প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজারে প্রথম আলো বন্ধুসভার দুইদিন ব্যাপী বিতর্ক উৎসব-২০১৮ শুক্রবার থেকে শুরু হচ্ছে। সকাল ১০টায় বায়তুশশরফ জব্বারিয়া একাডেমী মাঠে কর্মসুচির উদ্বোধন করবেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ একেএম ফজুলল করিম চৌধুরী, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং, কক্সবাজার বায়তুশশরফ কমপ্লেক্সের মহাপরিচালক এম এম সিরাজুল ইসলাম।

বিতর্ক উৎসবে জেলার সাতটি উপজেলার ২৪টি স্কুল ও ৬টি কলেজ অংশ নিচ্ছে। যুক্তিতে মুক্তি-এ শ্লোগানে বিতর্ক উৎসবের আয়োজক প্রথম আলো বন্ধুসভা। সহযোগিতায় থাকছে ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’।

কাল শনিবার সকালে (দ্বিতীয় দিনে) বিতর্কের ফাইনালপর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান ( পিএসসি-জেনারেল অফিসার কমান্ডিং), বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ, বায়তুশশরফ কমপ্লেক্সের মহাপরিচালক এম এম সিরাজুল ইসলাম। সভাপতিত্ব করবেন প্রথম আলো বন্ধুসভার প্রধান উপদেষ্টা ও প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা।

স্কুল ও কলেজ পর্যায়ে ( দুটি বিভাগে) বিতর্ক চলবে। তিন জনের প্রতিটি বিতর্ক দলের সঙ্গে থাকবেন একজন করে শিক্ষক। বিতর্ক উৎসবে অংশগ্রহনকারী সকল শিক্ষার্থীদের সার্টিফিকেট, টি-শার্ট এবং বিজয়ীদের সনদ ও ক্রেস্ট প্রদান করা হবে।

# স্কুল পর্যায়ে বিতর্কের বিষয়গুলো হচ্ছে / প্রথম রাউন্ড : আদর্শ মানুষ তৈরিতে স্কুল নয় পরিবারের ভুমিকাই প্রধান। দ্বিতীয় রাউন্ড : সুশীল সমাজের সক্রিয় ভূমিকাই পারে পযটন শহরকে রক্ষা করতে। কোয়ার্টার ফাইনাল : মাদকদ্রব্যের অবাধ ব্যবহারই সামাজিক অবক্ষয়ের মূলকারণ। সেমিফাইনাল : অতিরিক্ত যানবাহনই কক্সবাজার শহরের যানজটের প্রধান কারণ। ফাইনাল : রোহিঙ্গা সংকটই কক্সবাজারের জন্য বড় হুমকি।

# কলেজ পর্যায় / প্রথম রাউন্ড : পযটনশিল্পের প্রধান অন্তরায় অপরিকল্পিত নগরায়ন। সেমিফাইনাল : মুল্যবোধের অবক্ষয়ের প্রধান কারণ ফেসবুক। ফাইনাল : অপরিকল্পিত নগরায়নের কারণেই কক্সবাজার ইটপাথরের ঘিঞ্জি শহর।