লামায় জলকেলি দিয়েই শেষ হলো ‘বৈসাবি’ উৎসব

মো. নুরুল করিম আরমান, লামা:

একে-অপরের গায়ে পানি ছিটিয়ে পুরনো বছরের সব দুঃখ, অবসাদ দূর করে শুদ্ধ মনে নতুন বছর শুরুর আনুষ্ঠানিকতা পালন করলেন বান্দরবানের লামা উপজেলার মারমা জনগোষ্ঠী। মার্মা সম্প্রদায়ের বর্ষবরণ ও বিদায় উৎসব এ সাংগ্রাইকে ঘিরে উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নের পাহাড়ি-ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের মিলন মেলায় পরিণত হয়েছে। পাহাড়ি পল্লীগুলো সেজেছে বর্ণিল সাজে। এ উপলক্ষে পাহাড়ি পল্লীগুলোতে তরুণ-তরুণীরা সারিবদ্ধভাবে বসে হরেক রকমের পিঠা বা পুলি তৈরি প্রতিযোগিতায় মেতে উঠে। সারা রাত পিঠা তৈরি করে পরের দিন সকালে পাড়ার প্রতিবেশী, আত্মীয় সজন ও ধর্মীয় উপশানলয়ে ভিক্ষুদের উদ্দ্যেশ্য পাঠানো হয়। গত রবিবার থেকে জলকেলি খেলায় মেতে উঠে মারমা তরুণ-তরুণীরা। উৎসবে যোগ দিয়েছেন স্থানীয় বাঙ্গালী তরুণ-তরুণীরাও। বৃহস্পতিবার এ উৎসব শেষ হয়।

বৃহস্পতিবার বিকালে পৌরসভা এলাকার বড়নুনারবিল পাড়ায় অনুষ্ঠিত সাংগ্রাইং জলকেলি উৎসবের প্রধান অতিথি ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি। এ সময় পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম, সহকারি পুলিশ সুপার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন। প্রধান অতিথি নূর-এ-জান্নাত রুমি জল ছিটিয়ে জলকেলি উৎসবের উদ্বোধন করেন। অন্যদিকে ৫দিন ধরে ধর্মীয় উপসানালয় গুলোতে চলেছে ধর্ম দেশনা। শীল গ্রহণ, বুদ্ধ পূজা দানীয় দ্রব্য (মিষ্টান্ন, ফলমূল) দান, হাজার মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের পুরাতন বছরকে বিদায় জানান বৌদ্ধধর্মালম্বীরা। পানিকে বিশুদ্ধতার প্রতীক ধরে নিয়ে মারমা তরুণ-তরুণীরা একে অন্যকে পানি ছিটিয়ে নিজেদের পবিত্র করে নেয়। পুরোনো বছরের দুঃখ, কষ্ট, গ্লানিকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানায় তারা। জলকেলি প্রতিযোগিতায় শুধু অবিবাহিত তরুণ-তরুণীরা অংশ নেয়।

লামা পৌরসভা বড়নুনারবিল পাড়া ও মাস্টার পাড়ার উৎসব ঘুরে দেখা যায়, ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর তরুন-তরুনীরা নতুন আকর্ষনীয় পোষাক পরে সেজেগুজে তৈরী করা জলকেলি উৎসবের প্যান্ডেলে গিয়ে একে অপরকে পানি ছুড়ে আনন্দ প্রকাশ করছে। পাশাপাশি চলেছে নাচ-গানের আসর। ঢাকঢোল আর কাঁসার তালে তালে নেচে আনন্দ প্রকাশ করছে সবাই। একই ভাবে উপজেলার ফাইতং ইউনিয়নের হেডম্যান পাড়া, গজালিয়া ইউনিয়নের গাইন্দ্যা পাড়া, পৌরসভার ছোটনুনারবিল পাড়াসহ সব কটি ইউনিয়নে উৎসব পালন করেন মারমা জনগোষ্ঠিরা।

একাধিক তরুণ-তরুণীরা বলেন, এই উৎসবে আমরা তরুণ-তরুণীদের নিয়ে জলকেলি খেলা উপভোগ করে থাকি। এদিকে তরুণ তরুণীদের পাশাপশি শিশুরাও উৎসবে মেতে উঠেছে। শিশুরা দলবেঁধে টমটম, রিক্সা ভাড়া নিয়ে শহরের রাস্তয় রাস্তায় পথচারি আর উপস্থিত অতিথিরা আনন্দ উপভোগ করছেন।

পৌরসভা এলাকার বড়নুনারবিল পাড়ার বাসিন্দা মংছিংপ্রু মার্মা ও বাবু মং মার্মা বলেন, জলকেলি উৎসবের জন্য পুরো একটি বছর অপেক্ষায় ছিলাম। এ উৎসবের শেষ দিন সত্যি বেশ মজা করেছি।

পৌরসভা এলাকার বড় নুনারবিল পাড়া সাংগ্রাইং পোয়ে উৎসব উদ্যাপন পরিষদের আহবায়ক ক্যচিংমে মার্মা জানান, বৈসাবি আমাদের অন্যতম প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব। এ উৎসবে বৌদ্ধ মূর্তি স্নান, জলকেলী, পিঠা তৈরি ও সাংস্কৃতিক অনুষ্ঠান করে থাকি। এ উৎসবের প্রধান আকর্ষন হলো পানি খেলা। এর মাধ্যমেও ছেলে মেয়েরা উভয়েই আনন্দ করে থাকেন।

এ বিষয়ে লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, সুন্দর ও সুষ্ঠভাবে উপজেলায় বৈসাবি উৎসব সম্পন্ন হয়েছে। এই উৎসবকে ঘিরে প্রতিটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পাড়ায় ইতিমধ্যে পুলিশী টহলও জোরদার ছিল। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলেও জানান তিনি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা