পাহাড় কাটা বন্ধ ও ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদেরে দাবীতে স্মারকলিপি

 নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে হঠাৎ পাহাড় কাটা বেড়ে যাওয়ায় গভীর উদ্ধেগ জানিয়ে এবং পাহাড় কেটে গড়ে উঠা ঝুকিপূর্ণ স্থাপনাগুলো বর্ষার আগে উচ্ছেদেরে দাবী জানিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে কক্সবাজার ইয়ুথ এনভায়রণমেন্ট সোসাইটি (ইয়েস) কক্সবাজার। ১৯ এপ্রিল সকালে কক্সবাজারের জেলা প্রশাসক মো:কামাল হোসেনের হাতে স্মারকলিপিটি তোলেদেন ইয়েস কক্সবাজারের প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুনের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন-পরিবেশবাদী ও সংগঠক নাজিম উদ্দিন, তেল, গ্যাস, বিদ্যুৎ, বন্দর রক্ষা কমিটির কক্সবাজারের সদস্য সচিব কলিমুল্লাহ, যুব নেতা ফরিদুল আলম, কক্সবাজার পরিকল্পিত আন্দোলনের সমন্বয়কারী আব্দুল আলীম নোবেল।

জেলা প্রশাসকের কাছে দেয়া স্মারকলিপিতে বলা হয়, গত কয়েক মাসে কক্সবাজারে হঠাৎ করে বিভিন্ন ভাবে পাহাড় কাটা বেড়ে গেছে। বিশেষ করে রোহিঙ্গা ক্যাম্পের অজুহাত দিয়ে কক্সবাজার শহরে সরকারী খাস পাহাড়ী জমি দখল করে নির্বিচারে পাহাড় কেটে ফ্লট বিক্রি কিংবা স্থাপনা নির্মাণের কাজ চলছে। অথচ এসব এলাকায় পাহাড় সংরক্ষণ এবং পাহাড় কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে উচ্ছ আদালতের নির্দেশনা রয়েছে।

পরিবেশবাদীরা জেলা প্রশাসককে বলেছেন, উচ্চ আদালতে গত পাঁচ বছরে কক্সবাজারের পাহাড় সংরক্ষণ নিয়ে জনস্বার্থ সংশ্লিষ্ট ৬টি মামলা রয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে একটির। আবার নিষ্পত্তিকৃত মামলায়ও আদালতের নির্দেশনা যথাযথভাবে কার্যকর হচ্ছে না।

পরিবেশবাদীরা জানান, কক্সবাজার শহরের সৈকত তীরে কলাতলী এলাকায় ঝিলংজা মৌজার ২০৩০৪ ও ১৭০৩০ নং বিএস দাগের পাহাড়গুলো সংরক্ষণ করতে এসং ইতিপূর্বে পাহাড় কেটে গড়ে উঠা স্থাপনাগুলো উচ্ছেদ করতে ২০১৫ সালে হাইকোর্ট নির্দেশ দিয়েছে দিয়েছেন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) দায়েরকৃত মামলার প্রেক্ষিতে আদালত এ নির্দেশনা দেন। কিন্তু আদালতের এরকম কঠোর নির্দেশনা থাকার পরও এসব এলাকায় প্রতিদিন পাহাড় কেটে বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হচ্ছে। হাইকোর্ট ও দেশের প্রচলিত আইনে নির্দেশনা থাকার পরও পাহাড় খোকোদের বিরুদ্ধে প্রশাসনিক ভাবে কার্যকর উদ্যোগ না থাকায় আসন্ন বর্ষায় পাহাড় ধ্বসের ঝঁকির মুখে পড়েছে হাজার হাজার মানুষ।

সর্বশেষ সংবাদ

রাঙামাটিতে যৌথ অভিযানে তিন বোট কাঠসহ আটক ৭

বিএনপি’র প্রতীক ‘ধানের ছড়া’ না ‘শীষ’?

রামুতে ভ্রাম্যমান আয়কর মেলায় ৩৮ হাজার ৮৫৭ টাকা রাজস্ব আদায়

চ.বি এলামনাই উত্তর আমেরিকা ইন্ক-এর রজত জয়ন্তী উদযাপন

বীচ কাবাডি ফাইনালে নৌবাহিনী ও আনসার চ্যাম্পিয়ন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

বান্দরবানে দুর্গম ১৪ টি ভোট কেন্দ্রে ব্যবহৃত হবে সেনা হেলিকপ্টার

ঈদগাঁওতে সী-লাইনের ধাক্কায় ভাই-বোন গুরুতর আহত

সৈকত দখল ও অবৈধভাবে বালি উত্তোলন: জাপা নেতা নুরুল আমিনসহ ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

খালেদা জিয়া চাইলে তাকে ফের হাসপাতালে নিয়ে চিকিৎসার নির্দেশ হাইকোর্টের

দীপেন দেওয়ানের মনোনয়ন দাবী রাঙামাটি বিএনপির

খরুলিয়ায় সড়কের উপর গরুর হাট, ঘটছে দুর্ঘটনা

গণমাধ্যমে এমপি বদি’র মনোনয়ন বঞ্চিতের খবর ‘টক অব দা উখিয়া-টেকনাফ’

স্ত্রীর ভাগ্যে বদির নৌকা!

সোনাদিয়া প্যারাবনে বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

কক্সবাজার-৩ সাইমুম সরওয়ার কমলসহ আ.লীগের ৫৪ প্রার্থীর চূড়ান্ত তালিকা

অনলাইন সংবাদের জনপ্রিয়তার প্রতি সরকারের সু-নজর জরুরী

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন