বদলাচ্ছে তাজমহলের রং

সিবিএন ডেস্ক:

সাদা মার্বেল পাথরে তৈরি তাজমহল হলুদ আকার ধারণ করেছে, এমন খবর বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছিল। এবার অনন্য এই স্থাপনা ধীরে ধীরে নাকি বাদামি ও সবুজাভ হয়ে যাচ্ছে! এ নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি মদন লোকুর এবং দীপক গুপ্তার সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার ভারত সরকারকে এ সমস্যা সমাধানে প্রয়োজনে বিদেশি বিশেষজ্ঞদের সহায়তা নিতে নির্দেশনা দেন। মূলত পরিবেশবাদীদের জমা দেওয়া ছবি পরীক্ষা করে আদালত ভারত সরকারকে এ নির্দেশনা দেন।

আদালত সরকারের সমালোচনা করে বলেন, ‘আপনাদের যদি বিশেষজ্ঞ থাকেও, আপনারা কিন্তু তাঁদের ব্যবহার করছেন না। বিষয়টিকে আপনারা গুরুত্ব দিচ্ছেন না।’ ৯ মে এ বিষয়ে ফের সুপ্রিম কোর্টে শুনানি হবে।

এই তাজমহলের রং ঠিক রাখতে এর আগে ভারত সরকার আশপাশের অনেক শিল্পকারখানা বন্ধের নির্দেশ দিয়েছিল।তাজমহলের সাদা মার্বেল পাথরে সবুজাভ। ছবি: আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সৌজন্যেতাজমহলের সাদা মার্বেল পাথরে সবুজাভ। ছবি: আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সৌজন্যেবিবিসির প্রতিবেদনে বলা হয়, মূলত তিনটি কারণে তাজমহলের রং পরিবর্তন হচ্ছে। কারণগুলো হলো, পোকার বর্জ্য, তাজমহলের কাছে থাকা তেল পরিশোধনাগার ও ২০০ বছরের পুরোনো একটি শ্মশান ঘাট। পাশাপাশি তাজমহলের সন্নিকটে অবস্থিত উত্তর প্রদেশ সরকারের একটি শপিংমলকে এই সমস্যার জন্য দায়ী করা হয়।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, তাজমহলের পাশে যমুনা নদীর যে অংশ বয়ে গেছে তা অত্যন্ত দূষিত। হয়তো এই দূষণের প্রভাব সরাসরি পড়ছে তাজমহলের গায়ে। ভারত সরকার প্রায়ই নদীর সংশ্লিষ্ট এলাকাটি পরিষ্কার করে থাকে। গত জানুয়ারিতেও একবার নদীটি পরিষ্কার করা হয়েছে। এ ছাড়া হলদে ভাব ঠেকাতে তাজমহলের দেয়ালে কাদামাটির প্রলেপও দেওয়া হয়েছিল। কিন্তু কাজের কাজ তেমন কিছুই হয়নি।

বিশ্বের সপ্তাশ্চর্যের এই অনন্য নিদর্শন দেখতে প্রতিদিন ৭০ হাজারের মতো দেশি-বিদেশি পর্যটক সেখানে ভিড় করে থাকেন। মোগল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশে অপূর্ব এই সৌধটি নির্মাণ করেন। ৪২ একর জায়গাজুড়ে দাঁড়িয়ে থাকা অনন্য এই স্থাপনাটি ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরে অবস্থিত।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ