বান্দরবানে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়ে হত্যা!

নুরুল কবির , বান্দরবান প্রতিনিধি:

বান্দরববানে বাকিছড়া-মাঝেরপাড়া বৌদ্ধ বিহারের উপ-অধ্যক্ষ ভান্তে মংথুই সাং (প্রকাশ নাইন্দা ভিক্ষু-৭৫)কে কুপিয়ে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার ভোররাতে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, বান্দরবানের কুহালং ইউনিয়নের বাকিছড়া-মাঝেরপাড়া বৌদ্ধ বিহারের উপ-অধ্যক্ষ ভান্তে মংথুই সাং প্রকাশ নাইন্দা ভিক্ষু (৭৫)কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। নিহতের মুখে এবং গলায় একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। ঘটনার পর থেকে বৌদ্ধ বিহারের শ্রমন ভান্তে (শিক্ষা নবিশ) ম্রায় থোই (৪৪) পলাতক রয়েছে। ধারণা করা হচ্ছে ছোট ভান্তে বিহারের বড় বৌদ্ধ ভিক্ষু’কে কুপিয়ে হত্যা করে পালিয়ে গেছে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহত ভান্তের লাশ উদ্ধার করেছে। লাশটি ময়না তদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন আইনশৃঙ্খলা বাহিনী-প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। নিহত বৌদ্ধ বিহারের উপ-অধ্যক্ষ ভান্তে মংথুই সাং প্রকাশ নাইন্দা ভিক্ষুর বাড়ি বাকিছড়া-মাঝেরপাড়া বলে জানা গেছে ।

কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানু প্রু মারমা বলেন, ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে বিহারের উপ-অধ্যক্ষ নাইন্দা ভিক্ষু’কে হত্যা করেছে ছোট ভান্তে ম্রায় থোই। আগে সে ক্যায়ামলং বিহারে ছিল। সেখান থেকে এ বিহারে এসেছে তিন বছর হচ্ছে। শ্রমণ ছোট ভান্তেটি মানসিকভাবে অসুস্থ । নিহত উপ-অধ্যক্ষর সঙ্গে  শ্রমণের কয়েকবার কথা কাটাকাটি হয়েছিল। তারই জের ধরে এ হত্যাকান্ড ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানায়, পুরনো বৌদ্ধ বিহারটি আগে পাড়ার নীচে ছিল। পাহাড়ের চূড়ায় নতুনভাবে বৌদ্ধ বিহারটি নির্মাণ করা হয়েছে বছর চারেক হচ্ছে। বিহারে ৩ জন বৌদ্ধ ভিক্ষু, ১জন শ্রমণ ভিক্ষু (শিক্ষানবিশ) এবং ১৫ জন শিশু শ্রমণ ছাত্র থাকতো। বিহারের উপ-অধ্যক্ষ নাইন্দা ভিক্ষু’ হত্যার পর পালিয়ে যাওয়া শ্রমণ ছোটভান্তে মানসিকভাবে অসুস্থ ছিল।

ঘটনার সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) ইয়াছিন আরাফাত জানান, সদর উপজেলার কুহালং ইউনিয়নের বাকিছড়া-মাঝের পাড়া বৌদ্ধ বিহারের উপ-অধ্যক্ষের লাশ উদ্ধার করা হয়েছে। তার শরীরের গলায় এবং মুখে ধারালো অস্ত্রের আঘাত রয়েছে। ধারণা করা হচ্ছে পূর্ব শত্রুতার জের ধরে শ্রমন ভান্তে ম্রায় থোই কুপিয়ে ভিক্ষুকে হত্যা করেছে। ঘটনার পর থেকে শ্রমণ পলাতক রয়েছে। লাশটি ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। হত্যাকারীকে গ্রেফতারের চেষ্টা চলছে।

 

সর্বশেষ সংবাদ

‘কোর্টের ভেতর ছুরি নিয়ে যায় কিভাবে? পুলিশ কী করে?’

গ্রামীণফোন ও রবির ব্যান্ডউইথ থেকে ব্লক তুলে নেওয়ার ঘোষণা বিটিআরসির

আগামী বছর থেকে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি: শিক্ষামন্ত্রী

বন্যাদুর্গতদের পাশে কোস্ট ট্রাস্ট

চাঁদে মানুষ অবতরণের ৫০ বছর

৫ দিনের রিমান্ডে মিন্নি

৮ দিন পর বান্দরবান-চট্টগ্রাম সড়কে গাড়ি চলাচল শুরু

সাতকানিয়ায় বন্যার পানিতে ভেসে আসল অজ্ঞাত লাশ

চট্টগ্রাম রেঞ্জে শ্রেষ্ঠ ওসি হলেন মহেশখালী থানার ওসি প্রভাষ চন্দ্র ধর

পেকুয়ায় বন্যার্তদের মাঝে চাল বিতরণ

নাজমা খানম বরাবরের মত ধরে রেখেছে তার কৃতিত্ব

‘বিশ্ববেহায়া’ স্বৈরাচার চলে গেলেন ‘সাহেব’ হয়ে

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চকরিয়াতে বন্যায় মৎস্য বিভাগে ২কোটি ১৫ লাখ ৩৬ হাজার টাকা ক্ষতি : মৎস্য অধিদপ্তর

রামুর বীর মুক্তিযোদ্ধা সুশীল বড়ুয়া পরলোকে : এমপি কমলের শোক প্রকাশ

চকরিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

গ্রামীণ জনপদে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে গ্রাম পুলিশের ভুমিকা অপরিসীম

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ নারী মাদক কারবারী নিহত

৫ম বারের মতো চট্টগ্রাম রেঞ্জে শ্রেষ্ঠ এসপি হলেন কক্সবাজারের এসপি মাসুদ