। গাজীপুর ও বেতবুনিয়ায় দুই দলে ভাগ হয়ে তারা কাজ করবেন। তাদের পাশে থেকে সহায়তা করবেন বাংলাদেশের ১৮ তরুণ।

জানা গেছে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটেটি উৎক্ষেপণের পর এটির নিয়ন্ত্রণ নিতে গাজীপুরে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রাইমারি গ্রাউন্ড স্টেশনটি সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। এটি গাজীপুর সিটি কর্পোরেশনের তেলিপাড়া এলাকায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্থাপন করা হয়েছে। গ্রাউন্ড স্টেশনটির নির্মাণ কাজ, যন্ত্রপাতি স্থাপনসহ সবকিছুই এখন প্রস্তুত। গ্রাউন্ড স্টেশনটিতে কর্মরত প্রকৌশলীরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন।

গ্রাউন্ড স্টেশনে কর্মরত এক কর্মকর্তা জানান, স্টেশনটি শিগগিরই উদ্বোধন করা হবে। এজন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প সংশ্লিষ্টরা জানান, স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করবে এটির ফরাসি নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া।

উল্লেখ্য, বাংলাদেশে সময় ১১ মে রাতে রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএক্সের লঞ্চিং স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয় দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

সর্বশেষ সংবাদ

টেকনাফে সড়ক দূর্ঘটনায় নিহত-২ , আহত-১১

শনিবার ডিসি কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মন্ত্রীপরিষদ সচিব শফিউল আলম

চাকমারকুল জারাইলতলীর আবদুর রহিম তহশিলদার আর নেই

৩৫০ কোটি টাকা হাতিয়ে পালাতে চেয়েছেন আ.লীগ নেতা

সুপারিশ ছাড়া রোহিঙ্গা অধ্যুষিত ৩২ উপজেলায় ভোটার নিবন্ধন নয়

৪৮ ঘণ্টার মধ্যে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি!

সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ৪ ধাপ নিচে নেমেছে বাংলাদেশ

রামুতে স্ত্রীর ওড়না প্যাঁচিয়ে স্বামীর আত্মহত্যা!

ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

‘মরিচ্যা পালং কলেজ’ প্রতিষ্টার স্বপ্ন দেখেছিলেন বীর মুক্তিযোদ্ধা এম এ রহিম কন্ট্রাক্টর

ঈদগড় হাসনাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা

চকরিয়ায় তিন বখাটেকে আটকের পর অর্থদন্ড

কক্সবাজারে দুদকের গণশুনানীতে অভিযোগের পাহাড়

আবুল মনসুর টেকনাফের নতুন এসি ল্যান্ড

ইয়াবাসহ মাদক ব্যবসায়ী খলিল গ্রেপ্তার

ডিসি কামাল ১২ দিনের সফরে আমেরিকা : ভারপ্রাপ্ত ডিসি আশরাফুল আফসার

তুমব্রু খালে এবার স্লুইচ গেইট নির্মাণ করছে মিয়ানমারঃ বিজিবি ও বিজিপির পতাকা বৈঠক সম্পন্ন

সদর হাসপাতালে সুচিকিৎসা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হবে : এমপি কমল

কক্সবাজারের সন্তান কায়িদ ঢাকায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত

জলকেলি উৎসবে মুখরিত রাখাইন পল্লীগুলো