কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল: কমবে মামলা জট, বাড়বে সেবা

ইমাম খাইর, সিবিএন
কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক সংকটে দীর্ঘদিন ধরে ভোগান্তিতে ছিল বিচারপ্রাপ্তিরা। হাজিরা ফাইলেই সীমাবদ্ধ ছিল বছরের পর বছর। বিচারক সংকটের কারণে ১৫ বছর ধরে নিষ্পত্তি হচ্ছেনা এমন মামলাও রয়েছে নারী কোর্টে।
নারী ও শিশু নির্যাতন মামলার জট কমিয়ে বিচারপ্রার্থীদের ভোগান্তি লাঘবে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ভেঙ্গে এলাকা ভিত্তিক ৮ উপজেলা মিলিয়ে তিনটি পৃথক ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। প্রতি দেড় হাজার মামলার সংখ্যা অনুপাতে সম্প্রতি আইন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশ দেয়া হয়েছে।
কক্সবাজার সদর ও চকরিয়া উপজেলার ট্রাইব্যুনাল-১, রামু, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলার ট্রাইব্যুনাল-২ এবং টেকনাফ, উখিয়া ও পেকুয়া উপজেলার জন্য ট্রাইব্যুনাল-৩। ইতিমধ্যে ৩ ট্রাইব্যুনালে তিনজন বিচারকও নিয়োগ দেওয়া হয়। আইন মন্ত্রণালয় ও ট্রাইব্যুনাল সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বর্তমানে অতিরিক্ত দায়িত্বে আছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ ওসমান গণি।
নবগঠিত ৩ ট্রাইব্যুনালে দায়িত্বপ্রাপ্ত বিচারকদের মধ্যে ট্রাইব্যুনাল-১ (কক্সবাজার সদর ও চকরিয়া) বরগুণার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এমএইচএম মাহমুদুর রহমান, ট্রাইব্যুনাল-২ (রামু, মহেশখালী ও কুতুবদিয়া) নোয়াখালীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ জেবুন্নাহার আয়েশা আগামী ৬ মে কর্মস্থলে যোগদানের কথা রয়েছে।
ইতিমধ্যে ট্রাইব্যুনাল-৩ (উখিয়া, টেকনাফ ও পেকুয়ার) এর বিচারক নোয়াখালীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্টেট মো: নুর ইসলাম কর্মস্থলে যোগদান করেছেন বলে সংশ্লিষ্ট সুত্র নিশ্চিত করেছে।
নবগঠিত ৩ ট্রাইব্যুনাল নির্ধারিত উপজেলার এলাকা ভিত্তিক নারী ও শিশু নির্যাতন দমন এবং মানবপাচার প্রতিরোধ ও দমন আইনের মামলা দায়ের ও বিচার হবে।
বর্তমান ভবনে ট্রাইব্যুনাল-১ এর কাজ চলবে। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের তৃতীয় তলায় নবনির্মিত সম্প্রসারিত ভবনে ট্রাইব্যুনাল-২ ও ৩ এর কার্যক্রম চলবে। ২২ এপ্রিল সকালে ভবনের উদ্বোধনকালে জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম এ ঘোষণা দেন।
সুত্র জানায়, কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা রয়েছে ৮২৫৯টি। ৩৯৬টি মানবপাচার মামলা বিচারক সংকটের কারণে অগ্রগতি নেই। ৪৭/৯৬, ২২২/০৫সহ অনেক মামলা বিচারকশুণ্যতায় পড়ে আছে। ২০১৭ সালে ২৩০৭টি মামলা দায়ের হয়। নিস্পত্তি হয়েছে ১৪১৭টি। অধিকাংশ মামলার কোন অগ্রগতি নেই।
দেরিতে হলেও সরকার ট্রাইব্যুনাল গঠনের যে উদ্যোগ গ্রহণ করেছে, তাকে সাধুবাদ জানিয়েছেন আইনাঙ্গনে সংশ্লিষ্ট ব্যক্তিরা। খুব শিগগির ট্রাইব্যুনালগুলো অনুমোদন পেয়ে প্রয়োজনীয় সংখ্যক বিচারক নিয়ে কাজ শুরু করবে বলে সবার প্রত্যাশা।
তবে, জেলা আইনজীবী সমিতির সভাপতি, কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. নূরুল ইসলাম এই সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে নেননি।
জানতে চাইলে তিনি সিবিএনকে জানান, ট্রাইব্যুনাল গঠনে আইনজীবী সমিতি বা সংশ্লিষ্ট কারো মতামত নেয়া হয়নি। ১টি কোর্ট ভেঙে ৩টি করা দরকার ছিলনা। নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০৩ এর প্রয়োজনীয় সংশোধন সমাপ্ত না করে এমন সিদ্ধান্তকে অযৌক্তিক মনে করেন তিনি।
মো. নূরুল ইসলাম জানান, অধিক মামলার ভারে অচল অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের প্রয়োজন ছিল। তা করে যেটা প্রয়োজন নেই সেটা বিভাজন করে আদালতের মানমর্যাদা রক্ষা হবে কিনা-তা নিয়ে তিনি সন্দিহান।
জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীন আইনজীবী আবুল কালাম সিদ্দিকী সিবিএনকে জানান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল তিন ভাগ করার চেয়ে বেশী প্রয়োজন ছিল পরিবেশ আদালত ও বিদ্যুৎ আদালত। এই দুইটি আদালতের অভাবে কক্সবাজারবাসীকে অবর্ণনীয় ভোগান্তি পোহাতে হয়। সংকট নিরসনে তিনি সংশ্লিষ্ট মহলকে বিবেচনার অনুরোধ করেন।

সর্বশেষ সংবাদ

অগ্নিকান্ডে মৃতের সংখ্যা ৬৮, হস্তান্তর ৩৪টি : তদন্ত কমিটি গঠন

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদের শ্রদ্ধা নিবেদন

সুন্দর হস্তলিপিতে প্রথম সাংবাদিকপুত্র উমামা

অগ্নিকাণ্ডে নিহতরা শহীদ : আল্লামা আহমদ শফী

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রামু আজিজুল উলুম মাদ্রাসায় মাতৃভাষা দিবস পালিত

রায় বাংলায় লিখতে বিচারকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

দৈনিক কক্সবাজার পত্রিকায় ‘জমি দেব ঘুষ দেব না’-শীর্ষক সংবাদের আংশিক প্রতিবাদ

একুশের প্রভাতে কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের শ্রদ্ধাঞ্জলি

হুফফাজুল কুরআন সংস্থার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অপহরণকারী গুজবে ৩ জার্মান সাংবাদিকের উপর রোহিঙ্গাদের হামলা

চকরিয়ায় হেলিকপ্টারে এসে মাদ্রাসা উদ্বোধন করলেন আল্লামা আহমদ শফি

বেনাপোল নোম্যান্সল্যান্ডে দু‘বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা

শহীদ মিনারে ইইডি কক্সবাজার জোনের শ্রদ্ধা নিবেদন

মানবপাচারের মামলায় চৌফলদন্ডী ছাত্রলীগ নেতা জিকু গ্রেফতার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রামু লেখক ফোরামের আলোচনা সভা

শহীদ মিনারে জেলা পরিষদের শ্রদ্ধা নিবেদন

একুশ তুমি

চট্টগ্রাম শহীদ মিনারে কক্সবাজার সমিতির শ্রদ্ধা নিবেদন

শহীদ মিনারে আইনজীবী সমিতির শ্রদ্ধা ও আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ মিনারে জেলা পুলিশের শ্রদ্ধা নিবেদন