ঈদের পর কক্সবাজার পৌর নির্বাচনের তফসিল

ডেস্ক রিপোর্ট :
আগামী রোজার ঈদের পরে কক্সবাজার পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। কক্সবাজার পৌর নির্বাচনের প্রস্তুতি নিতে কক্সবাজার নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. হেলাল উদ্দিন আহমদ।

আজ শুক্রবার কক্সবাজার বিমানবন্দরে নির্বাচন কমিশন সচিবের সাথে কক্সবাজারের জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই নির্দেশনা দেন।

বিমানবন্দরে নির্বাচন কমিশনের সাথে সৌজন্য সাক্ষাতে উপস্থিত একটি সূত্রে জানিয়েছে, নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমদ রোজার ঈদের পর কক্সবাজার পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানান।

নির্বাচনের সুনির্দিষ্ট তারিখ নির্ধারণ না হলেও জুলাইয়ের শেষে বা আগস্টের শুরুর দিকে এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন জানান, রোজার ঈদের পরে কক্সবাজার পৌরসভার তফসিল ঘোষণা করা হবে। নির্বাচনের প্রস্তুতি নিতে কমিশনের সচিব আজ নির্দেশনা দিয়েছেন।

তবে নির্বাচনের তারিখ এখনো নির্ধারণ হয়নি বলে তিনি জানান।

কক্সবাজার পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ২৭ জানুয়ারি। ৪ ফেব্রুয়ারি নির্বাচিতদের গেজেট প্রকাশিত হয়। একই বছরের ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিভাগীয় কমিশনের কার্যালয়ে নির্বাচিতদের শপথ গ্রহণের সময় নির্ধারিত ছিল। অন্যান্য পৌরসভার নির্বাচিত মেয়র ও কাউন্সিলররা শপথগ্রহণ করলেও ৪ দফা সময় পরিবর্তনের পরেও শপথগ্রহণ হয়নি। ফলে আগের পৌর পরিষদ দীর্ঘ আড়াই বছর বাড়তি দায়িত্ব পালন করে।

পৌরসভার নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণের দাবিতে ২০১৩ সালের ২৭ জানুয়ারি কক্সবাজারে হরতাল পালন করা হয়। পরে ২০১৩ সালের ২০ জুলাই নির্বাচিত পৌর মেয়র ও কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান জেলা প্রশাসক।

শপথ নিয়ে দায়িত্ব নেয়ার পর নির্বাচিত মেয়র সরওয়ার কামাল বেশিদিন দায়িত্ব পালন করতে পারেননি। তার বিরুদ্ধে একাধিক নাশকতার মামলা ও দুর্নীতির মামলার অভিযোগপত্র আদালত গ্রহণ করায় স্থানীয় সরকার মন্ত্রণালয় মেয়র সরওয়ার কামালকে সাময়িকভাবে বহিষ্কার করে। পরবর্তীতে মন্ত্রণালয় ২০১৫ সালের ২৪ নভেম্বর প্যানেল মেয়রকে দায়িত্ব গ্রহণ করতে চিঠি ইস্যু করে। প্যানেল মেয়র-১ জিসান উদ্দিন ও প্যানেল মেয়র-২ রফিকুল ইসলামের বিরুদ্ধে নাশকতার মামলা থাকায় তারাও দায়িত্বভার নিতে পারেননি। প্যানেল মেয়র-৩ কোহিনুর ইসলামসহ অন্যান্য কাউন্সিলাররা বর্তমান ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান চৌধুরীকে সমর্থন করায় মন্ত্রণালয় মাহবুবুর রহমান চৌধুরীকে ভারপ্রাপ্ত মেয়র হিসাবে দায়িত্ব প্রদান করে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বাঁশ খেতে ভারি মজা!

বোনাস দিতে নোটের পাহাড়!

বিএনপিকে বিভক্ত করার চক্রান্ত হচ্ছে: ফখরুল

আমার স্বামী ইয়াবা ব্যবসায়ী প্রমাণ নেই: বদিপত্নী

আলীকদমে খামার বাড়ি থেকে আটক ৪, অস্ত্র উদ্ধার

ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ে বিদায় ও বরণ

মহেশখালীতে আ. লীগের মনোনয়নের যোগ্য দাবিদার জাফর আলম

মজিদ হত্যাকান্ড: নির্মম নিয়তির করুণ উপহাস

‘টেন ইয়ার চ্যালেঞ্জে’ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর লাভ

ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণে আইনি প্রক্রিয়া কী হবে?

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই ইয়াবা ব্যবসায়ী নিহত

মাতারবাড়ীর হেলাল ডাকাত `বন্দুকযুদ্ধে’ নিহত

‘কুরআনের নির্দেশনার আলোকে নিজেদের গড়ে তুলতে হবে’

কাউন্সিলর লালুর পিতার মৃত্যুতে পৌর পরিষদ ও পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের শোক

কক্সবাজার-মিয়ানমার হয়ে চীনে যাবে ট্রেন

নতুন মুখ নাঈম, ফিরলেন সাব্বির-তাসকিন

ডাকসু নির্বাচন ১১ মার্চ

বিনিয়োগের একগুচ্ছ প্রতিশ্রুতি নিয়ে আসছে সৌদি

চকরিয়া-পেকুয়ায় বলি-জুয়া খেলা চলবে না- এমপি জাফর

কক্সবাজারে সংরক্ষিত আসনে এমপি হতে চান নারীনেত্রী রেখা