শাহেদ মিজান, সিবিএন:
কক্সবাজার শহরের কলাতলী বাইপাস মোড়ের বিটিসিএল টাওয়ার অবস্থিত টিএনটি পাহাড় কেটে প্লট বিক্রির দায়ের বহুল আলোচিত ভয়ংকর ভূমিদস্যু ইলিয়াছ সওদাগরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ১৫ এপ্রিল সকাল ১০টায় সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি নাজিম উদ্দিনের নেতৃত্বে পরিচালিত এক ভ্রাম্যমান আদালত এই জরিমানা করেন।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক সাইফুল আশ্রাব জানান, ইলিয়াছ সওদাগর কর্তৃক টিএনটি পাহাড় কেটে সাবাড় করে প্লট বিক্রি করছিল। এই জন্য সেখানে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেন। অভিযানে ইলিয়াছ সওদাগর ও কয়েকজন আটক করা হয়। পরে ভূমি অফিসে ভ্রাম্যমান আদালত বসিয়ে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫(সং-২০১০) এর ৬খ ও ১৫(১)৫ ধারা অনুযায়ী পাহাড় কাটার অপরাধে ইলিয়াছ সওদাগরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী কমিশনার ভূমি নাজিম উদ্দিন জানান, ইলিয়াছ সওদাগরকে আর কোনো দিন পাহাড় না কাটার জন্য লিখিত মুচলেকা নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল দৈনিক সকালের কক্সবাজার ও সিবিএন- এ ভূমিদস্যু ইলিয়াছ সওদাগর কর্তৃক ভয়াবহভাবে টিএনটি পাহাড় কেটে প্লট বিক্রির একটি সচিত্র তথ্য বহুল সংবাদ প্রকাশিত হয়। পাহাড় কাটার ফলে বিটিসিএল’র ১৪ হাজার কোটি টাকা মূল্যের টাওয়ারটি অত্যন্ত ঝুঁকির মুখে পড়ে। প্রতিবেদনটি প্রকাশ হলে প্রশাসনে তোলপাড় হয় এবং প্রতিবেদনটি আমলে নিয়ে অভিযান চালানো হয়।