ঢাকা থেকে কাঠমান্ডুর পথে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু

সিবিএন ডেস্কঃ

সড়কপথে ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি হয়ে নেপালের কাঠমান্ডুর উদ্দেশে রওনা হয়েছে বাংলাদেশের দুটি বাস। সোমবার সকালে পরীক্ষামূলকভাবে ঢাকার কমলাপুরে বিআরটিসির টার্মিনাল থেকে শ্যামলী পরিবহনের দুটি বাস রওনা হয়।

সড়কপথে ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি হয়ে নেপালের কাঠমান্ডুর উদ্দেশে রওনা হয়েছে বাংলাদেশের দুটি বাস। পরীক্ষামূলকভাবে এই যাত্রার মধ্য দিয়ে এই সড়কপথে নেপালে যোগাযোগের সম্ভাব্যতা যাচাই হবে।

আজ সোমবার সকাল সোয়া নয়টার দিকে ঢাকার কমলাপুরে বিআরটিসির টার্মিনাল থেকে শ্যামলী পরিবহনের দুটি বাস রওনা হয়েছে। অবশ্য এই বাসের তত্ত্বাবধানে থাকছে বিআরটিসি।

পরীক্ষামূলক এই যাত্রায় নেতৃত্বে আছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া। দুটি বাসে বাংলাদেশ, ভারত, নেপাল ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪৪ জন প্রতিনিধি রয়েছেন।বাসটি ২৬ এপ্রিল কাঠমান্ডুতে পৌঁছাবে।

পরীক্ষামূলক এ যাত্রায় নেতৃত্বে আছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া। দুটি বাসে বাংলাদেশ, ভারত, নেপাল ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪৪ জন প্রতিনিধি ছিলেন।

পরীক্ষামূলক এ যাত্রায় নেতৃত্বে আছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া। দুটি বাসে বাংলাদেশ, ভারত, নেপাল ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪৪ জন প্রতিনিধি ছিলেন।

ঢাকা থেকে কাঠমান্ডুর দূরত্ব ১ হাজার ১০০ কিলোমিটার। এই দূরত্ব অতিক্রম করতে ৩০ ঘণ্টার মতো সময় লাগবে। তবে পরীক্ষামূলকভাবে যাত্রা করা বাসটি সড়কের অবস্থা ও অন্যান্য বিষয় বিবেচনা করবে। ঢাকা থেকে রওনা দেওয়ার পর আজ যাত্রীরা রংপুরে যাত্রাবিরতি করবেন। এরপর শিলিগুড়ি হয়ে নেপালের কাঁকরভিটা সীমান্তে মঙ্গলবার অবস্থান করে পরদিন রওনা দিয়ে ২৬ এপ্রিল সকালে কাঠমান্ডু পৌঁছাবে।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়কপথে যাত্রী পরিবহনে ২০১৫ সালে এই চার দেশ একটি চুক্তি করে। পরে ভুটান চুক্তি থেকে সরে দাঁড়ায়। এরপর ভুটানকে বাদ দিয়ে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে বাস চলাচলের উদ্যোগ নেওয়া হয়।

সর্বশেষ সংবাদ

তৌহিদ নামের ছেলেটি এখন অভিভাবকের হাতে

চকরিয়ার বদরখালীতে ১০ মাসেও মিটার না পাওয়ায় গ্রাহকদের বিক্ষোভ

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক দু’দিনের সফরে কক্সবাজারে

লোহাগাড়ায় গরু চোর সন্দেহে যুবককে গণপিটুনি

রাঙ্গামাটিতে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন

লম্বরীপাড়ার মুরুব্বীদের সাথে আলোর দিশারী যুব পরিষদের মতবিনিময়

গুজব গণপিটুনি বন্ধে সারাদেশের পুলিশকে বার্তা

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

কক্সবাজারে পাওয়া গেছে একটি ছেলে

ফেনির দুর্ধর্ষ সন্ত্রাসী আজাদ গ্রেফতার

চট্টগ্রামে গৃহশিক্ষক ধর্ষণ করল ৬ষ্ট শ্রেণির ছাত্রী, শিক্ষক গ্রেফতার

আনন্দবাজারের প্রতিবেদন – ‘তসলিমারা প্রিয়ার পাশে, নরম হাসিনা’

ডেঙ্গুতে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু

মিথ্যা ধর্ষণ মামলায় বাদী নিজেই শ্রীঘরে

মাতলামি

নাইক্ষ্যংছড়িতে মাছের পোনা অবমুক্ত করলো বিজিবি

ডেপুটি এটর্নি জেনারেল হলেন কক্সবাজারের ব্যারিস্টার নওরোজ চৌধুরী

চকরিয়ায় বৃদ্ধ মুক্তিযোদ্ধার উপর সন্ত্রাসী হামলা

জলদাশ পাড়ায় শ্মশান নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানে এগিয়ে গেলেন এমপি কমল

বন্যায় দূর্গত মানুষের পাশে নেই বিএনপি নেতা কর্মীরা- রেজাউল করিম