বদলাচ্ছে তাজমহলের রং

সিবিএন ডেস্ক:

সাদা মার্বেল পাথরে তৈরি তাজমহল হলুদ আকার ধারণ করেছে, এমন খবর বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছিল। এবার অনন্য এই স্থাপনা ধীরে ধীরে নাকি বাদামি ও সবুজাভ হয়ে যাচ্ছে! এ নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি মদন লোকুর এবং দীপক গুপ্তার সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার ভারত সরকারকে এ সমস্যা সমাধানে প্রয়োজনে বিদেশি বিশেষজ্ঞদের সহায়তা নিতে নির্দেশনা দেন। মূলত পরিবেশবাদীদের জমা দেওয়া ছবি পরীক্ষা করে আদালত ভারত সরকারকে এ নির্দেশনা দেন।

আদালত সরকারের সমালোচনা করে বলেন, ‘আপনাদের যদি বিশেষজ্ঞ থাকেও, আপনারা কিন্তু তাঁদের ব্যবহার করছেন না। বিষয়টিকে আপনারা গুরুত্ব দিচ্ছেন না।’ ৯ মে এ বিষয়ে ফের সুপ্রিম কোর্টে শুনানি হবে।

এই তাজমহলের রং ঠিক রাখতে এর আগে ভারত সরকার আশপাশের অনেক শিল্পকারখানা বন্ধের নির্দেশ দিয়েছিল।তাজমহলের সাদা মার্বেল পাথরে সবুজাভ। ছবি: আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সৌজন্যেতাজমহলের সাদা মার্বেল পাথরে সবুজাভ। ছবি: আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সৌজন্যেবিবিসির প্রতিবেদনে বলা হয়, মূলত তিনটি কারণে তাজমহলের রং পরিবর্তন হচ্ছে। কারণগুলো হলো, পোকার বর্জ্য, তাজমহলের কাছে থাকা তেল পরিশোধনাগার ও ২০০ বছরের পুরোনো একটি শ্মশান ঘাট। পাশাপাশি তাজমহলের সন্নিকটে অবস্থিত উত্তর প্রদেশ সরকারের একটি শপিংমলকে এই সমস্যার জন্য দায়ী করা হয়।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, তাজমহলের পাশে যমুনা নদীর যে অংশ বয়ে গেছে তা অত্যন্ত দূষিত। হয়তো এই দূষণের প্রভাব সরাসরি পড়ছে তাজমহলের গায়ে। ভারত সরকার প্রায়ই নদীর সংশ্লিষ্ট এলাকাটি পরিষ্কার করে থাকে। গত জানুয়ারিতেও একবার নদীটি পরিষ্কার করা হয়েছে। এ ছাড়া হলদে ভাব ঠেকাতে তাজমহলের দেয়ালে কাদামাটির প্রলেপও দেওয়া হয়েছিল। কিন্তু কাজের কাজ তেমন কিছুই হয়নি।

বিশ্বের সপ্তাশ্চর্যের এই অনন্য নিদর্শন দেখতে প্রতিদিন ৭০ হাজারের মতো দেশি-বিদেশি পর্যটক সেখানে ভিড় করে থাকেন। মোগল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশে অপূর্ব এই সৌধটি নির্মাণ করেন। ৪২ একর জায়গাজুড়ে দাঁড়িয়ে থাকা অনন্য এই স্থাপনাটি ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরে অবস্থিত।

সর্বশেষ সংবাদ

‘মধ্যরাতের পার্লামেন্ট’ নিয়ে ব্যাখ্যা দিলেন বিএনপি এমপি হারুন

২০ থেকে ২২ জুলাইয়ের মধ্যে এইচএসসির ফল

৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু

‘এলাকার সমস্যা সমাধানে সবাইকে এক হতে হবে’

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৯

সিগারেটের মতোই ক্ষতিকর কোমল পানীয়

টেকনাফের ইয়াবা ভুট্টোর বাড়ি ফিরে পেতে হাইকোর্টে করা আবেদন খারিজ

মোবাইল চার্জে দিয়ে গেম খেলার সময় স্কুলছাত্রের মৃত্যু

অবশেষে বার্সায় ফিরছেন নেইমার

কউক’র মহাপরিকল্পনা ও উন্নয়ন ভাবনা শীর্ষক সেমিনার

ডিটারজেন্ট ও এন্টিবায়োটিক মিলেছে প্রাণ-আড়ং-ইগলু-মিল্কভিটাসহ ৭ দুধে

লামায় কিশোর-কিশোরী স্বাস্থ্য বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালা 

সরকারি কর্মকর্তাদের মাদক পরীক্ষা কার্যকর হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

কলাতলী পিকনিক স্পটে দুই শিক্ষার্থীকে ছুরিকাঘাত করে সর্বস্ব ছিনতাই

ভূমি অধিগ্রহণ ন্যায্য মূল্য না পাওয়ায় চট্টগ্রাম আদালতে আরবিট্রেশন মামলা

চট্টগ্রামে কাভার্ড ভ্যান চালকের মরদেহ উদ্ধার

কক্সবাজারে বিশেষ সাইরেন বাজিয়ে ‘স্বঘোষিত ভিআইপি’দের তৎপরতা বেড়েছে

কোস্ট গার্ড কর্তৃক ৬ হাজার পিস ইয়াবা জব্দ

রামুতে বন্য হাতির আক্রমণে এক বৃদ্ধা নিহত

কীর্তি মানের মৃত্যু নেই…