ইয়েমেনের প্রধানমন্ত্রীকে অবরুদ্ধ করেছে আমিরাতের সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক:
ইয়েমেনের প্রত্যন্ত অঞ্চল সোকোত্রা দ্বীপের সমুদ্র ও বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনী। সেখানে আমিরাতের চারটি সামরিক বাহন ও শতাধিক সৈন্য মোতায়েনের একদিন পর দ্বীপের নিয়ন্ত্রণ নিলো আমিরাত।

শনিবার ইয়েমেনের সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আমিরাতের এ পদক্ষেপকে আগ্রাসন হিসেবে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেছেন, সোকোত্রার নিয়ন্ত্রণ নেয়ার পর আমিরাতের সেনাবাহিনী ইয়েমেনের প্রধানমন্ত্রী আহমেদ ওবাইদ বিন দাঘর ও আরো ১০ মন্ত্রীকে দ্বীপে অবরুদ্ধ করে রেখেছে। শুক্রবার ওই দ্বীপ ত্যাগ করতে দেয়া হয়নি তাদের।

তিনি বলেন, ইয়েমেনের সরকার থাকা সত্ত্বেও সোকোত্রা দ্বীপের সমুদ্রবন্দর ও বিমানবন্দর দখল করেছে আরব আমিরাত। সোকোত্রায় আরব আমিরাত যা করছে, তা রীতিমতো আগ্রাসন।

এদিকে, ইয়েমেনের প্রধানমন্ত্রীকে অবরুদ্ধ করে রাখার ঘটনায় সোকোত্রা দ্বীপে তদন্ত কর্মকর্তাদের পাঠানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে সৌদি আরব।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ সোকোত্রা দ্বীপে প্রায় ৬০ হাজার মানুষের বসবাস রয়েছে। এছাড়া দ্বীপটিতে জঙ্গি বিমান ও বড় ধরনের সামরিক যানের জন্য ৩ হাজার মিটার দীর্ঘ রানওয়ে রয়েছে।

তবে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত এই দ্বীপটি ৯৯ বছরের জন্য ইজারা নেয়। সেখানে সামরিক অভিযান চলছে বলে নিশ্চিত করেছে আবু ধাবি।

দ্বীপের বাসিন্দারা বলেছেন, দ্বীপের সরকারি বিভিন্ন ভবনে বর্তমানে আমিরাতের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ছবি ও আমিরাতের পতাকা উত্তোলন করেছে। কৌশলগত গুরুত্বপূর্ণ এই দ্বীপে বিরল এক সফরে গেছেন ইয়েমেনের প্রধানমন্ত্রী দাঘর। সেখানে যাওয়ার পর দ্বীপের বাসিন্দারা প্রধানমন্ত্রী দাঘরকে স্বাগত জানান।

বৃহস্পতিবার এই দ্বীপে সেনা মোতায়েন করে আমিরাত। এদিকে, দ্বীপে আমিরাতের সৈন্য সমাবেশের নিন্দা জানিয়েছেন সেখানকার স্থানীয় বাসিন্দারা। একই সঙ্গে ঐক্যবদ্ধ ইয়েমেন ও দেশটির সাবেক প্রসিডেন্ট আব্দ রাব্বু মানসুর আল হাদির সমর্থনে স্লোগানও দেন তারা।

হাদির সরকারের অন্যতম মিত্র আমিরাত ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে একযোগে লড়াই করছে। আরব উপসাগরীয় অঞ্চলের এই দেশটিতে সাবেক প্রেসিডেন্ট হাদি নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে হুথিদের বিরুদ্ধে সৌদি আরব নেতৃত্বাধীন জোটও হামলা চালাচ্ছে। অন্যদিকে, হুথিদের ইরান সমর্থন দিয়ে আসছে বলে অভিযোগ রয়েছে।

তবে দক্ষিণ ইয়েমেনে প্রভাব বিস্তারের জেরে আব্দ রাব্বু মানসুর আল হাদি ও আরব আমিরাতের মধ্যে যে সম্পর্ক ছিল তাতে ফাঁটল ধরেছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই বলছে, আমিরাত দখলদারের মতো আচরণ করছে বলে অতীতে অভিযোগ করেছিলেন হাদি।

সর্বশেষ সংবাদ

টেকনাফে ১ লাখ ৮০ হাজার ইয়াবা উদ্ধার করলো বিজিবি

তৃতীয় ধাপে কক্সবাজার সদরে ইভিএমে ভোট

মহেশখালীতে জমজম হাসপাতাল এর ফ্রি মেডিকেল ক্যাম্প

মহেশখালীতে আ. লীগের প্রার্থী হোছাইন ইব্রাহিম না জাফর?

কক্সবাজারে ৩৫ অবৈধ ইটভাটা, বিপর্যয়ের মুখে কৃষি

যশোরের শার্শায় মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার

টেকনাফে বিজিবির সাথে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবাকারবারী রোহিঙ্গা নিহত

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ

সমঝোতার জন্য দুই পক্ষকে ডেকে মারা গেলেন ওসি

বাংলাদেশকে শপিংমল ও হাসপাতাল দেবে লুলু-এনএমসি গ্রুপ

ভিডিও সরানোর শর্তে সালমানকে ছেড়ে দিয়েছে পুলিশ

দিল্লি পৌঁছেছেন সৌদি যুবরাজ সালমান

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কক্সবাজারের প্রথম পাকা শহীদ মিনার

এডভোকেট মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান

রামুর ২ ইয়াবা ব্যবসায়ী ৩০ হাজার ইয়াবাসহ চট্টগ্রামে গ্রেপ্তার

কক্সবাজার আইনজীবী সমিতির নির্বাচনে প্যানেল পরিচিতি সভা অনুষ্ঠিত

সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন আবদুর রহমান

স্যালুট লোকমান হাকিম মাস্টার

নিবার্হী ম্যাজিস্ট্রেট জয়ের সুমধুর আবৃতির ভিডিও প্রকাশ