‘বাকস্বাধীনতায় সবচেয়ে বেশি হস্তক্ষেপ হয়েছে ২০১৭ সালে’

সিবিএন ডেস্ক:
গত পাঁচ বছরের মধ্যে বাকস্বাধীনতায় সবচেয়ে বেশি হস্তক্ষেপের ঘটনা ঘটেছে ২০১৭ সালে, সংখ্যায় যা ৩৩৭টি। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন আর্টিকেল নাইন্টিনের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে উপলক্ষে বুধবার নিজেদের ওয়েবসাইটে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে আর্টিকেল নাইন্টিন।

গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত বছর বাংলাদেশে সাংবাদিক নির্যাতনের ধরন উল্লেখযোগ্যভাবে পাল্টেছে। স্বাধীনভাবে মতপ্রকাশের জন্য আইনি প্রক্রিয়ায় হয়রানির শিকার হওয়ার ঘটনা ২০১৩ সালে ৩৩টি ছিল, যা ২০১৭ সালে বেড়ে ১৬৯টিতে দাঁড়িয়েছে। তবে শারীরিকভাবে হামলার ঘটনা বিগত বছরগুলোর তুলনায় ২০১৭ সালে কমেছে। ২০১৩ সালে সাংবাদিকদের ওপর শারীরিকভাবে হামলার ঘটনা ছিল ১৭৩টি, যা ২০১৭ সালে কমে হয়েছে ১১৩টি।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, গত বছর আইনি প্রক্রিয়ায় সাংবাদিক হয়রানির ঘটনা ঘটেছে ৭৫টি। এর মধ্যে মানহানির অভিযোগে ৩৫টি, মিথ্যা তথ্যের ওপর ভিত্তি করে ১৯টি, রাষ্ট্র বা কোনও বিশেষ ব্যক্তির সামাজিক মর্যাদা ক্ষুণ্ন হওয়ার অভিযোগে ১৪টি, উসকানি দেওয়ার অভিযোগে ৭টি, অশ্লীলতার অভিযোগে ২টি এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ২টি মামলা হয়েছে।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ, ২০১৭ সালে সাংবাদিকদের ওপর শারীরিকভাবে হামলার ঘটনা ঘটেছে ১১৩টি, যার মধ্যে ১০টি গুম করার ঘটনা রয়েছে। হামলার ২৮টি ঘটনায় সাংবাদিকরা গুরুতর আহত হয়েছিলেন। গুম হওয়া সাংবাদিকদের ভবিষ্যতে কিছু নির্দিষ্ট বিষয়ে লেখালেখি না করার মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দৈনিক সমকালের সাংবাদিক আব্দুল হাকিম শিমুলকে হত্যার মতো ঘটনাও আছে বিগত বছরে।

আর্টিকেল নাইন্টিনের বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক তাহমিনা রহমান বলেন, ‘আমাদের এই নতুন গবেষণায় বাংলাদেশের বর্তমান সত্য উঠে এসেছে। যেহেতু এটা নির্বাচনের বছর, আমরা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছি। বিশেষ করে তৃণমূল পর্যায়ের সাংবাদিকদের ব্যাপারে সরকারের আরও সচেতন হতে হবে। কারণ বিগত বছরের ঘটনাগুলোর মধ্যে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হাত রয়েছে। নির্বাচন কমিশনকে কিছু বিষয়ে লক্ষ্য রাখার সুপারিশ করেছি আমরা। এর মধ্যে নির্বাচনকে ঘিরে যাতে কোনও সহিংসতা না হয় সে জন্য আমাদের সঙ্গে বসে আলোচনা করার কথা বলেছি, জেলা পর্যায়ের সাংবাদিকদের নির্বাচনের সময় নির্বিঘ্নে কাজ করার পরিবেশ তৈরির কথা বলেছি।’

সর্বশেষ সংবাদ

সৌদি আরবেও ভয়াবহ সন্ত্রাসী হামলা : চার হামলাকারী নিহত

রমজানের পবিত্রতা রক্ষায় অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির ৮ দফা দাবি

‘মিথ্যা’ মামলায় খরুলিয়ার মা-মেয়ে কারাগারে:  এএসপির ঘটনাস্থল পরিদর্শন

সাতকানিয়ায় ৪ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার ২

নতুন কমিটি পেয়ে সৌদিআরব প্রবাসী কক্সবাজার জেলা শ্রমিক দলের মিষ্টি বিতরণ

সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই

শ্রীলঙ্কায় ছয় বিস্ফোরণে নিহত ১৫৬

আমরা বর্বর, আমরা জ্ঞানপাপী!!

ধর্ম প্র‌তিমন্ত্রীর রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ড প‌রিদর্শন

টেকনাফে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নাইক্ষ্যংছড়ির মাদক কারবারী নিহত

শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০

গোশতের বাজারে মগের মুল্লুক!

কোচিং করলে মেলে অগ্রিম প্রশ্ন!

সেন্টমার্টিন বি এন স্কুলে কলেজ শাখার পাঠদানের অনুমোদন

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

ঈদগাঁওতে ঘন ঘন দিবারাত্রী লোডশেডিং

রাঙামাটি থেকে গ্রেফতার হলো নুসরাত হত্যা মামলার অন্যতম পরিকল্পনাকারি রানা

অসহায় প্রতিবন্ধী পরিবারের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে

সামিটের এলএনজির জাহাজ এখন মহেশখালীতে

শনিবার রাত থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে