আজ শপথ নেবেন মাহাথির

বিদেশ ডেস্ক:
মালয়েশিয়ায় বিশ্বের সবেচেয়ে বয়স্ক নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শপথ নিতে যাচ্ছেন মাহাথির মোহাম্মদ। এই জয়ের মধ্য দিয়ে ১৫ বছর আগে প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দেওয়া মাহাথিরের রাজকীয় প্রত্যাবর্তন ঘটলো। নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের জোটকে হারিয়ে আবারও প্রধানমন্ত্রীর আসনে বসছেন সবচেয়ে বেশি সময় দেশটিতে ক্ষমতায় থাকা মাহাথির।

নির্বাচনে জয়ের পর মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বিজয়ী হয়েছে। ২২২টি আসনের মধ্যে ১১৫টি আসনে তাদের প্রার্থীর জয়ী হওয়ার তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সরকার গঠনের জন্য ১১২টি আসনে জয় পাওয়ার দরকার ছিল তাদের। নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আর মাত্র কয়েকটি আসনের ভোট গণনা বাকি।

এখন পর্যন্ত ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালের ঝুলিতে গেছে ৭৯টি আসন। ১৯৫৭ সাল থেকে ক্ষমতায় ছিল দলটি। ঐতিহাসিক এই নির্বাচনের মাধ্যমে প্রায় ৬০ বছর ধরে মালয়েশিয়ার ক্ষমতায় থাকা বারিসান ন্যাসিওনাল জোটের পরাজয় হলো। এই জোটের ও সরকারের নেতৃত্বে থাকা নাজিব রাজাকের বিরুদ্ধে চলতি বছরই দুর্নীতির অভিযোগ ওঠে। এরপরই সামনে আসেন মাহাথির মোহাম্মদ। জয়ের পর মাহাথির বলেন, তার সরকার আইনের শাসন ফিরিয়ে আনবে। বৃহস্পতিবার সকালেই মাহাথির বিজয় দাবি করলেও এখনও কোনও মন্তব্য করেননি নাজিব।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, সাধারণত রাত ১১টায় নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা থাকলেও রাত তিনটার আগ পর্যন্ত কিছু জানা যায়নি। অভিযোগ ওঠে, ক্ষমতা কাজে লাগিয়ে নাজিব হয়তো ফল বিলম্বিত করতে চেয়েছেন। একই সঙ্গে দোদুল্যমান আসনগুলোতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করারও অভিযোগ ওঠেছে।

তবে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, ১১২টির বেশি আসনে জয় পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে পাকাতান হারপান। মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার জানিয়েছে, বৃহস্পতিবার (১০ মে) সকালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন পাকাতান হারাপান জোটের চেয়ারম্যান মাহাথির। একই সঙ্গে আজ থেকেই সরকারের দায়িত্ব নেবে জোটটি।

এদিকে নাজিব রাজাক বুধবার নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করেছেন বলে জানায় সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটটাইমস। তার বক্তব্যের অপেক্ষায় থাকা সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, দলের নেতারা বৃহস্পতিবার সকাল ১১টায় আনুষ্ঠানিক বিবৃতি দেবেন।

দলের নেতা খায়রি জামালউদ্দিন বলেন, তার জোট নির্বাচনের ফলাফল মেনে নেবে। তিনি বলেন, ‘আমরা অবশ্যই জনগণের সিদ্ধান্তকে সমর্থন জানাই।’

বিজয় নিশ্চিতের পর মাহাথির সাংবাদিকদের বলেছেন, ‘আমরা কোনও প্রতিশোধ নিতে চাই না। আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চাই।’ নির্বাচনে জয় নিশ্চিত হওয়ার আগেই মাহাথির জানিয়েছিলেন, পাকাতান হারাপানের জয় সুনিশ্চিত। বারিসান ন্যাসিওনাল জোটের দিকে ইঙ্গিত করে তিনি বলেছিলেন, ‘তারা আমাদের কোনওভাবেই পরাজিত করতে পারবে না।’

মাহাথিরের জয়ে রাজপথে নেমে এসেছেন মাহাথিরের সমর্থকরা। তারা জানান, ‘আমরা খুবই খুশি। মালয়েশিয়ার জন্য আজ সুখের দিন।’ ডেভিড থাইগা নামে এক মালয়েশীয় বলেন, ‘আমরা এই মুহূর্তের জন্য গত ৬০ বছর অপেক্ষা করছিলাম। মাহাথিরের ভক্ত না হলেও আমি মনে করি তার পক্ষেই এমন জয় সম্ভব।’

জয়লাভের পর অবশ্য দুই বছরের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না ৯২ বছর বয়সী এই নেতা। বিরোধী দলের নেতৃত্ব নেওয়ার চুক্তির সময়ই এমন শর্ত মেনে নিয়েছেন আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির। চুক্তি মোতাবেক, নির্বাচনে জয়লাভ করলে তিনি বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে দিয়ে মুক্ত করবেন। আর দুই বছরের মধ্যে তার হাতে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। নাজিব রাজাকের মতো আনোয়ার ইব্রাহিমও এক সময় মাহাথির মোহাম্মদের শিষ্য ছিলেন। তবে অনেক ক্ষমতাবান ও জনপ্রিয় হয়ে ওঠায় ১৯৯৯ মাহাথিরই তাকে জেলে পাঠিয়েছিলেন। তবে এবারের নির্বাচনকে কেন্দ্র করে নিজেদের বিরোধ মিটিয়ে ফেলেছেন তারা।

আনোয়ারকে ইব্রাহিমকে মুক্ত করার বিষয়ে মাহাথির জানান, জুনে তাকে মুক্তি দেওয়া হবে। মুক্ত হওয়ার পর তিনি আবারও প্রধানমন্ত্রী হবেন।

সরকার গঠনের বিষয়ে মাহাথির জানান, ‘যেহেতু আমরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছি। আমরাই সরকার গঠন করব। পিকেআর নেতা আনওয়ার আজিজের স্ত্রী ওয়ান আজিজা ইসমাইল আমাদের উপ-প্রধানমন্ত্রী হবেন।’ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথের পর অন্যান্য মন্ত্রী নিয়োগ দেবেন।

সর্বশেষ সংবাদ

টেকনাফ সীমান্তে বিজিবির ১৭ টহল ট্রলার

পেকুয়া উপজেলা নির্বাচনে কাশেম আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন

টেকনাফ উপজেলা পরিষদে নৌকার মাঝি মোহাম্মদ আলী

এড. ফরিদুল ইসলাম কুতুবদিয়া উপজেলায় নৌকার মাঝি হলেন

আ. লীগের মনোনয়ন পেলেন জুয়েল, হোসাইন, ফরিদ, কাসেম, রিয়াজ, হামিদুল, মোঃ আলী

হামিদুল হক চৌধুরী উখিয়া উপজেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেয়েছেন

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, ফরিদ সম্পাদক

লামার কলারঝিরি মংপ্রু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েশ্রেণীকক্ষ ও ভবন সংকট

লোহাগাড়ায় আ’লীগের মনোনয়ন পেলেন খোরশেদ আলম চৌধুরী

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম শ্রেষ্ট চেয়ারম্যান মনোনিত হলেন কামরুল হাসান

কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে জুয়েল আ’লীগের মনোনয়ন পেলেন

আইনজীবীর সমিতির নির্বাচনে সভাপতি-সম্পাদক আ’লীগের : সংখ্যাগরিষ্ঠতায় বিএনপি

বাইশারী-করলিয়ামুরা সড়কে মৃত্যু ফাঁদ 

স্থানীয়দের ন্যায্য দাবি বাস্তবায়ন চাই

চীনের সেরা উদ্ভাবক নির্বাচিত ইবির শিক্ষক তারেক

পাক-ভারত পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা কতটুকু?

মানবাধিকার ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ে ডিপিও সদস্যদের প্রশিক্ষণ

উখিয়া থেকে পায়ে হেঁটে ধুতাঙ্গ সাধক শরণংকর’র গয়া যাত্রা!

মহেশখালীর উন্নয়নের ধারা অব্যাহত রাখাই আমার প্রধান লক্ষ্য- এমপি আশেক

মাদক ও মানব পাচার রোধে সহযোগিতা চাই- টেকনাফ বিজিবি অধিনায়ক