আতঙ্ক আর উৎকণ্ঠায় পাহাড়

ডেস্ক নিউজ:
২৪ ঘণ্টা পেরুতে না পেরুতে পাহাড়ের দুই আঞ্চলিক দলের শীর্ষস্থানীয় দুই নেতাসহ ছয়জনের মৃত্যু হয়েছে। তাদের এই মৃত্যু ঘিরে নানান মহলে চলছে বিভিন্ন আলোচনা-সমালোচনা। জেএসএস (এমএনলারমা) কেন্দ্রীয় সহ-সভাপতি ও নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা এবং ইউপিডিএফ (গণতান্ত্রিক) আহ্বায়ক তপন জ্যোতি চাকমা ওরফে বর্মাকে হত্যা করা হয়েছে রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলায়। শীর্ষস্থানীয় এই দুই নেতার মৃত্যু ঘিরে জেলাজুড়ে সাধারণ মানুষের মনে আতঙ্ক বিরাজ করছে। যেকোন মুহূর্তে আরও ভয়াবহ কিছু হতে পারে এমন আতঙ্ক এখন মানুষের মনে।

অন্যদিকে একের পর এক এমন হত্যাকাণ্ডে উৎকণ্ঠা প্রকাশ করছেন সুশিল সমাজের নেতরা। রাঙ্গামাটি সুশিল সমাজের অন্যতম প্রতিনিধি জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান বলেন, পাহাড়ের এসব ঘটনা অনাকাঙ্ক্ষিত। আমরা পার্বত্য এলাকার মানুষ শান্তিকামী। তাই প্রায় দীর্ঘ দুই যুগের অধিক সময় ধরে পার্বত্যাঞ্চলে চলা অরাজগতাকে দূর করে ১৯৯৭ সালে পাহাড়ে শান্তি চুক্তি করেছিলাম। শান্তি চুক্তির মধ্য দিয়ে আমরা আশা করেছিলাম পাহাড়ে শান্তি ফিরে আসবে। কিন্তু পাহাড়ে আবারও এমন অরাজগতা আমাদের ভাবিয়ে তুলছে। আমার মনে হয় শান্তি চুক্তি বাস্তবায়নের দীর্ঘ সময়ের জন্যে এমন অস্থিতিশীল পরিস্তিতি তৈরি হচ্ছে।

অন্যদিকে আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে একটি পক্ষ পাহাড়কে অস্থিতিশীল করে তুলতে চাচ্ছে এমন মন্তব্য করে বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃত রঞ্জন চাকমা বলেন, ‘সামনে জাতীয় নির্বাচন। আর নির্বাচনকে কেন্দ্র করে এমন অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা চলতে পারে বলে আমি মনে করি। কারণ এমন কর্মকাণ্ড নির্বাচনে প্রভাব ফেলতে পারে।’

তিনি আরো বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীকে সিদ্ধান্ত নিতে হবে কোন পথ অবলম্বন করলে এমন পরিস্থিতি সামলানো যাবে। যদি এখনই এই সমস্যার সমাধান করা না হয় তাহলে সামনে পার্বত্য এলাকার মানুষের জীবনে এটা বড় সমস্যা হয়ে দাঁড়াবে।

এদিকে রাঙ্গামাটিতে আইন-শৃঙ্খলা বাহিনী জোরদার করা হয়েছে মন্তব্য করে পুলিশ সুপার মো.আলমগীর কবীর বলেন, জেলাজুড়ে আইন-শৃঙ্খলা রক্ষার জন্যে পুলিশ তৎপর রয়েছে। সর্তকতার সঙ্গে পুলিশ কাজ করে যাচ্ছে।

তবে উৎকণ্ঠা কিংবা ভয়ের কারণ নেই মন্তব্য করে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ জানান, রাঙ্গামাটি পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনী নিরাপত্তার বিষয়ে সর্তক নজর রাখছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪

চবির ‘প্রফেসর’ পদোন্নতি পেলেন কক্সবাজারের হাসমত আলী

খুটাখালীর মহাসড়ক কিনারায় অবৈধ ভাসমান দোকানপাট উচ্ছেদ

চবিতে গণিত বিভাগের ২দিন ব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু

১৯দিন ব্যাপী চুনতির সীরত মাহফিল ১৯ নভেম্বর

ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় শিশুসহ ৪১ জন আটক

গর্জনিয়ার জমিদার ফরুক আহমদ শিকদারের সহধর্মিনীর ইন্তেকাল

মালিকবিহীন ৪০ হাজার ইয়াবা উদ্ধার

আকিদা ঠিক করেন, সব ঠিক হয়ে যাবে -শাহ আহমদ শফি

গাজাসহ ডিআরসি কর্মকর্তা আটক

কক্সবাজার-৩ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের চূড়ান্ত প্রার্থী আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আধুনিক সিটি স্ক্যান মেশিন

খাশোগি হত্যায় ৫ সৌদি কর্মকর্তার ফাঁসির আদেশ