বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি কে

ডেস্ক নিউজ:

ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের মধ্যে শীর্ষে স্থান দখল করে নিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। তার পরে আছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তৃতীয় অবস্থানে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছর বিশ্বের ৭৫ জন প্রভাবশালী নারী ও পুরুষকে বেছে নিয়ে ক্ষমতাধরদের ওই তালিকা প্রকাশ করে মার্কিন ফোর্বস ম্যাগাজিন।

বিশ্বে তাদের প্রভাব, সম্পদ ও ক্ষমতার প্রভাববলয়ের নিরিখে ফোর্বসের তালিকায় জায়গা দেয়া হয় এই ৭৫ জনকে। ২০০৯ সাল থেকে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস ম্যাগাজিন। শেষ তালিকা প্রকাশ হয়েছিল ২০১৬ সালে। তবে এবারের এ তালিকা অনলাইনে প্রকাশ হলেও ছাপা আকারে প্রকাশ হবে এ মাসের শেষ দিনে।

এবার ফোর্বস তালিকায় শি জিন পিং, পুতিন, মার্কিন ও ট্রাম্প ছাড়াও আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল, আমাজনের প্রধান জেফ বেজোস, পোপ ফ্রান্সিস ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এবার তৃতীয়বারের মতো শীর্ষ দশে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ২০১৫ ও ২০১৬ সালে সেরা দশে ছিলেন।

তালিকায় সবার ওপরে বা এক নম্বরে আছেন চীনের প্রেসিডেন্ট ও দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শি জিন পিং। এই প্রথমবারের মতো ক্ষমতাধরদের তালিকার শীর্ষে উঠে এলেন এ বছরের মার্চে নিরঙ্কুশ ক্ষমতা পাওয়া শি। চতুর্থবারের মতো ক্ষমতায় বসা পুতিন আছেন তালিকার দুই নম্বরে। গতবারের দ্বিতীয় স্থান থেকে তৃতীয় স্থানে নেমে এসেছেন ডোনাল্ড ট্রাম্প। তালিকায় চতুর্থ স্থানে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। চলতি বছরের ক্ষমতাধরদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। পোপ ফ্রান্সিস ষষ্ঠ, বিল গেটস সপ্তমে, সৌদি যুবরাজ মুহম্মদ বিন সালমান আটে। ২০১৫, ২০১৬ ও ২০১৮- এ তিন বছর ধরে ফোর্বসের বিচারে ক্ষমতাধরদের তালিকায় নবম স্থান ধরে রেখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এ বছর আছেন শীর্ষ দশে।

এ বছরের মার্চে নতুন করে আজীবনের জন্য চীনের প্রেসিডেন্টের পদে আসীন হয়েছেন শি। ২০১২ সালে চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও ২০১৩ সালের রাষ্ট্রের সর্বময় ক্ষমতা হাতে পাওয়ার পর থেকেই চীনে নিজের কর্তৃত্ব নিরঙ্কুশ করেন তিনি। কয়েক বছর ধরে এ তালিকার শীর্ষে থাকতেন পুতিন।

গত কয়েক বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে প্রথমে থাকার পর এ বছর শি জিন পিংয়ের কাছে হেরে ফোর্বসের সবচেয়ে ক্ষমতাধরদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে নিজ দেশকে সরিয়ে নেয়া ডোনাল্ড ট্রাম্প এবারও প্রথম স্থানে পৌঁছাতে পারেননি। তিনি রয়েছেন তিন নম্বরে। ২০১৭ সালের জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি শপথ নেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চকরিয়া পালাকাটা দাখিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের পূর্ণাঙ্গ কমিটি 

চট্টগ্রামে প্রাইভেটকার-মাইক্রোবাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

৬০ হাজার রোহিঙ্গা শিশুকে ভাষা শেখাবে সরকার

ক্যান্সার চিকিৎসায় কত লাগে?

সরকারের সেবায় সোনালী ব্যাংকের ক্ষতি হাজার কোটি টাকা

যেসব আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঈদগাঁওতে মাধ্যমিক শিক্ষকদের এমপি ও কউক চেয়ারম্যানের সহযোগিতার আশ্বাস

কাঁচা মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে। এবার কাঁচা মরিচের ৫ গুণ জেনে নিন

কোটি কোটি টাকার আন্তর্জাতিক বিমানবন্দর এখন ধ্বংসস্তূপ!

মুখ ধোওয়ার সময় যে ভুল করবেন না

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!

মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক

কক্সবাজার থেকে ফটোশুট ফেরত মডেলের গাড়িতে পৌনে দুই লাখ ইয়াবা!

ওবায়দুল কাদের আসছেন আজ

ডুলাহাজারার আশরাফ উদ্দিন কাউখালী থানার ওসি

একান্ত সাক্ষাৎকারে অতি. পুলিশ সুপার ইকবাল হোসাইন : অপরাধীর সাথে আপোষ নয়

প্রসঙ্গ : প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্ব

বৃহত্তর ঈদগাঁওয়ের প্রায় ১শ কি.মি সড়ক চলাচলের অনুপযোগী, সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

টেকপাড়ায় মাঠে গড়াল বৃহত্তর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টের ৫ম আসর

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে গেলেন বিভাগীয় কমিশনার