টেস্ট র‌্যাংকিংয়ে আট নম্বরে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:
বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক বড় সুসংবাদ। এই প্রথমবারেরমত টেস্ট র‌্যাংকিংয়ে আট নম্বরে চলে এলো বাংলাদেশ। পেছনে ফেলে দিয়েছে এক সময়ের ক্রিকেট সাম্রাজ্যের অধিপতি ওয়েস্ট ইন্ডিজকে। আজ প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৫। ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে ৮ পয়েন্ট। তাদের পয়েন্ট ৬৭।

আইসিসি বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে আজ। যেখানে ২০১৭-১৮ মৌসুমে খেলা টেস্টগুলোর ভিত্তিতে রেটিং পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। তবে, শুধুমাত্র ২০১৭-১৮ মৌসুমই নয়, বার্ষিক র‌্যাংকিং আপডেট করার সময় আগের দুই মৌসুমের ৫০ ভাগ করে পয়েন্ট যোগ করা হয়। সে হিসেবে আইসিসি র‌্যাংকিং আপডেটে ২০১৪-১৫ সালের পয়েন্ট পূর্ণাঙ্গ বাদ দেয়া হয়েছে। এবং নতুন আপডেটে ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ মৌসুমের রেটিং পয়েন্টের ৫০ ভাগ করে যোগ করা হয়েছে।

৩ এপ্রিল পর্যন্ত ছিল আইসিসি র‌্যাংকিংয়ের বার্ষিক আপডেটের সর্বশেষ সময়। এ সময় পর্যন্ত ফলাফললের ভিত্তিতেই তৈরি করা হয়েছে নতুন র‌্যাংকিং। যেখানে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট কমেছে ৫। জিম্বাবুয়ের ১ পয়েন্ট বাড়লেও তাদের মোট পয়েন্ট ২। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের ব্যবধান ৬৫। সুতরাং, তারা রয়েছে ১০ নম্বরে।

টেস্ট র‌্যাংকিংয়ের নতুন আপডেটেও ভারত রয়েছে শীর্ষে। তাদের পয়েন্ট বেড়েছে ৪টি। ১২৫ পয়েন্ট এখন বিরাট কোহলিদের নামের পাশে। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে ভারতীয়রা। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১২। তাদের রেটিং পয়েন্ট কমেছে ৫। তবুও তারা দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি। মোট পয়েন্ট ১০৬।

নিউজিল্যান্ডের পয়েণ্ট বাড়েওনি, কমেওনি। তাদের পয়েণ্ট ১০২। ইংল্যান্ডের পয়েন্ট বেড়েছে ১টি। তাদের মোট পয়েন্ট ৯৮। ৬ষ্ঠ স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ১ পয়েন্ট কমেছে তাদের। মোট পয়েন্ট ৯৪। সপ্তম স্থানে রয়েছে পাকিস্তান। তাদেরও পয়েণ্ট কমেছে ২টি। মোট পয়েণ্ট ৮৬।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে থাকার কারণে ভারত পাচ্ছে ১০ লাখ ডলার পুরস্কার। সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা পাচ্ছে ৫ লাখ ডলার পুরস্কার। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড পাচ্ছে ২ লাখ ডলার করে অর্থ পুরস্কার। বাকিরা কত পাচ্ছে, সে হিসাব অবশ্য জানায়নি আইসিসি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত