রমজানের রোজা পালনে হিম্মত যেমন হওয়া চাই

রমজানুল মুবারক। সিয়াম সাধনার মাস। বছরের সব মাসের মধ্যে শ্রেষ্ঠতম মাস। সবচেয়ে বেশি সাওয়াব ও ফজিলত লাভের মাস। মুসলমানদের আত্মগঠন ও মাওলার নৈকট্য অর্জনের বসন্তকাল হলো রমজান মাস।

দুনিয়ার কাজ কর্মে যেমন প্রতিটি পেশা-শ্রেণীর মানুষের বিভিন্ন মৌসুম থাকে। ঠিক তেমনি মুমিন মুসলমানের জন্য রমজান মাস হলো ইবাদত-বন্দেগির সেরা মৌসুম। কেননা এ মাসের একটা নফল ইবাদতের সাওয়াব ফরজ ইবাদতের সমান সাওয়াব। আর একট ফরজের সাওয়াব ৭০টি ফরজ আদায়ের সমান।

সুতরাং রমজানের প্রস্তুতি গ্রহণ ও ফজিলত লাভে করণীয় হলো নিজেকে তৈরি করে নেয়া। এ মাসে আল্লাহ তাআলা বান্দাকে যথাযথ ইবাদতের সুযোগ দিতে রমজানের প্রথম দিন থেকেই শয়তানকে শৃঙ্খলাবদ্ধ করে রাখা হয়।

মুসলিম উম্মাহর উচিত
বছরের যাবতীয় ঝামেলা থেকে নিজেদেরকে মুক্ত রাখা। রমজান আসার আগে থেকেই সে প্রস্তুতি গ্রহণ করা। কোনোভাবেই যেন এ গুরুত্বপূর্ণ ফজিলতের মাসের রহমত বরকত মাগফেরাত ও নাজাত থেকে বঞ্চিত হতে না হয়। তাই রমজান আসার আগেই মাসব্যাপী ইবাদত-বন্দেগিতে নিজেকে নিয়োজিত করতে সব বাধা-বিপত্তি ও ঝামেলামুক্ত হওয়া।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও এ রকম প্রস্তুতি নেয়ার দিকে ইঙ্গিত দিয়ে বলেছেন-
‘তোমরা শাবান মাসের চাঁদ ঠিকমত গণনা করে রাখ।’ কারণ শাবান মাসের কয় দিন যাচ্ছে আর কয়দিন রমজান আসতে বাকি আছে তা ঠিকমত খেয়াল রাখ।

রমজানের ফজিলত উপলব্দি করে প্রিয়নবি রজব ও শাবান মাসজুড়ে কল্যাণ ও বরকতের দোয়া করতেন। রমজান পাওয়ার প্রবল কামনা করে দোয়া করতেন-

রজব মাসে বলতেন, ‘হে আল্লাহ! আমাদের জন্য রজব ও শাবান মাসে বরকত দান করুন। আমাদেরকে রমজান পর্যন্ত পৌছে দিন।’
শাবান মাস আসলে প্রতিনিয়ত দোয়া করে বলতেন- ‘হে আল্লাহ! আমাদেরকে শাবান মাসে বরকত দান করুন। আমাদেরকে রমজান পর্যন্ত পৌছে দিন।’

রমজান আসার আগে যারা অসুস্থতায় ভুগছেন; তারাও যদি মন থেকে হিম্মতের সঙ্গে রোজা রাখার ইচ্ছা পোষণ করে এবং প্রস্তুতি গ্রহণ করেন তবে সাধারণ অসুস্থ্য ব্যক্তিরাও রোজা পালনে কামিয়াবী লাভ করবেন।

সর্বোপরি কথা হলো
রোজা মানুষকে পরহেজগার তথা তাকওয়াবান হিসেবে গড়ে তোলো। যে কাজে মানুষ আল্লাহর পরিপূর্ণ ভয় অর্জনে সক্ষম হয়, সে কাজের জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ আবশ্যক কাজ। সে কারণেই আল্লাহ তাআলা কুরআনে পাকে ঘোষণা করেছেন-
হে ঈমানদারগণ! তোমাদের ওপর (রমজানের) রোজা ফরজ করা হয়েছে। যেমনিভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর তা ফরজ করা হয়েছিল। যাতে তোমরা আল্লাহভীরু পরহেজগার হতে পার।’ (সুরা বাকারা : ১৮৩)

আগের যুগের লোকদের কথা তুলে ধরে আল্লাহ তাআলা মানুষকে এ কথা বুঝাতে চেয়েছেন যে, মানুষ যাতে রোজা পালনকে নিজেদের জন্য কষ্টকর মনে না করে। আর যে কাজটা আগে থেকেই চলে আসছে তা পালনে কল্যাণ ছাড়া মানুষের কষ্ট হওয়ার কথা নয়।

পরিশেষে…
মানুষের মধ্যে যারা কল্যাণকর কাজ গুরুত্বসহকারে করতে চায়; আল্লাহ পাক বান্দার সে কাজে বরকত দান করেন। কল্যাণের কাজ যথাযথ আদায় করার তাওফিক দান করেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

‘কেউ যদি চায় বা মনে মনে মজবুত ইচ্ছা রাখে যে, মানুষের কাছে হাত পাতবে না, তাহলে আল্লাহ তাকে মানুষের দারস্থ করেন না। কেউ যদি গোনাহমুক্ত জীবন লাভ করতে চায়, আল্লাহ ওই ব্যক্তিকে গোনাহমুক্ত জীবন দান করেন। যদি কেউ ইবাদত-বন্দেগির ওপর অটল থাকতে চায়, আল্লাহ ওই বান্দাকে ইবাদত-বন্দেগিতে নিয়োজিত থাকার তাওফিক দান করেন।’ (তিরমিজি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর বিধান রমজানের ফরজ রোজা পালনে যথাযথ প্রস্তুতি গ্রহণের তাওফিক দান করুন। রমজানের ফজিলত, বরকত, মাগফেরাত ও নাজাত লাভের তাওফিক দান করুন। আমিন।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় জেলা প্রশাসকের কম্বল ও গৃহসামগ্রী বিতরণ

বদরখালী পৌরসভা, মাতামুহুরী হবে উপজেলা- এমপি জাফর আলম

বিজয় সমাবেশ সফল করতে কক্সবাজারে আ. লীগের প্রস্তুতি সভা

বালুখালীতে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা: টাকা লুট, অস্ত্র উদ্ধার

কক্সবাজার শহরে প্রাইভেট কারে আগুন

প্রখ্যাত সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুতে সাংবাদিক ইউনিয়নর কক্সবাজার’র শোক

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মানোন্নয়নে সনাক মতবিনিময় সভা

সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে উন্নয়নে কক্সবাজার-রামুকে এগিয়ে নেয়া হবে- এমপি কমল

১৫ হোটেল ও রেস্তোরাঁকে দুই লাখ ৪৫ হাজার টাকা জরিমানা

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মাননোন্নয়নে সনাক এর মতবিনিময় সভা 

‘কাজী রাসেলকে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে দেখতে চায় জনগণ’

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১২

চকরিয়া পৌরসভায় ৪ কোটি টাকা ব্যয়ে ছয়টি উন্নয়ন প্রকল্পের উদ্ভোধন

পেকুয়ার ইটভাটা থেকে বিদ্যালয়ে ফিরলো ১২ শিশুশ্রমিক

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ভবন বর্ধিতকরণে দেড় কোটি টাকা বরাদ্দ

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জলবসন্ত রোগের প্রাদুর্ভাব

টেকনাফে ইয়াবাসহ রামুর নুর আটক

পেকুয়া বিএনপির ১১ নেতাকর্মী কারাগারে

চবি ছাত্রের কোটি টাকা উৎস ইয়াবা ব্যবসা!

মিয়ানমার সেনাবাহিনীর নতুন আতঙ্ক আরাকান আর্মি