‘কার্যকর টিকা, সকলের সুরক্ষা’

ইমাম খাইর, সিবিএন:
২৪-৩০ এপ্রিল বিশ্ব টিকাদান সপ্তাহ।এবারের প্রতিপাদ্য ‘কার্যকর টিকা, সকলের সুরক্ষা।’ এ উপলক্ষ্যে এডভোকেসি সভা বুধবার (২৫ এপ্রিল) দুপুরে কক্সবাজার জেলা ইপিআই স্টোর কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। এতে ৭ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম।
জনগণের মাঝে টিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, টিকার চাহিদা সৃষ্টি এবং টিকাদানের কভারেজ বৃদ্ধির উদ্দেশে এ সপ্তাহ পালর করা হয়।
এ্যাডভোকেসী সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইমও ডা. উম্মে আসমা আবছারী বিশ্ব টিকাদান বিষয়ে স্লাইড শো উপস্থাপন করেন। তিনি টিকাদানের বিভিন্ন তথ্য উপাত্ত জানান।
সভায় জানানো হয়, ১০ রোগের জন্য এ টিকা দেয়া হবে। টিকার ফলে যক্ষা, পোলিও মাইলাইটিস, ডিপথেরিয়া, হুপিং কাশি, ধনুষ্টংকার, হেপাটাইটিস-বি, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি জনিত রোগ সমূহ, হাম, রুবেলা ও নিউমোকক্কাল জনিত নিউমোনিয়া প্রতিরোধ করা সম্ভব হবে।
০ থেকে ১১ মাস বয়সী শিশু, ১৫ থেকে ১৮ মাস বয়সী সকল শিশু, ১৫ বছর বয়সী সকল কিশোরী এবং ১৫ থেকে ৪৯ বছর বয়সের সন্তান ধারণক্ষম সকল মহিলা টিকাদান কর্মসূচির আওতায় আসবে। নির্দিষ্ট সময়ের বাহিরেও বস্তিতে এবং সন্ধ্যাকালে টিকা দেয়া হবে। জেলার স্থায়ী-অস্থায়ী টিকাদানকেন্দ্রে টিকা দেয়া হবে।
বক্তব্য রাখেন- ডেপুটি সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মো. আলমগীর, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক খাজা আহমদ মিয়াজী, জাতীয় ইমাম সমিতির কক্সবাজার সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম ছিদ্দিকী।
সিভিল সার্জন অফিসের এমওডিএস ডা. রঞ্জন বড়–য়া রাজনের সঞ্চালনায় এডভোকেসি সভায় উন্মুক্ত আলোচনা করেন- কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিক উস সালেহীন, জেলা সেনিটারী ইন্সপেক্টর তরুন বড়–য়া, চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ, জেলা সদর হাসপাতালের রেজিস্ট্রার ডা. জাহানারা ফেরদৌস, পেকুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম উদ্দিন মু. ইউসুফ, কক্সবজার নার্সিং ইনস্টিটিউটের নার্সিং ইন্সট্রাক্টর করুণা রানী বেপারী, ডা. সৌনম বড়–য়া, ডা. মুজিবুল হক, ডা. এমএইচ চয়ন প্রমুখ।
সভায় জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা ক্লিনিকের ডাক্তার, টিকাদানের সংশ্লিষ্ট কর্মকর্তা ও এনজিও কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

এলাকার উন্নয়নই আমার স্বপ্ন -কাউন্সিলর সাহাব উদ্দিন সিকদার

শহীদ জাফর মাল্টিডিসিপ্লিনারী একাডেমিক ভবনের উদ্বোধন

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ন্যায় বিচার কোথায়?

আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার : সিইসি

খাগড়াছড়িতে ব্রিজ ভেঙে ট্রাক নদীতে, নিখোঁজ ১

সাগরে বৈরি আবহাওয়ার কবলে পড়ে ফিশিং ট্রলার ডুবি

‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তগণমাধ্যমের জন্য বড় বাধা হয়ে দাঁড়াবে’

ফাইভ-জি মোবাইল নেটওয়ার্কে বিকিরণের ঝুঁকি বেশি?

রাখাইনে এখনো থামেনি সেনা ও মগের বর্বরতা

জাতীয় ঐক্য নিয়ে অস্বস্তিতে আ’লীগ

প্রধানমন্ত্রীর জাতিসঙ্ঘ সফরে প্রাধান্য পাচ্ছে রোহিঙ্গা ইস্যু

সাকা চৌধুরীর কবরের ‘শহীদ’ লেখা নামফলক অপসারণ করলো ছাত্রলীগ

তিন মাসের জন্য প্রত্যাহার আনোয়ার চৌধুরী

মনোনয়ন দৌড়ে শতাধিক ব্যবসায়ী

ফখরুল-মোশাররফ-মওদুদ যাচ্ছেন ঐক্য প্রক্রিয়ার সমাবেশে

এবার ভারতের কাছেও শোচনীয় হার বাংলাদেশের

রোহিঙ্গা শিশুদের শিক্ষায় ২০০ কোটি টাকা অনুদান বিশ্বব্যাংকের

বিরোধীরা সব জায়গায় সমাবেশ করতে পারবে

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

নবাগত এসপি মাসুদ হোসেনের চকরিয়া থানা পরিদর্শন