বেলাল আজাদ:

কক্সবাজারের বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে ভেঙ্গে এলাকা ভিত্তিক ৮ উপজেলা মিলিয়ে তিনটি পৃথক ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।  সম্প্রতি আইন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে পৃথক তিনটি ট্রাইব্যুনাল গঠনের নির্দেশ হয়েছে।

বিভাগগুলো হবে- চকরিয়া ও কক্সবাজার সদর দুই উপজেলার ট্রাইব্যুনাল-১, রামু, মহেশখালী ও কুতুবদিয়া ৩  উপজেলার ট্রাইব্যুনাল-২ এবং টেকনাফ, উখিয়া ও পেকুয়া ৩ উপজেলার জন্য ট্রাইব্যুনাল-৩।  ইতিমধ্যে উক্ত ৩ ট্রাইব্যূনালে ৩ জন বিচারকও নিয়োগ দেওয়া হয়। আইন মন্ত্রণালয় ও ট্রাইব্যূনাল সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
জানা গেছে, নব গঠিত ৩ ট্রাইব্যূলানে দায়িত্ব বরগুণার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এমএইচএম মাহমদুদুর রহমান ট্রাইব্যূনাল-১ (চকরিয়া ও কক্সবাজার সদর) এর বিচারক, নোয়াখালীর অতিরিক্ত জেলা ও দায়রা
জজ জনাবা জেবুন্নাহার আয়েশা ট্রাইব্যূনাল-২ (রাম, মহেশখালী ও কুতুবদিয়া) এর বিচারক এবং নোয়াখালীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্টেট মোঃ নুর ইসলাম ট্রাইব্যূনাল-৩ (টেকনাফ, উখিয়া ও পেকুয়া) এর বিচারক হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন।
এই নবগঠিত ৩ ট্রাইব্যুনাল নির্ধারিত উপজেলার এলাকা ভিত্তিক নারী ও শিশু নির্যাতন দমন এবং মানবপাচার প্রতিরোধ ও দমন আইনের মামলা দায়ের ও বিচার হবে।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ও নারী-শিশু ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের পিপি  এডভোকেট মোঃ নুরুল
ইসলাম জানান, জেলাবাসী দীর্ঘ ২ বছর বিচারক শূন্যতায় বিচার বিলম্বের ভোগান্তি ভোগার পরে আইন মন্ত্রণালয় পৃথক তিনটি ট্রাইব্যুনাল গঠন করে ৩জন বিচারক নিয়োগ দেওয়ায় বিচার কাজ দ্রুত এগিয়ে যাবে এবং ভূক্তভোগীরা ন্যায়
বিচার পাবে।