ফিলিস্তিনি হত্যা : ওআইসির বৈঠকে মুসলিম বিশ্বের নেতারা

গাজায় ইসরায়েলি বাহিনীর হাতে অর্ধশতাধিকের বেশি ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ইসরায়েলের গণহত্যার পর দেশটির বিরুদ্ধে যৌথ পদক্ষেপ নিতে আলোচনার জন্য আজ শুক্রবার ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। তুরস্কের ইস্তাম্বুল শহরে ওআইসির সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা এক জরুরি বৈঠকে বসছেন। খবর আনাদুলু নিউজ এজেন্সি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ওই বৈঠকে আহ্বান জানালে মুসলিম বিশ্বের নেতারা আজ তুরস্কে সমবেত হন। আজকের বৈঠকে তিনি ইসরায়েলের হত্যাযজ্ঞের বিরুদ্ধে কঠোর বার্তা দিবেন বলে ধারণা করা হচ্ছে করা হচ্ছে।

erdogan

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ইসলামি সহযোগিতা ওআইসি’র বিশেষ সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যেই তুরস্কে পৌঁছে গেছেন। ইস্তাম্বুলের উদ্দেশ্যে রওয়ানা দেয়ার আগে প্রেসিডেন্ট রুহানি সাংবাদিকদের বলেন, ফিলিস্তিনি জনগণ ও পবিত্র আল-কুদ্স রক্ষা করা মানে ইসলামি মূল্যবোধ এবং একটি সভ্য জাতি যা এখন শোচনীয় পরিস্থিতির মুখে রয়েছে তাদেরকে রক্ষা করা।

ইরান, বাংলাদেশ, কাজাখস্তান, সৌদি আরব, লিবিয়া, আজারবাইজান, তিউনিসিয়া, লেবানন, ইরাক এবং মিসরসহ ওআইসির ১৫ সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা ওই বৈঠকে যোগ দেবেন। তারা ইসরায়েলের বিরুদ্ধে যৌথভাবে কঠোর পদক্ষেপ নেবেন। সম্মেলন শেষে এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেয়া হবে।