তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রামে ১৩ লাখ পিচ ইয়াবাসহ দুই মাদক পাচারকারীকে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশ। শুক্রবার (৪ এপ্রিল) সকালে চট্টগ্রামের হালিশহর থানার শ্যামলী হাউজিং সোসাইটির জেডএস এঞ্জেল বিল্ডিংয়ের চতুর্থ তলার ‘ফোরবি’ ফ্ল্যাট থেকে তাদের গ্রেফতার করা হয়।

আটককৃতরা হলেন, আশরাফ আলী (৪৭) ও মো. হাসান (২২)। তারা বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির গিলাতলী এলাকার মৃত তৈয়বের পুত্র। তারা সম্পর্কের সৎ ভাই বলে পুলিশ জানান।

এ নিয়ে সংবাদ সম্মেলনে নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আবু বক্কর ছিদ্দিক বলেন, সিএমপির আটক করা ইয়াবার চালানের মধ্যে এটি সবচেয়ে বড় চালান। ছুটির দিন বিশেষ করে ঈদ, শবেবরাত টার্গেট করে ইয়াবার চালানগুলো পাচার করে আশরাফ ও তার ভাই। ইয়াবাগুলো মিয়ানমার থেকে বোটে করে আনা হয়েছিল। এয়ারটাইট বাক্সে পলিথিন মুড়িয়ে রশি বেঁধে ইয়াবার বাক্সগুলো সাগরে ফেলে দেওয়া হতো। এরপর ওই রশি বোটে বেঁধে টেনে আনা হতো ইয়াবা চালানগুলো।

তিনি বলেন, আশরাফের ঘর থেকে ৪ লাখ এবং গ্যারেজে রাখা প্রাইভেট কার থেকে বাকি ৯ লাখ ইয়াবাসহ মোট ১৩ লাখ ইয়াবা জব্দ করা হয়েছে। একই কায়দায় এই চক্র আগেও ইয়াবা চালান বিভিন্ন জায়গায় বিক্রি করেছে। এসব ইয়াবার ওজন প্রায় ১৩০ কেজি। বাজার মূল্য আনুমানিক ৪৫ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে আবু বক্কর ছিদ্দিক আরো বলেন, আশরাফ ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সৌদিআরবে ছিলেন বলে জানিয়েছে পুলিশ। সৌদিআরব থাকাকালীন রোহিঙ্গা আব্দুর রহিমের সঙ্গে পরিচয় হয় আশরাফের। আব্দুর রহিম পরে আশরাফকে মায়ানমারের ইয়াবা ব্যবসায়ী লা মিমের সঙ্গে পরিচয় করিয়ে দেন। গত বছর ৭ অক্টোবর বাংলাদেশে এসে পুরোপুরি ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়েন আশরাফ। আশরাফ এ বছর এপ্রিলের ৭ তারিখে ঢাকা থেকে রেঙ্গুন যায় বলে তিনি জানান।

এ ঘটনায় আটক দুই ভাইকে আসামি করে হালিশহর থানায় মামলা দায়ের হয়েছে।