ইসলামিক ফাউন্ডেশনের মাজার ও খানাকাহ তত্ত্বাবধায়ক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারে ইসলামিক ফাউন্ডেশনের মাজার ও খানাকাহ তত্ত্বাবধায়কদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১৬ মে সকালে ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজারের এই সম্মেলনে প্রধান আলোচক ছিলেন কুতুবদিয়া কুতুব শরীফ দরবারের সভাপতি অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইদ্রিস।
তিনি বলেন, তাসাউফের মূল দর্শন ইসলামের সৌন্দর্য বিস্তৃত করা। মাজার ও খানাকাহ আত্নশুদ্ধির কেন্দ্র। তাসাউফের মাধ্যমে নিজের জীবন পরিবর্তন করতে হবে। পরকালীন শিক্ষায় নিজের জীবন গড়ে তুলতে হবে। সমাজ ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। এতেই মুমিন জীবনের স্বার্থকতা। সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার জেলা গাউছিয়া কমিটির সভাপতি ওমর সুলতান।
ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ সরওয়ার আকবরের সভাপতিত্বে জেলা পর্যায়ে মাজার ও খানাকাহ তত্ত্বাবধায়কদের এই সম্মেলনে আলোচক ছিলেন জাতীয় ইমাম সমিতির কক্সবাজার জেলা সভাপতি কাজী আলহাজ্ব মাওলানা সিরাজুল ইসলাম ছিদ্দিকী, চট্টগ্রাম গারাংগিয়া দরবার শরীফের প্রতিনিধি ও কক্সবাজার খানাকাহ জামে মসজিদের খতীব মাওলানা মোহাম্মদ আলম, মসজিদ পাঠাগার পাঠক সমিতির সভাপতি মাওলানা মো. রফিউদ্দিন, চট্টগ্রাম নুরিয়া দরবার শরীফের প্রতিনিধি মাওলানা ইসমাঈল আনসারী।
সম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফিল্ড অফিসার মোহাম্মদ ফজল করিম। সভা পরিচালনা করেন ফিল্ড সুপারভাইজার আবুল ফয়েজ।
ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার জেলা কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে জেলার ৮ উপজেলার বিভিন্ন মাজার, খানেকাহ ও তরিকতের দেড়শতাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। এতে কুরআন তেলাওয়াত করেন কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স এর হাফেজ রুহুল আশরাফ।
এর আগে সকালে পবিত্র রমজানকে স্বাগত জানিয়ে র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ২০১৭ শিক্ষাবর্ষে শ্রেষ্ঠ শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়। উল্লেখ্য, ১৩ মে থেকে ১৫ মে পর্যন্ত উপজেলা পর্যায়ে মাজার ও খানাকাহ তত্ত্বাবধায়কদের সম্মেলন অনুষ্ঠিত হয়।