‘কার্যকর টিকা, সকলের সুরক্ষা’

ইমাম খাইর, সিবিএন:
২৪-৩০ এপ্রিল বিশ্ব টিকাদান সপ্তাহ।এবারের প্রতিপাদ্য ‘কার্যকর টিকা, সকলের সুরক্ষা।’ এ উপলক্ষ্যে এডভোকেসি সভা বুধবার (২৫ এপ্রিল) দুপুরে কক্সবাজার জেলা ইপিআই স্টোর কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। এতে ৭ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম।
জনগণের মাঝে টিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, টিকার চাহিদা সৃষ্টি এবং টিকাদানের কভারেজ বৃদ্ধির উদ্দেশে এ সপ্তাহ পালর করা হয়।
এ্যাডভোকেসী সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইমও ডা. উম্মে আসমা আবছারী বিশ্ব টিকাদান বিষয়ে স্লাইড শো উপস্থাপন করেন। তিনি টিকাদানের বিভিন্ন তথ্য উপাত্ত জানান।
সভায় জানানো হয়, ১০ রোগের জন্য এ টিকা দেয়া হবে। টিকার ফলে যক্ষা, পোলিও মাইলাইটিস, ডিপথেরিয়া, হুপিং কাশি, ধনুষ্টংকার, হেপাটাইটিস-বি, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি জনিত রোগ সমূহ, হাম, রুবেলা ও নিউমোকক্কাল জনিত নিউমোনিয়া প্রতিরোধ করা সম্ভব হবে।
০ থেকে ১১ মাস বয়সী শিশু, ১৫ থেকে ১৮ মাস বয়সী সকল শিশু, ১৫ বছর বয়সী সকল কিশোরী এবং ১৫ থেকে ৪৯ বছর বয়সের সন্তান ধারণক্ষম সকল মহিলা টিকাদান কর্মসূচির আওতায় আসবে। নির্দিষ্ট সময়ের বাহিরেও বস্তিতে এবং সন্ধ্যাকালে টিকা দেয়া হবে। জেলার স্থায়ী-অস্থায়ী টিকাদানকেন্দ্রে টিকা দেয়া হবে।
বক্তব্য রাখেন- ডেপুটি সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মো. আলমগীর, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক খাজা আহমদ মিয়াজী, জাতীয় ইমাম সমিতির কক্সবাজার সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম ছিদ্দিকী।
সিভিল সার্জন অফিসের এমওডিএস ডা. রঞ্জন বড়–য়া রাজনের সঞ্চালনায় এডভোকেসি সভায় উন্মুক্ত আলোচনা করেন- কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিক উস সালেহীন, জেলা সেনিটারী ইন্সপেক্টর তরুন বড়–য়া, চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ, জেলা সদর হাসপাতালের রেজিস্ট্রার ডা. জাহানারা ফেরদৌস, পেকুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম উদ্দিন মু. ইউসুফ, কক্সবজার নার্সিং ইনস্টিটিউটের নার্সিং ইন্সট্রাক্টর করুণা রানী বেপারী, ডা. সৌনম বড়–য়া, ডা. মুজিবুল হক, ডা. এমএইচ চয়ন প্রমুখ।
সভায় জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা ক্লিনিকের ডাক্তার, টিকাদানের সংশ্লিষ্ট কর্মকর্তা ও এনজিও কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন

রামুতে জেএসসিতে এ-প্লাস ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

’সুজন’ চকরিয়া উপজেলা কমিটি গঠিত

বদির স্ত্রীকে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রেমে বাঁধা দেওয়ায় ছাত্রীর মাকে কুপিয়ে হত্যা করেছে গৃহশিক্ষক

কক্সবাজারে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

জিএম রহিমুল্লাহর মৃতুতে জেলা বিএনপির শোক

জিএম রহিমুল্লাহ’র মৃত্যুতে কক্সবাজার পৌর পরিষদের শোক

বিশ্বের সর্বোচ্চ ১৫০ বছর বয়সের জীবিত মানুষ খুটাখালীর সিকান্দর!

আলোকচিত্রী শহিদুল আলম কারামুক্ত

৩০ নভেম্বর কক্সবাজারে অনুষ্ঠিত হবে ‘ওয়াকাথন ২০১৮’

কক্সবাজারের ৪টি আসনেই লড়বে ইসলামী আন্দোলন বাংলাদেশ

রাঙামাটিতে ৯৪দিন পর অপহৃত চাকমা তরুনী উদ্ধার : আটক-৩

জিএম রহিমুল্লাহর মৃত্যুতে জামায়াতের শোক

বিএনপি জামায়াতের ১০ নেতার আগাম জামিন লাভ

কেন্দ্রীয় ছাত্রলীগ সাধারণ সম্পাদকের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল

রাঙামাটির সাংবাদিক নাজিমের মায়ের ইন্তেকাল, সাংবাদিকদের শোক