ফারুক আহমদ, উখিয়া :

উখিয়ায় অবৈধভাবে পাহাড় কর্তন ও বালি উত্তোলন বন্ধে অভিযান শুরু করেছে প্রশাসন। গত দু’দিনে ৬টি ডাম্পার সহ জব্দ সহ প্রায় ২ লক্ষ টাকা মত জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত।

জানা যায়, গত সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরীর নেতৃত্বে থাইংখালীর ময়নারঘোনা মাছকারিয়া এবং ফলিয়াপাড়ায় পাহাড় কেটে মাটি ভর্তি করে পাচারের সময় ৩টি ডাম্পার জব্দ করা হয়। এসময় উখিয়া রেঞ্জ কর্মকর্তা, পুলিশ ও বন বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উখিয়া রেঞ্জ কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, ডাব্লিওএফপি লগ বেইচ এলাকায় বিভিন্ন এনজিও সংস্থা রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় কর্তন করে আসছিল।

এদিকে মঙ্গলবার (৮ মে) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একরামুল ছিদ্দিকীর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে অবৈধ ভাবে বালি উত্তোলন ও পাচারকালে দু’টি ডাম্পার জব্দ করেছে। একই সাথে জরিমানাও আদায় করা হয়।

এছাড়াও মেরিন ড্রাইভ সড়কে শাপলাপুর ব্রিজের পার্শ্বে অবৈধ ভাবে মাটি দিয়ে নদী তীর ভরাটের অভিযোগে মাটি সহ একটি ডাম্পার জব্দ করেছে। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত ১০ হাজার টাকা জরিমানা করে। এসময় জুহুরা খাতুন নামক এক মহিলাকে আটক করা হয়। অভিযানে উপস্থিত ছিলেন, কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল আশরাফ। তিনি জানান, আইওএম কর্তৃক পাহাড় কেটে মাটি এনে অবৈধ ভাবে নদীর তীর ভরাট করে পরিবেশ ধ্বংসের অভিযোগে এ অভিযান পরিচালনা করা হয়।