শাহেদ মিজান, সিবিএন:
ঘোষিত ২০১৮ সালের এসএসসি পরীক্ষার প্রকাশিত  ফলাফলে কক্সবাজার জেলায় পাশের হার ৭৪.২৯ শতাংশ।  এরমধ্যে ছাত্র ৭৬.৭১ শতাংশ ও ৭২.৪১ শতাংশ ছাত্রী উত্তীর্ণ হয়েছে। এছাড়া ৭১৭ জন শিক্ষার্থী জিপি এ -৫ পেয়েছে।এর মধ্যে ৭১৭ জন শিক্ষার্থী জিপি এ -৫ পেয়েছে। ফলাফল অনুযাী ছেলেরা মেয়েদের চেয়ে এগিয়ে রয়েছে। ২০১৭ সালের কক্সবাজার জেলায় পাশের হার ছিলো ৮৫.৯২। সে তুলনায় এবার ১১.৬৩%  পাশের হার কমেছে।
জেলা প্রশাসন সূত্র অনুযায়ী, ২০১৮ সালে কক্সবাজার জেলা থেকে ১৮ হাজার ৬৭৮ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়া কথা থাকলেও অংশগ্রহন করে ১৮ হাজার ৬২২ জন। এর মধ্যে কৃতকার্য হয়েছে ১৩ হাজার ৮৩৫ জন। পাসের হার ৭৪. ২৯। এদের মধ্যে ১০ হাজার ৫৭ জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। তবে পাস করেছে ৭ হাজার ২৮২ জন। ছাত্রী পাসের হার ৭২.৪১ শতাংশ। আর ৮ হাজার ৫৬৫ জন ছাত্র পরীক্ষা দিলেও উত্তীর্ণ হয়েছে ৬ হাজার ৫৫৩ জন। ছাত্র পাসের হার  ৭৬.৫১ ভাগ।
এবারে বিজ্ঞান বিভাগ থেকে ৩ হাজার ৬১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করলেও পাস করেছে ৩ হাজার ১৬৫। পাসের হার ৮৮.৪১ শতাংশ। মানবিক বিভাগ থেকে ৮  হাজার ২৬৪ জন শিক্ষার্থী অংশগ্রহন করলেও পাস করেছে ৫ হাজার ১৩৮ জন। তাদের পাসের হার ৬২.১৭ ভাগ। বানিজ্য শাখা থেকে ৬ হাজার ৭৪৩ জন ছাত্রছাত্রী পরীক্ষা দিয়ে পাস করেছে ৫ হাজার ৫০১ জন। তাদের পাসের হার ৮১.৫৮ শতাংশ।
কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, এবারের এস.এসসি তে কক্সবাজারের মেয়েদের তুলনায় ছেলেদের ফলাফল ভাল হয়েছে।