বর্ণালী আয়োজনে ফ্রান্স উদীচীর বর্ষবরণ উৎসব

অনুপম বড়ুয়া টিপু , ফ্রান্স থেকে :
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তীতে ফ্রান্স উদীচীর এক যুগের পথ চলায় ফ্রান্সের উবারভিলিয়েতে পালিতো হলো বর্ষবরণ উৎসব ২০১৮

গত ২২ এপ্রিল ২০১৮ রবিবার স্থানীয় সময় বিকাল ৫টায় প্যারিসের উপকণ্ঠে উবারভিলিয়ে শহরের ‘লা এম্বার কাদে’ হলে বর্ষবরণ অনুষ্ঠানে শুরুর পর্বে বক্তব্য রাখেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূখাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার, উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগোই, ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাস কাউন্সেলর ও দূতালয় প্রধান হযরত আলী খান, ফ্রান্সের এসোসিয়েট প্রফেসর অফ নিউরো সাইন্স এন্ড সাইক্রিয়েটিক ডা উত্তম বড়ুয়া, বিজ্ঞানী ও গবেষক এবং ফ্রান্সের বিজ্ঞান গবেষণা কেদ্রের সদস্য ড অনাদী ভট্টাচার্য ও চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম।

ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মন্ডলের সভাপতিত্তে এবং সাধারন সম্পাদক আহাম্মেদ আলী দুলাল এর পরিচালনার অনুষ্ঠানে আরও শুভেচ্ছা রাখেন উবারভিলিয়ে মেরীর ‘ভি এসোসিয়েটিভ’ এর পরিচালক কর্লোস সামেদো, ফ্রান্সস্থ বাংলাদেশ দুতাবাসের দ্বিতীয় সচিব নির্ঝর অধিকারী, প্রগতিশীল সমাজকর্মী ও শিক্ষয়ত্রী হাসনাত জাহান সহ আরো অনেকে।

আলোচনা পর্ব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো ফ্রান্স উদীচী পরিচালিত সদ্য প্রতিষ্ঠিত বাংলাভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র, ফ্রান্স এর ছোট ছোট শিশু কিশোরদের পরবেশনায় তবলা, নাচ, গান, কবিতা ও নাটকের সমন্নয়ে বিশেষ অনুষ্ঠান। বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের গানের প্রশিক্ষক রোজী মজুমদার ও সাগর বড়ুয়া, কবিতা বিভাগের প্রশিক্ষক শম্পা বড়ুয়া ও শর্মিষ্ঠা বড়ুয়া, নৃত্য বিভাগের প্রশিক্ষক মোঃ শরিফুল ইসলাম ও সুবর্না তালুকদার, তবলার প্রশিক্ষক অনুভব চট্টপধ্যায়, শাপলু বড়ুয়া ও অভিজিৎ বড়ুয়া জিতু এবং কিশোর বিভাগের বাংলার প্রশিক্ষক কিরন্ময় মন্ডলের প্রত্যক্ষ তত্ত্বাবধানে শিশু কিশোরদের এই অনবধ্য অনুষ্ঠানটি পরিচালনা করে ফ্রান্স উদীচীর সাংস্কৃতিক সম্পাদক সুস্মিতা বড়ুয়া। অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশু কিশোররা হল দিব্য, আরশি, অরপা, জুলি, শরমিষ্ঠা, মেত্তা, সিম, ঐন্দ্রিলা, ঋতু, জয়ন্ত, দিপা, রৌদ্র, সম্ভার, অমিত, শ্রেয়া, নেহা, অন্দ্রেয়া, আনুশকা, অবন্তিকা ১, প্রিয়তা, অবন্তিকা ২, মিনাস্কি, রুদ্র, অবিতথ, স্বাগত, মিনহাজুল, উৎস, সন্জিব ও নিহাল।

অনুষ্ঠানের উপস্থাপনা ও বক্তব্য ফ্রান্স ভাষায় অনুবাদ করেন যৌথভাবে হাসনাত জাহান ও হাসান খান।

সাংস্কৃতিক অনুস্থানের দ্বিতীয় পর্বে ফ্রান্স উদীচীর নিয়মিত শিল্পীরা পরিবেশনায় অনুষ্ঠিত হয় নাচ, গান ও কবিতা আবৃতি। এই পর্বে একক ও দলীয় সঙ্গীত পরিবেশন করেন বৃষ্টি মন্ডল, টুইংকেল বিশ্বাস, নদী, রুপা খাতুন, ছুটি বিশ্বাস, শান্তনু দেবী, আবুল মনসুর, সুস্মিতা বড়ুয়া, রোজী মজুমদার, সাগর বড়ুয়া, তপন চন্দ্র দাশ, রাজু আহাম্মেদ, দীপক গোমেজ, প্রদীপ কুমার বড়ুয়া টিপু, শফিকুল ইসলাম ও এলান খান চৌধুরী। কবিতা আবৃত্তি করেন শম্পা বড়ুয়া ও শর্মিষ্ঠা বড়ুয়া। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন শরিফুল ইসলাম ও সুবর্না তালুকদার।

শেষ পর্বে উদীচী’র নাট্য বিভাগের বিশেষ পরিবেশনা ছিলো নাটক ‘বিবেক’। সংগঠনের সভাপতি কিরন্ময় মন্ডলের রচনায় ও উপদেষ্টা মন্ডলীর সদস্য প্রদীপ কুমার বড়ুয়া টিপুর পরিচালনায় নাটকটির পরিবেশনের মধ্য দিয়ে বর্ষবরণ অনুষ্ঠান শেষ হয়।নাটকে অংশগ্রহণ যারা করেন তারা হলো প্রদীপ কুমার বড়ুয়া টিপু, মোঃ আবুল মনসুর, দীপক গোমেজ, সুস্মিতা বড়ুয়া, রুপা খাতুন, রাজু আহম্মেদ, তপন চন্দ্র দাশ, সৈয়দ কামাল আহম্মেদ, শফিকুল ইসলাম রায়হান, বাবুল বড়ুয়া, এলান খান চৌধুরী, আহাম্মেদ আলী দুলাল, শুভাশীষ রায় শুভ, শান্তনু দেবী, দুলাল চন্দ মিশেল সহ বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্রছাত্রীরা।

বাদ্যযন্ত্রের কিবোর্ডে ছিলেন সাগর বড়ুয়া, তবলায় অভিজীৎ বড়ুয়া, শাপলু বড়ুয়া ও অনুভব চ্যাটার্জি। পারকিউশন তপন চন্দ্র দাশ, ঢোলে সন্জিব দাশ।

বর্ষবরণ অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলো আপ্যায়ন সম্পাদক দুলাল চন্দ মিশেল এর তত্ত্বাবধানে হরেক রকম দেশীও ভর্তা ও খাবারের সমাহার। ফ্রান্স উদীচী পরিবার এবং বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্র-ছাত্রীর অভিবাবক বৃন্দ নিজ নিজ বাসা থেকে এই খাবার তৈরি করে অনুষ্ঠানে পরিবেশন করেন।

অনুষ্ঠানে মঞ্চ পরিকল্পনায় ছিলেন মহাদেব কর্মকার এবং পোশাক ও সাজসজ্জা পরিকল্পনায় ছিলো রোজী মজুমদার। মঞ্ছ ও সাজসজ্জার কারিগরি সহায়তায় ছিলেন বিশ্বজিৎ ভট্টাচার্য হিমেল, পঙ্কজ কান্তি দে, শুভাশীষ রায় শুভ, দুলাল চন্দ মিশে, নাসির উদ্দিন, মোঃ আবুল মনসুর, মোঃ ইকবাল হোসেন, পলাশ বড়ুয়া, প্রণয় বড়ুয়া, তানভীর সানি ও জ্যোৎস্না বেগম, তারেক রহমান ও সাখাওয়াত হোসেন হাওলাদার।

অনুষ্ঠানে বিশেষ সহায়তায় ছিলো ইপিএস বাংলা কমিউনিটি-ফ্রান্স এবং রেডক্যাপ ট্রাভেল ট্যুরিজম।

সর্বশেষ সংবাদ

এক বছরের আগেই রোহিঙ্গাদের হত্যাকারী সেনাদের মুক্তি

রোহিঙ্গা ক্যাম্পে খাদ্যপণ্য সরবরাহে দুর্নীতিতে বিব্রত সৌদি দাতা সংস্থা, নেয়া হচ্ছে তদন্তপূর্বক ব্যবস্থা

সোনাগাজীর সাবেক ওসির বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা

৭০ টাকার ওষুধ ৬০০ টাকায় বিক্রি!

লোহাগাড়ায় বাড়ি ফেরার পথে দেড়মাস ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন করবেন যেভাবে

মাছুয়াখালী বনবিটের নার্সারীর ২৫ হাজার চারা গাছ কেটে দিলো দুর্বৃত্তরা

কক্সবাজারস্থ টেকনাফ ফোরামের ইফতার মাহফিল

অবৈধ দখল তিন দিনের মধ্যে ছেড়ে দিন : মেয়র মুজিব

পিএমখালী-খুরুশকুল সড়কে ১১ কিলোমিটারে ৩৭ গতিরোধক

রাতে অরক্ষিত রোহিঙ্গা ক্যাম্প, নিরাপত্তা নিশ্চিতে ১৬ প্রস্তাবনা

তুমি রবে নীরবে

দুবাই ও উত্তর আমিরাতে কবিতা মঞ্চ গড়ার লক্ষ্যে প্রস্তুতি সভা সম্পন্ন

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সিএসই ডিপার্টমেন্টের ইফতার মাহফিল

প্রকাশিত সংবাদে যুবলীগ নেতা আবুল মনছুরের প্রতিবাদ

স্থানীয় সরকার সচিব হলেন কক্সবাজারের কৃতি সন্তান হেলাললুদ্দীন আহমেদ

স্কুল ছাত্র আনাস খুনের ঘটনায় ৬ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ১

কক্সবাজার সরকারি কলেজের ইংরেজি বিভাগের ইফতার মাহফিল সম্পন্ন

বাদশার ভালোবাসায় ঘর ছাড়লো ‘প্রিয়া’, মামলা-হুমকিতে অধরা সুখ

বান্দরবানে আ’লীগ নেতা চথোয়াই মং’র হত্যার প্রতিবাদে অর্ধদিবস হরতাল পালিত