বর্ণাঢ্য আয়োজনে কক্সবাজারে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য -‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ।’
শনিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলমের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
জেলা জজ আদালত প্রাঙ্গন থেকে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে উদ্বোধন হওয়া শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা আদালত প্রাঙ্গনে পৌঁছে সমাপ্ত হয়।
এরপর সাড়ে ৯টায় লিগ্যাল এইড মেলা উদ্বোধন, জেলা লিগ্যাল এইড অফিস উদ্বোধন হয়।
সেখানে আগতদের রক্তদান কর্মসূচি, ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস পরীক্ষাও হয়।
এরপর জাতীয় আইনগত সহায়তা দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা সভা জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন- কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসাইন, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, সিভিল সার্জন ডা. মো. আবদুস সালাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খালেদ মাহমুদ, সহকারী সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, জেলার মো. শাহাদাত হোসেন, জেলা বারের সাবেক সভাপতি  এডভোকেট মো. ইছহাক, বর্তমান সভাপতি মুু. নূরুল  ইসলাম, সাধারণ সম্পাদক ইকবালুর রশীদ আমিন সোহেল, দুর্নীতি দমন কমিশনের পিপি এডভোকেট মো. আবদুর রহিম প্রমুখ।
এছাড়া জেলা জজশীপের বিচারকবৃন্দসহ লিগ্যাল এইডে কর্মরত ৪৬ আইনজীবীও কর্মসূচিতে উপস্থিত ছিলেন।
মূলতঃ জাতীয় আইনগত সহায়তা দিবসটি কক্সবাজারের আইনজীবীরা গুরুত্বের সাথে পালন করে থাকে।
সুত্র জানায়, বছরের পর বছর মামলা চালাতে গিয়ে নিঃস্ব হয়ে যান অনেকেই। আবার মামলার নিষ্পত্তি হলেও বিভিন্ন পক্ষের মধ্যে থেকে যায় শত্রুতা। মূলতঃ এসব কারণে জনগণকে মামলার গ্রাস থেকে রেহাই দিতেই ‘বিকল্প বিরোধ নিষ্পত্তি’র (অলটারনেটিভ ডিসপুট রিসলিউশন) ব্যবস্থা চালু করেছে সরকার। সরকারের এই আইনি সহায়তা থেকে সুফল পাচ্ছে মানুষ। বিকল্প পদ্ধতিতে কক্সবাজার লিগ্যাল এইড অফিসে এ পর্যন্ত ১৭৫টি মামলা নিষ্পত্তি হয়েছে।
জেলা লিগ্যাল এইড অফিস সুত্র জানিয়েছে, গত এক বছরে ‘বিকল্প বিরোধ নিষ্পত্তি’র আবেদন পড়েছিল ৪৫২টি। চলমান বিরোধ ২৭৭টি। চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ১৮৮ আবেদন জমা পড়েছে। সেখানে নিষ্পত্তি হয়েছে ১৪৯ টি বিরোধ।
সুত্র জানায়, কক্সবাজারে লিগ্যাল এইডের কার্যক্রম আরম্ভ হয় ২০১৪ সালে। সরাসরি ও জেলখানা থেকে প্রাপ্ত আবেদনসহ এ পর্যন্ত মামলা হয়েছে ৩৯৪৩টি। বিকল্প বিরোধ নিষ্পত্তি বাদে মামলা নিষ্পত্তি হয়েছে ৭৫৫টি। মধ্যস্থতার মাধ্যমে ক্ষতিগ্রস্ত পক্ষকে ৪৬ লাখ ৬২ টাকা আদায় করে দিতে সক্ষম হয়েছে এই সংস্থা।
সিনিয়র সহকারী জজ পদ মর্যাদার কর্মকর্তা জেলা লিগ্যাল এইড অফিসার হিসেবে মামলা পূর্ব বিরোধ (প্রি-কেস) এবং চলমান মামলা মধ্যস্থতার মাধ্যমে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করে থাকেন। মামলা পরিচালনার জন্য জেলা লিগ্যাল এইড কমিটিভুক্ত ৪৬ জন প্যানেল আইনজীবী রয়েছে। সার্বিক তদারককারী হিসেবে পদাধিকার বলে চেয়ারম্যানের দায়িত্বে আছেন জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম। লিগ্যাল এইড অফিসের জন্য আলাদা লিগ্যাল এইড অফিসার নিয়োগ করেছে সরকার। বর্তমানে এ পদে আছেন বেগম মৈত্রী ভট্টাচার্য। এ অফিসে কাজ করছে ১জন অফিস সহকারী ও একজন অফিস সহায়ক। তাদের সমন্বয়ে সুন্দর ও গুছালোভাবে সরকারী এই সেবার কাজ চলছে। সেবাপ্রার্থীদের সাধ্যমতো সেবা দেয়া হচ্ছে।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অধীন ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’র সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, যদি কোনও ব্যক্তি তার মামলাগুলো আপস মীমাংসার মাধ্যমে নিষ্পত্তি করতে চান, তাহলে তিনি জেলা লিগ্যাল এইড অফিসে শরণাপন্ন হতে পারেন। সেখানে দ্রুত সময়ের মধ্যে তার বিরোধ বা মামলা নিষ্পত্তির জন্য পদক্ষেপ গ্রহণ করবেন দায়িত্বে থাকা বিচারক।
সংশ্লিষ্টরা জানান, সরকার লিগ্যাল এইড অফিসারকে মামলা নিষ্পত্তির আইনি ক্ষমতা দেওয়া হয়েছে। ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি আইনি পরামর্শ ও বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধান প্রজ্ঞাপন আকারে জারি করা হয়। এরপর লিগ্যাল এইড অফিসাররা ২০১৫ সালের জুলাই মাস থেকে জেলা পর্যায়ে বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতির প্রয়োগ শুরু করেন।
২০১৭ সালের ২১ সেপ্টেম্বর দেওয়ানি কার্যবিধি ১৯০৮ এর ৮৯-এ ধারা সংশোধন করে মধ্যস্থতার মাধ্যমে মামলার নিষ্পত্তির জন্য আদালত থেকে লিগ্যাল এইড অফিসারের কাছে মামলা পাঠানোর ক্ষমতা প্রদান করা হয়। জেলা লিগ্যাল এইড অফিসার আপসযোগ্য বিরোধ (প্রি-কেস) ও রেফার করা মামলা (পোস্ট কেস) মধ্যস্থতার মাধ্যমে নিষ্পত্তি করে আসছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

একান্ত সাক্ষাৎকারে অতি. পুলিশ সুপার ইকবাল হোসাইন : অপরাধীর সাথে আপোষ নয়

প্রসঙ্গ : প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্ব

বৃহত্তর ঈদগাঁওয়ের প্রায় ১শ কি.মি সড়ক চলাচলের অনুপযোগী, সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

টেকপাড়ায় মাঠে গড়াল বৃহত্তর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টের ৫ম আসর

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে গেলেন বিভাগীয় কমিশনার

নতুন বাহারছড়ার সেলিমের অকাল মৃত্যু: মেয়র মুজিবসহ পৌর পরিষদের শোক

জেলা আ’ লীগের জরুরী সভা

মাদক কারবারীদের বাসাবাড়ীতে সাঁড়াশি অভিযান, ইয়াবাসহ আটক ৩

সৈকতে অনুষ্ঠিত হলো জাতীয় উন্নয়ন মেলা কনসার্ট

পেকুয়ায় অটোরিকশা চালককে তুলে নিয়ে মারধর

পুলিশ সুপারের সাথে সৌজন্য সাক্ষাৎ

ফেডারেশন অব কক্সবাজার ট্যুরিজম সার্ভিসেস এর সভাপতি সংবর্ধিত

কাউন্সিলর হেলাল কবিরকে বিশাল সংবর্ধনা

কলাতলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ, দুইজনকে জরিমানা

আ. লীগের কেন্দ্রীয় টিমের জনসভায় সফল করতে জেলা শ্রমিকলীগ প্রস্তুত

মানবপাচারকারী রুস্তম আলী গ্রেফতার

দেশে গণতান্ত্রিক অধিকার নেই, পুলিশী রাষ্ট্রে পরিণত হয়েছে : শাহজাহান চৌধুরী

১২দিনেও খোঁজ মেলেনি মহেশখালীর ১৭ মাঝিমাল্লার

শেখ হাসিনার উন্নয়নের লিফলেট বিতরণ করলেন ড. আনসারুল করিম

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার-১০