যেভাবে গাজায় অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করছে ইসরায়েল (ভিডিও)

যেভাবে গাজায় অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করছে ইসরায়েল (ভিডিও)

 আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনিদের বিক্ষোভ ও ইসরায়েলি বাহিনীর তাণ্ডবের সঙ্গে এখন ড্যাভিড ও গোলিয়াথের নাম উচ্চারণ হয়। খ্রিস্টানদের ধর্মগ্রন্থ বাইবেলে ডেভিড-গোলিয়াথের যুদ্ধের বর্ণনা আছে; যেখানে বিশালাদেহী যোদ্ধা গোলিয়াথ হার মানে পুচকে ডেভিডের কাছে। তবে বর্তমানে যুদ্ধের ময়দানে লড়ায়ের প্রয়োজন হয় না গোলিয়াথের।

ইসরায়েলি সীমান্তের গাজা উপত্যকা ও অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি সেনাবাহিনী বৃষ্টির মতো টিয়ারগ্যাস ফেলছে নতুন আবিষ্কার ক্ষুদে ড্রোন ব্যবহার করে।

ভিডিও :

আকাশ থেকে গ্যাস ছিটিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তিন ধরনের ড্রোনের ব্যবহার দেখা যায়। এর মধ্যে প্রথম ড্রোনটি তৈরি করেছে ইসরায়েলি কোম্পানি আইএসপিআএ। এটার নাম দেয়া হয়েছে ‘সাইক্লোন কন্ট্রোল ড্রোন সিস্টেম।’ আকারে ক্ষুদে এক ড্রোন। এতে রয়েছে নয়টি ছোট অ্যালুমিনিয়ামের কার্তুজ বক্স। ড্রোন থেকে যখন এগুলো নিচের দিকে তীব্র বেগে ধেয়ে আসে তখন আগুনে ঝলসে উঠে।

এছাড়াও আরো দুই ধরনের ড্রোন ব্যবহার করেছে ইসরায়েলি সামরিক বাহিনী; যার ব্যবহার অতীতে কখনোই দেখা যায়নি বলে বিশেষজ্ঞরা মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইকে জানিয়েছেন।

ভিডিও :

এর মধ্যে একটি ড্রোন আছে, যেখান থেকে অ্যারোসেলের মতো সরাসরি গ্যাস ছোড়া হয় বিক্ষোভকারীদের ওপর; যা নিচের দিকে মেঘের মতো আবরণ হয়ে ধেয়ে আসে।

তবে ওপরের দুটির চেয়ে বিপজ্জনক ডিভাইস হচ্ছে তৃতীয়টি। এই ড্রোনটি দেখতে অনেকটা হেলিকপ্টারের মতোই। রাবারের গ্রেনেড রয়েছে এই ড্রোনে; যার সম্মুখভাগে রয়েছে শক্ত এক ধরনের ধাতু। ড্রোন থেকে এসব গ্রেনেড মাটিতে পৌঁছানোর পর গ্যাস ছড়িয়ে দেয়।

gaza

বিশেষজ্ঞরা বলছেন, চলতি সপ্তাহে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ বিক্ষোভ কর্মসূচি তীব্র আকার ধারণ করে। এসময় ইসরায়েলি বাহিনীকে বিপজ্জনক এই গ্রেনেড গ্যাস বহনকারী ড্রোনের ব্যবহার বেশি করতে দেখা যায়।

ইসরায়েলের মানবাধিকার কর্মী ও আইনজীবী ইত্যা ম্যাক; দেশটির সামরিক রফতানির ব্যাপারে খোঁজ-খবর রাখেন তিনি। ম্যাক বলেন, ‘বাণিজ্যিক ড্রোনের চেয়ে এই ড্রোন বেশি অত্যাধুনিক। এটা এমন বস্তু নয়; যা অ্যামাজন থেকে সস্তা মূল্যে কেনা যায়। তবে এটি যে অ্যামাজনে পাওয়া যাবে না; আমি তেমন মনে করছি না।’

gaza

এই ড্রোন থেকে একসঙ্গে প্রচুরসংখ্যক টিয়ারগ্যাস গ্রেনেড নিক্ষেপ করা যায়। কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চের নির্বাহী পরিচালক জেমস বেভান বলেন, ‘ড্রোনটি উড্ডয়নের সময় র্যাকে গ্রেনেড এমনভাবে বসানো হয়, যা নিক্ষেপের পর নিজ থেকেই পিন খুলে গ্যাস ছড়িয়ে দেয়।’ মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই ড্রোন সিরিয়া এবং ইরাকে ব্যবহার করেছে।

বেভানের মতে, আইএস একমাত্র গোষ্ঠী যাদের হাতে এই হেলিকপ্টার ধাঁচের ক্ষুদে ড্রোন আছে; যা যুদ্ধের সময় ব্যবহার করে তারা। ইরাকের মসুল এবং সিরিয়ার তাল আফার এলাকায় এর ব্যবহার বেশি দেখা গেছে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মাওলানা নুর মোহাম্মদ খিলী রহ. ছিলেন দ্বীনের পথে লড়াকু সৈনিক

রামুতে ধানের শীষ সমর্থকদের উপর হামলা, আহতদের দেখতে হাসপাতালে ভীড়

উন্নয়ন ও অগ্রগতির প্রতীক নৌকাকে বিজয় করুন- মেয়র মুজিব

শুভেচ্ছা ও অভিনন্দন

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের বর্ণাঢ্য অভিষেক

সদর ও রামুতে কমলের নৌকায় জনতার ঢল

উখিয়া-ঘুমধুমে ১৭ টি ইটভাটায় জ্বলছে বনের কাঠঃপরিবেশ ধ্বংসের পথে            

রামুতে বিএনপি অফিসে ভাঙচুর, হামলার অভিযোগ

অসামাজিক কার্যকলাপের অভিযোগে দরিয়ানগর পর্যটন কেন্দ্রের বিশ্রাম কক্ষ সিলগালা

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হলেন কক্সবাজারের কৃতিসন্তান মোঃ হেলাল উদ্দীন

মাস্টার আহমদ রেজা খাঁন স্মৃতি গোল্ডেনকাপ ভলিবল টুর্ণামেন্ট উদ্বোধন

রত্নগর্ভা পেয়ারা বেগম ও সাবেক কাউন্সিলর মন্ঞ্জুমন্নাহারকে দেখতে গেলেন শিরিন রহমান

বিএনপি প্রার্থী জনগনের সঙ্গে প্রতারণা করেছে,চকরিয়া-পেকুয়াবাসি সমুচিত জবাব দেবে : জাফর আলম

নাফনদীতে বিজিবি-বিজিপির যৌথ টহল

টেকনাফে জেলা পুলিশ সুপার ব্যাডমিন্টন টুর্ণামেন্ট সম্পন্ন

মক্কা প্রবাসী বিএনপি নেতা আব্দুস শুক্কুরের মায়ের ইন্তেকাল

সব সম্প্রদায়ের অধিকার ও গণতন্ত্র ফেরাতে ধানের শীষে ভোট দিন- রামুর গর্জনিয়া- এমপি কাজল

যারা শেখ হাসিনার সাথে বেঈমানী করেছে তারা এখন দেউলিয়া- এমপি আশেক

মহেশখালীতে ড. আনসারুল করিমের পথসভায় জনতার ঢল

রামুতে ধানের শীষের লোকজনের উপর হামলার অভিযোগ, ছিঁড়েছে ব্যানার-পোস্টার