গন্তব্যের কাছাকাছি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

ডেস্ক নিউজ:
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট তার নিজস্ব গন্তব্যে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) পৌঁছাতে আরও তিন থেকে চার দিন সময় লাগবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মেজবাহউজ্জামান।

রোববার রাতে জাগো নিউজকে এ তথ্য জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট কক্ষপথে ভালো অবস্থানে রয়েছে। স্যাটেলাইটটি এখন নিজের অবস্থানের দিকে যাচ্ছে। সঠিক কক্ষপথে এটি বিষুবরেখায় ঘূর্ণায়মান। পৃথিবীর নিজের অক্ষে পরিভ্রমণের গতিতে ঘুরতে ঘুরতেই স্যাটেলাইটটি ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে পৌঁছাবে। এখন তার নিজের অবস্থানের খুব কাছাকাছি রয়েছে।

গাজীপুর ভূ-উপগ্রহ থেকেও দিন-রাত ২৪ ঘণ্টা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি।

প্রকৌশলী মেজবাহউজ্জামান জানান, স্যাটেলাইটি কক্ষপথে নিজের অবস্থানে পৌঁছার পর গাজীপুর ভূ-উপগ্রহ থেকে এটির ওপর কার্যকর নিয়ন্ত্রণ ও পরিচালনা শুরু করতে আরও প্রায় এক মাস লাগবে।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চপ্যাড থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। কক্ষপথে নির্দিষ্ট স্থানে স্থাপিত হওয়ার পর গাজীপুরে স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন থেকে এটিকে নিয়ন্ত্রণ করা হবে। এ ধরনের আরেকটি গ্রাউন্ড স্টেশন রাঙ্গামাটির বেতবুনিয়ায় স্থাপন করা হলেও সেটি গাজীপুরের গ্রাউন্ড স্টেশনের বিকল্প হিসেবে কাজ করবে। মূল নিয়ন্ত্রণ কেন্দ্র হবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশন।

স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছানোর পর শুরু হবে দুই গ্রাউন্ড স্টেশনে সঙ্গে সংযোগ স্থাপনের কাজ। এ কাজ সরাসরি তদারকি করবেন স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা। গাজীপুর ও বেতবুনিয়ায় দুই দলে ভাগ হয়ে তারা কাজ করবেন। তাদের পাশে থেকে সহায়তা করবেন বাংলাদেশের ১৮ তরুণ।

জানা গেছে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটেটি উৎক্ষেপণের পর এটির নিয়ন্ত্রণ নিতে গাজীপুরে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রাইমারি গ্রাউন্ড স্টেশনটি সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। এটি গাজীপুর সিটি কর্পোরেশনের তেলিপাড়া এলাকায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্থাপন করা হয়েছে। গ্রাউন্ড স্টেশনটির নির্মাণ কাজ, যন্ত্রপাতি স্থাপনসহ সবকিছুই এখন প্রস্তুত। গ্রাউন্ড স্টেশনটিতে কর্মরত প্রকৌশলীরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন।

গ্রাউন্ড স্টেশনে কর্মরত এক কর্মকর্তা জানান, স্টেশনটি শিগগিরই উদ্বোধন করা হবে। এজন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প সংশ্লিষ্টরা জানান, স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করবে এটির ফরাসি নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া।

উল্লেখ্য, বাংলাদেশে সময় ১১ মে রাতে রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএক্সের লঞ্চিং স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয় দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা