বিশেষ সংবাদদাতা:
পূণ্যভূমি কুতুবদিয়া দ্বীপের বিশিষ্ট জমিদার ও সমাজ সেবক মরহুম মনোহর আলী সিকদার এবং তাঁর বংশের পূর্ব পুরুষদের স্মরণে দিনব্যাপী এক ইছালে ছওয়াব মাহফিল ও আলোচনা সভা শুক্রবার চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের উলুবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে।
“মনু হকদার” নামে বহুল পরিচিত এই বিশাল বংশটি কুতুবদিয়া দ্বীপের সংস্কৃতি এবং ইতিহাস-ঐতিহ্যের সাথে প্রায় ২০০ বছর ধরে ওতপ্রোত ভাবে জড়িত রয়েছে।
“মনোহর আলী সিকদার প্রজন্ম পরিষদ” এই স্মরণ সভা ও ইছালে ছওয়াব মাহফিলের আয়োজন করেছে। উক্ত পরিষদের সভাপতি ও ফেণী সরকারী কলেজের প্রফেসর ইউনুস হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অবসরপ্রাপ্ত ডিরেক্টর নেচারুল ইসলাম কুতুবী
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অবসরপ্রাপ্ত চীফ ইঞ্জিনিয়ার আলহাজ্ব মোখতার আলম বিশেষ অতিথি ছিলেন।
এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিষদের সাধারণ সম্পাদক সোহেল মাহমুদ ভুট্টো, নুরুল আলম মেম্বার, সাংবাদিক আবদুল মোনায়েম খান, রামু খিজারী সরকারী হাই স্কুলের প্রধান শিক্ষক মফিজুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী মুসলিমা পারভীন, অধ্যাপক কুতুব উদ্দীন, এডভোকেট মাঈনুদ্দীন, আকতার কামাল, আবদুস সাত্তার, দিদারুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
সভায় বক্তারা মরহুম মনোহর আলী সিকদার ও তার পূর্ব পুরুষদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং এই বংশের ঐতিহ্য ধরে রাখতে সকলের মধ্যে আত্মীয়তার বন্ধন ও সম্প্রীতিকে আরো জোরদার করতে কতিপয় সিদ্ধান্ত গৃহীত হয়। ইছালে ছওয়াব মাহফিল উপলক্ষে বাদ জুমা এলাকাবাসী ও কুতুবদিয়া বাসীদের জন্য প্রীতি ভোজের আয়োজন করা হয়।
সভাশেষে প্রফেসর ইউনুস হাসান কে সভাপতি ও সোহেল মাহমুদ ভুট্টো কে সাধারণ সম্পাদক করে “মনোহর আলী সিকদার প্রজন্ম পরিষদ” এর ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।