নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার সদর উপজেলা সংলগ্ন কক্সবাজার মডেল পলিটেকনিক ইনস্টিটিউট মিলনায়তনে তিন দিনব্যাপী (১৫-১৭ এপ্রিল) কক্সবাজার বিসিক শিল্প সহায়ক কেন্দ্র আয়োজিত শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণে বিসিকের সংক্ষিপ্ত পরিচিতি, শিল্পের শ্রেণি বিন্যাস, সংজ্ঞা, বাংলাদেশের অর্থনীতিতে ক্ষুদ্র, কুটির শিল্পের গুরুত্ব, অবস্থান. ভূমিকা, শিল্পোদ্যোক্তাদের বৈশিষ্ট্য, গুণাবলী, শিল্পনীতি, শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি বিধিবিধান, নিয়ম-কানুন, শিল্প প্রকল্প অনুসন্ধান, লাভজনক প্রকল্প বাছাই, প্রকল্প প্রস্তাব প্রণয়ন, মুল্যায়ন, ঋণ আবেদন ফরম পূরণ, ব্যাংক ও বিসিক থেকে ঋণ প্রাপ্তির নিয়মকানুন, ঋণের ডকুমেন্টেশন, ঋণ পরিশোধ সংক্রান্ত তথ্যাদি, পণ্যের নক্শা বাছাইকরণ, পণ্যের কাঁচামাল সংগ্রহ, উৎপাদন, ও মান নিয়ন্ত্রণ , বিপণ ব্যবস্থাপনা, হিসাব রক্ষণ ও স্টোর ব্যবস্থাপনা, শুল্ক, কর মওকুপকরণ এবং মোড়ক সামগ্রী কাঁচামাল ও আমদানির জন্য প্রাধিকার নির্ধারণে সুপারিশ প্রদানের নিয়মাবলীর বিষয়ে বিশদভাবে আলোকপাত করা হয়।
প্রশিক্ষণে মোট ৫০জন প্রশিক্ষণার্থী অংশ নেন। তিন দিন ব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন শিসকে কক্সবাজার বিসিক এর মহা ব্যবস্থাপক সৈয়দ আহামদ, শিসকে বিসিক কক্সবাজারের সাবেক সহকারী মহা ব্যবস্থাপক মোহাম্মদ আবসার উদ্দিন, কর্মসংস্থান ব্যাংক কক্সবাজারের ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম, ঈদগাঁহ ডিগ্রি কলেজের এসোসিয়েট প্রফেসর মো. এচারুল করিম, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক কক্সবাজারের ব্যবস্থাপক মো. ওসমান সরওয়ার, কক্সবাজার মডেল পলিটেকনিক ইন্সটিটিউটের ইনস্ট্যাক্টর মো. আরিফুল আজিম, কক্সবাজার মডেল পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো. দিদার উল্লাহ, শিল্প নগরী, বিসিক কক্সবাজারের এসিসি মোক্তার আহমদ। কোর্সের পরিচালক ছিলেন শিসকে-বিসিক কক্সবাজারের সম্প্রসারণ কর্মকর্তা মো. রিদওয়ানুর রশিদ। প্রশিক্ষন শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।