নেতৃত্বের নামে কারো লেজুড়বৃত্তি করা যাবে না : প্রজ্ঞানন্দ ভিক্ষু

উখিয়ায় বৌদ্ধ সুরক্ষা পরিষদের সম্মেলন

প্রেস বিজ্ঞপ্তিঃ
সংগঠন করে সমাজ সেবার নামে, নেতৃত্বের নামে নিজের স্বার্থ চরিতার্থ করার মানসিকতা থাকলে নেতৃত্ব বিকশিত হয়না এবং সমাজে যোগ্য নেতৃত্ব সৃষ্টি হয়না। কেবল ফুলের তোড়া নেওয়ার জন্য, সভা-সমিতিতে বক্তব্য দেওয়ার জন্য, নিজেকে নেতা জাহির করার জন্য, থানায় পড়ে থাকার জন্য, নিজের আখের গোছানোর জন্য সংগঠন করতে আসবেন না।নেতৃত্বের নামে কারো পদলেহনকারীর ভূমিকায় অবতীর্ণ হওয়া কিংবা লেজুড়বৃত্তি করার জন্য সংগঠন করা যাবে না। আর যেখানেই হোক তাদের স্থান কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদে হবে না। আমরা লক্ষ্য করছি যে, সমাজে একশ্রেণির মানুষের মধ্যে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ নিয়ে গাত্রদাহ শুরু হয়েছে। তারা হয়তো ভাবছেন, এই পরিষদ তাদের স্বার্থকে খর্ব করবে। ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার ক্ষেত্রে তাদের পথে বাধা হয়ে দাড়াঁবে। তাদের সুবিধাভোগী নেতাগিরিকে ম্লান করে দিবে। তাদের ভয় নেই। আমরা এসব করার জন্য কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ গঠন করিনি। কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ একটি জেলাব্যাপী সংগঠন। জেলার সাত উপজেলায় বসবাসরত বৌদ্ধদের মধ্যে পারস্পরিক সামাজিক ঐক্য গড়ে তোলার ঐক্যবদ্ধ প্রয়াস, বৌদ্ধ এবং বৌদ্ধ ধর্মীয় স্বার্থ রক্ষা, ন্যায্য নাগরিক অধিকার আদায়ে, আপদকালীন সময় কিংবা দুর্দিনে ক্ষতিগ্রস্ত এবং বিপদগ্রস্তদের পাশে দাঁড়ানোর অঙ্গিকার এবং ব্রত নিয়ে আমরা এই পরিষদ গঠন করেছি। এই কথাটি যারা কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ করতে আসবেন তাদেরও ভাল করে জেনে রাখা উচিত।

কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ উখিয়া উপজেলা শাখা গঠনকল্পে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তেব্যে এসব কথা বলেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু।

এলাকার অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক অরবিন্দু বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অমরবিন্দু বড়ুয়া অমল। সম্মেলনের উদ্বোধন করেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সিনিয়র সহ-সভাপতি শুভংকর বড়ুয়া।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পরিষদের কেন্দ্রীয় যুগ্ন সাধারণ সম্পাদক মৃনাল বড়ুয়া, রাহুল বড়ুয়া, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুয়া বিটু, রাজু বড়ুয়া, এডভোকেট আশীষ বড়ুয়া, পটল বড়ুয়া, কেন্দ্রীয় যুব বিষয়ক সম্পাদক রজত বড়ুয়া রিকু, রামু উপজেলা শাখার সভাপতি রিটন বড়ুয়া এমইউপি, সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া, চকরিয়া উপজেলা শাখার সভাপতি শিক্ষক প্রিয়দা বড়ুয়া, সাধারণ সম্পাদক শিক্ষক সুজিত বড়ুয়া, মহিলা বিষয়ক সম্পাদক ওয়াংচিং রাখাইন প্রমূখ।

আয়োজক এবং স্থানীয়দের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ডাঃ সুনিল বড়ুয়া, শিক্ষক পুলিন বড়ুয়া, শিক্ষক সুবর্ণ বড়ুয়া, শিক্ষক বিপিন বড়ুয়া, শিক্ষক জিতেন্দ্র লাল বড়ুয়া, অরিষ্ট বড়ুয়া, খোকন বড়ুয়া, মিলন বড়ুয়া, পটল বড়ুয়া, লোকনাথ বড়ুয়া, সুমন্ত বড়ুয়া, সুনন্দ বড়ুয়া, বাবুল বড়ুয়া, অমিয় বড়ুয়া, সমীরণ বড়ুয়া, রুবেল বড়ুয়া, এডভোকেকট জয়বর্ধন বড়ুয়া, কিরণ বড়ুয়া, স্বপন বড়ুয়া, নিপুল বড়ুয়া, রিপন বড়ুয়া, শেখর বড়ুয়া, রিটন বড়ুয়া, সৈকত বড়ুয়া প্রমূখ।

সম্মেলনের শুরুতে পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন উখিয়া পাতাবাড়ী আনন্দভবন বিহারের শ্রী আনন্দবোধি শ্রামণ। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন অধ্যক্ষ মিলন বড়ুয়া। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন শিশু বড়ুয়া।

এদিকে সম্মেলনে অধ্যাপক রনজিত বড়ুয়াকে সভাপতি এবং রূপন বড়ুয়াকে সাধারণ সম্পাদক করে একশত এক (১০১) সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদ তথা কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ উখিয়া উপজেলা শাখা ঘোষনা করা হয়। উক্ত সম্মেলনে উখিয়ার বিভিন্ন বৌদ্ধপল্লী থেকে বিপুল সংখ্যক লোকজন ব্যানার সহকারে দলে দলে যোগদান করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সবচেয়ে বড় ব্যাগ ও প্যাকেট তৈরির প্রতিষ্ঠান