ডেস্ক নিউজ:
আর মাত্র কয়েক ঘণ্টা পরেই বাংলাদেশের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা ঘটতে যাচ্ছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ করা হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে ফ্লোরিডার অরল্যান্ডোতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে কথা বলেছেন জাগোনিউজ২৪.কম-এর প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে দেশবাসীর মধ্যে ব্যাপক আনন্দ ও উদ্দীপনা বিরাজ করছে। দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ এটি। আগেই বলা হয়েছিল আবহাওয়া এবং অন্যান্য বিষয় ঠিক থাকলে বৃহস্পতিবারই স্যাটেলাইট উৎক্ষেপণ হবে।

জুনাইদ আহমেদ পলকের কাছে স্যাটেলাইট সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি দেশবাসীর উদ্দেশে বলেন, আমরা অত্যন্ত আবেগঘন এবং আনন্দময় পরিবেশের মধ্যে আছি। কারণ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছি।

পলক বলেন, এই স্যাটেলাইটটি মহাকাশে বাংলাদেশের উপস্থিতি জানান দেবে। পাশাপাশি এই স্যাটেলাইটটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আরও উৎসাহিত এবং অনুপ্রাণিত করবে। প্রযুক্তিনির্ভর অর্থনীতি গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে প্রযুক্তিনির্ভর স্যাটেলাইট যুগে বাংলাদেশ প্রবেশ করেছে ১৯৭৫ সালের ১৪ জুন। সে সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়ায় স্যাটেলাইটের প্রথম আর্থ স্টেশন স্থাপন করেন। আজ দীর্ঘদিন পরে হলেও তারই কন্যা জননেত্রী শেখ হাসিনার সাহসী এবং দূরদর্শী নেতৃত্বে আমরা মহাকাশ জয়ের পথে এগিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমরা আশা করছি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে বাংলাদেশের উপস্থিতি নিশ্চিত করব। পাশাপাশি এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে দেশের অর্থনৈতিক ক্ষেত্রেও গতিশীলতা আসবে। আমাদের কমিউনিকেশন স্যাটেলাইটের যে তিনটি মূল উদ্দেশ্য, একটা হচ্ছে টেলিকমিউনিকেশন, ব্রডকাস্টিং এবং ডেটা কমিউনিকেশন- এই তিনটি ক্ষেত্রেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট অর্থনৈতিকভাবে আমাদের বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে।

জুনাইদ আহমেদ পলক বলেন এই স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশের কোনো প্রতিষ্ঠানের কাছে ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

//www.facebook.com/nehersiddiquee/videos/10156686120322446/?t=0