‘উচ্চ আদালতের নির্দেশনা বাস্তাবায়ন করলে কক্সবাজারের পাহাড়গুলো সংরক্ষণ হবে’

নিজস্ব প্রতিবেদক:

উচ্চ আদালতের নির্দেশনা ও রায় সংশ্লিস্ট প্রশাসন বাস্তাবায়ন করলে কক্সবাজারে পাহাড়গুলো সংরক্ষণ হবে। বন্ধ হয়ে যাবে কাটাও। এর জন্য স্থানীয় লোকজন প্রশাসনিক কর্মকর্তাদের চাপ প্রয়োগ করতে হবে। এতেই কক্সবাজারের পরিবেশ-প্রতিবেশ রক্ষা পাবে। ২৩ এপ্রিল সোমবার কক্সবাজার শহরের অভিযাত এক হোটেলের সম্মেলন কক্ষে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) আয়োজিত ‘কক্সবাজারের পাহাড় সংরক্ষণে আদালতের নির্দেশনা ও রায় বাস্তবায়নে কমিউনিটি কনসালটেশন সভায়’ বক্তারা এ কথাগুলো বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজারের সভাপতি ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে বেলা’র নেটওয়ার্ক মেম্বার ও ইয়েস কক্সবাজারের প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুনের পরিচালনায় অনুষ্ঠিত এ সভায় দৈনিক বাকঁখালীর সম্পাদক ও প্রকাশক সাইফুল ইসলাম চৌধুরী বলেন, বিষয় নির্ধারণ করে পরিবেশ নিয়ে যারা কাজ করে সবাইকে এক হয়ে নতুন করে কাজ শুরু করতে হবে। যাতে কক্সবাজারের পরিবেশ সংরক্ষণে দ্রুত সফলতা পাওয়া যায়।

প্রকৌশলী কানন পাল বলেন, কক্সবাজারে পাহাড় সংরক্ষণে উচ্চ আদালতের দেয়া নির্দেশনা ও রায় গুলোর সারসংক্ষেপ তৈরী করে প্রচারণা চালাতে হবে। আদালতের এসব বিষয়গুলো সরকারের উচ্চ পর্যায়ের লোকজনকে জানাতে হবে। প্রয়োজনে প্রশাসনিক কর্মকর্তাদের চাপ প্রয়োগ করতে হবে। এ ছাড়া কক্সবাজারে বিশাল পাহাড় কেটে গড়ে উঠা সরকারী কর্মচারিদের আবাসন প্রকল্প অর্থাৎ কথিত ৫১ একরে আদালতের নির্দেশনা অনুযায়ী সব স্থাপনা উচ্ছেদ করে ওই জায়গাতে সিটি পার্ক স্থাপনের জন্য আন্দোলন করতে হবে।

এনজিও সংস্থা কোস্ট কক্সবাজারের সহকারী পরিচালক মকবুল আহমেদ বলেন, পাহাড় সংরক্ষণে আদালতের নির্দেশনা বাস্তবায়ন কিভাবে করা যায় তার একটা পরিকল্পনা করে নিয়মিত এর ফলোআপ থাকতে হবে। উচ্চ আদালতের নির্দেশনাগুলোর তালিকা তৈরী করে বিষয়গুলো নিয়ে প্রশানের সাথে মতবিনিময় করতে হবে। না হয় বিচ্ছিন্ন ভাবে চিৎকার দিলে আদালতের রায় বাসতাবয়ন হবেনা।

চ্যানেল আই এর কক্সবাজারের স্টাফ রিপোর্টার সরওয়ার আজম মানিক বলেন, কক্সবাজারে পাহাড় সংরক্ষণে উচ্চ আদালতের দেয়া নির্দেশনা ও রায়গুলো নিয়ে প্রশাসনিক কর্মকর্তাদের সাথে মতবিনিময় করতে হবে। এ মতবিনিময়টি নিয়মিত করতে পারলে কক্সবাজারে পরিবেশ সংরক্ষণে বড় ধরণের সফলতা আসবে।

সভায় বক্তব্য রাখেন, কক্সবাজারের সিনিয়র সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারী, কক্সবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হেলেনাজ তাহেরা, বাংলা ভিশনের কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার মোর্শেদুর রহমান খোকন, তেল,গ্যাস,খনিজ ও বন্দর রক্ষা কমিটির কক্সবাজারের সদস্য সচিব করিম উল্লাহ, পরিবেশ সংগঠক ও সমাজসেবক নাজিম উদ্দিন, কক্সবাজার নারী সংজ্ঞ সমিতির সভাপতি ফাতেমা আজফিহ ডেজি, শিক্ষক বুলবুলে জান্নাত, পরিবেশ সংগঠক আমিরুল ইসলাম রাশেদ, মহিলা লীগ নেত্রী ছালেহা আক্তার আখি প্রমুখ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সবচেয়ে বড় ব্যাগ ও প্যাকেট তৈরির প্রতিষ্ঠান

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী