চট্টগ্রামে ইলিয়াছ ব্রাদার্সের এমডির বিরুদ্ধে দুদকের মামলা

কামরুল ইসলাম হৃদয়, চট্টগ্রাম :

চট্টগ্রামের বিখ্যাত খাদ্যপণ্য আমদানিকারক ও ব্যবসায়িক গ্রুপ মোহাম্মদ ইলিয়াছ ব্রাদার্সের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে রাষ্ট্রয়াত্ত অগ্রণী ব্যাংকের ১৫৫ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে বুধবার (১৬ মে) দুদকের উপ পরিচালক (বি: অনু: ও তদন্ত-১) সামছুল আলম বাদী হয়ে বন্দর নগরীর ডবলমুরিং থানায় এ মামলা দায়ের করেন। মামলা নং-২৭।

অগ্রণী ব্যংকের কর্মকর্তাদের সহায়তায় অর্থ আত্মসাৎ করায় দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্স (প্রা.) লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সামশুল আলম (৫০), পরিচালক মোঃ নূরুল আলম (৪২), জয়নাব বেগম (৬৪), কামরুন্নাহার বেগম (৪২), তাহমিনা বেগম (৩৪) ও চেয়ারম্যান মো: নূরুল আবছার (৪৯) সহ মো: নূরুল আমিন (৫৬), উপ-মহাব্যবস্থাপক, অগ্রণী ব্যাংক লিমিটেড, কর্পোরেট বাণিজ্যিক এলাকা শাখা, আগ্রাবাদ, চট্টগ্রাম, বর্তমানে-প্রধান কার্যালয় ঢাকা, (৮) মো: জোনায়েদ বোগদাদী (৬১), সাবেক সহকারী মহাব্যবস্থাপক (বর্তমানে অবসরপ্রাপ্ত), অগ্রণী ব্যাংক লিমিটেড, বাণিজ্যিক এলাকা কর্পোরেট শাখা, আগ্রাবাদ, চট্টগ্রাম, (৯) উদয় কুমার বিশ্বাস(৬৩), সিনিয়র প্রিন্সিপাল অফিসার (বর্তমানে অবসরপ্রাপ্ত), অগ্রণী ব্যাংক লিমিটেড, বাণিজ্যিক এলাকা কর্পোরেট শাখা, আগ্রাবাদ, চট্টগ্রাম, (১০) মোঃ শাহজাদুল আলম (৪৯), প্রিন্সিপাল অফিসার/ম্যানেজার, অগ্রণী ব্যাংক লিমিটেড, বৈদেশিক বাণিজ্য বিভাগ শাখা, আগ্রাবাদ, চট্টগ্রাম এবং (১১) ইয়াসিন ফারুকী (৫৬), সাবেক অফিসার, বর্তমানে- প্রিন্সিপাল অফিসার, অগ্রণী ব্যাংক লিমিটেড, বাণিজ্যিক এলাকা কর্পোরেট শাখা, আগ্রাবাদ, চট্টগ্রামকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

মামলার নথি অনুযায়ী, অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য প্রতারণা, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অপরাধজনক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে ব্যাংক কর্মকর্তারা ঋণ মঞ্জুরি/ ক্রেডিট কমিটির শর্তানুযায়ী ঋণপত্র খোলা, ঋণ বিতরণ, আমদানিকৃত মালামাল/পণ্যের বিক্রিত মূল্য থেকে যথাসময়ে টিআর ঋণ সমন্বয় নিশ্চিত না করার অভিযোগ করা হয়েছে।

অভিযুক্তরা আমদানিকৃত মালামালের ওপর নিবিড় তদারকি ও স্টক পরিদর্শন করেনি। ঋণ মঞ্জুরীর শর্তানুযায়ী ঋণের ব্যবহার নিশ্চিতকরণের দায়িত্ব ব্যাংকের নিয়ম অনুযায়ী শাখা ব্যবস্থাপক ও শাখার কর্মকর্তাদের দায়িত্বে ছিল। তা সত্ত্বেও ব্যাংক বিধি অনুযায়ী উল্লিখিত ব্যাংক কর্মকর্তারা ঋণ আদায় করেননি। এমনকি মোহাম্মদ ইলিয়াছ ব্রাদার্স (প্রা.) লিমিটেডের পরিচালকরা ব্যাংকের অর্থায়নে ইন্দোনেশিয়া থেকে অপরিশোধিত ( ক্রুড) পাম অয়েল আমদানি করে এবং আমদানিকৃত পণ্য বিক্রয় করার পরও ব্যাংকের অর্থ পরিশোধ না করে ৩ টিটিআর ঋণ বাবদ যথাক্রমে ৪৫ কোটি ৫৯ লাখ টাকা, ৪৬ কোটি ৪৯ লাখ ২৮ হাজার টাকা এবং ৬৩ কোটি ৩৬ লাখ ২৫ হাজার টাকা অর্থাৎ সর্বমোট ১৫৫ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাৎ করেছেন।

সর্বশেষ সংবাদ

‘একটিবার নতুন জীবন ভিক্ষা দিন, ইয়াবামুক্ত সমাজ উপহার দেব’

অবশেষে ইয়াবা ডন শাহাজান আনসারির আত্মসমর্পণ

বামপন্থী থেকে ইসলামী ধারা: আল মাহমুদের অন্য জীবন

ইয়াবা ব্যবসায়ীদের নিস্তার হবে না হবে না হবে না- স্বরাষ্ট্রমন্ত্রী

নতুন দুই মামলায় কারাগারে যাবে আত্মসমর্পণকারীরা

জামায়াত ভাঙছে, তারপর কী?

কক্সবাজারে মালয়েশিয়া পাচারের সময় ১৭ রোহিঙ্গা আটক

বিশ্বের ২৭২৯টি দলকে হারিয়ে নাসার প্রতিযোগিতায় বিশ্বচ্যাম্পিয়ন শাবি

আত্মসমর্পণ করেছে ১০২ ইয়াবা ব্যবসায়ী

আত্মসমর্পণ অনুষ্ঠানে তালিকাভুক্ত ইয়াবা কারবারিরাও!

আত্মসমর্পণ করছে তালিকাভুক্ত ৩০ ইয়াবা গডফাদার

মঞ্চে আত্মসমর্পণকারী ইয়াবাকারবারিরা

৯ শর্তে আত্মসমর্পণ করছে ইয়াবা ব্যবসায়ীরা

শুরু হচ্ছে ইয়াবা ব্যবসায়ীদের আত্মমসমর্পণ অনুষ্ঠান

জনপ্রিয় হয়ে উঠছে পার্চিং পদ্ধতি

ঈদগড়ের সবজি দামে কম, মানে ভাল

রক্তদানে তরুণদের এগিয়ে আসতে হবে

যে মঞ্চে আত্মসমর্পণ

লামার সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল আর নেই

আজ আত্মসমর্পণ করবে টেকনাফের ১০২ ইয়াবা ব্যবসায়ী