চট্টগ্রামে উসকানিমূলক বই, ল্যাপটপসহ আটক ৭

সিবিএন ডেস্ক:
চট্টগ্রামে জঙ্গি সন্দেহে উসকানিমূলক বই, ল্যাপটপসহ সাতজনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আটক ব্যক্তিরা হলেন মো. তামিম, মো. আজফার, মো. ইমরান, মো. পলাশ, মো. রিদওয়ান, এস এম জাওয়াদ ও মো. মুনতাসির। তাঁদের সবার বয়স ২১ থেকে ২৯ বছরের মধ্যে।

আজ শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার আনন্দবাগ এলাকা থেকে তাঁদের আটক করে র‍্যাব-৭।

ওই সাতজনের মধ্যে আফজার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী এবং মুনতাসির কক্সবাজারে একটি এনজিওতে কর্মরত। বাকি সবাই প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ও আইআইইউবিতে পড়াশোনা করেছেন বলে জানা গেছে।

র‍্যাব-৭ চট্টগ্রামের অধিনায়ক লে. কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ আজ দুপুরে বলেন, আটক সাতজনের স্বীকারোক্তিতে তাদের বাসা বাড়িতে অভিযান চালিয়ে ৪১ টি জিহাদী বই, জঙ্গি তৎপরাতার তথ্যসহ ২টি ল্যাপটপ, ২টি মোটরসাইকেল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তাঁরা ‍ ‘দিন ফোর্স এক্সট্রিম’ গ্রুপ নামের একটি গ্রুপের সদস্য। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কক্সবাজারসহ বিভিন্ন এলাকা থেকে এসে ওই এলাকায় জড়ো হয়ে গোপনে জঙ্গি কার্যক্রম চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে বিমান অফিস গলির প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, আটক যুবকরা নামাজ পড়ে মসজিদ থেকে বেরিয়ে মসজিদের সামনে দাড়িয়ে অনেক্ষণ পর্যন্ত নিজেদের মধ্যে আলাপ আলোচনা করার সময় র‌্যাব দল উপস্থিত হয়ে তাদের আটক করে বহদ্দার হাট ক্যাম্পে নিয়ে যায়। এসব যুবকরা কোন সংগঠনের সাথে জড়িত কিনা তা এলাকার লোকজন বলতে পারেনি।

এদিকে শনিবার বিকাল সোয়া ৫টার দিকে পাঠানো প্রেস নোটমতে আটককৃতদের ঠিকানা নিম্নরূপ:
ক। মোঃ মহিউদ্দিন তামিম (২৯), পিতা-মোঃ নাছির উদ্দিন, ১৪৪ আনন্দবাগ (নূর আহম্মদ রোড), থানা-কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (EEE) তে স্নাতক ডিগ্রি লাভ করেন।

মোঃ আজফার হোসেন (২১), পিতা-মোঃ নূর হোসেন, গ্রাম-গোয়াপঞ্চ চাতুরী চৌমুহনী, থানা-আনোয়ারা, জেলা-চট্টগ্রাম। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ (HRM) এর দ্বিতীয় বর্ষের ছাত্র।

মোঃ ইমরান খান (২৭), পিতা- আজাদ নিজামুল হক, ৪০৪/৪৫৮ (১৯ নং জামাল খান লেইন), থানা-কোতয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিবিএস কোর্সে অধ্যায়নরত।

মোঃ দাউদ নবী @ পলাশ (২৮), পিতা-মোঃ আলী হায়দার, গ্রাম-দেওভান্ডার, থানা-নাঙ্গল কোট, জেলা-কুমিল্লা বর্তমান ঠিকানা-কামাল ম্যানশন, লোহার পোল সরাইপাড়া, পাহাড়তলী, সিএমপি, চট্টগ্রাম। সে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (EEE)  তে স্নাতক ডিগ্রি লাভ করেন। বর্তমানে সে প্রিমিয়ার সিমেন্ট মিল লিমিটেড ইছানগর, কর্ণফুলী, চট্টগ্রাম এর ইলেকট্রিক বিভাগের সহকারী প্রকৌশলী এর দায়িত্বে নিয়োজিত।

চৌধুরী মোহাম্মদ রিদওয়ান (২৭), পিতা-শাহ্ মোহাম্মদ জিয়া উদ্দিন চৌধুরী, ১২২/নূর আহম্মদ সড়ক, আনন্দবাগ লেইন, থানা-কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে ২০১১ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ঢাকায় ভর্তি হন কিন্তু ২০১৩ সালে সে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে বহিস্কৃত হন।

এসএম জাওয়াদ জাফর (২৬), পিতা-এসএম জাফর উদ্দিন, গ্রাম- পোপাদিয়া, থানা-বোয়ালখালী, জেলা-চট্টগ্রাম, এ/পি ১২৪ ব্রিকফিল্ড রোড, পাথরঘাটা, কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে ২০১৭ সালে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, চট্টগ্রাম (IIUC) থেকে এমবিএ পাশ করেন। বর্তমানে সে ইয়ং ওয়ান গার্মেন্টস এর সহকারী কর্মকর্তা।

মোঃ মুনতাসিরুল মেহের (২৬), পিতা-মোঃ ছাদতুল মেহের, ৬৯৯/এ (রাবেয়া রহমান লেইন নূর আহম্মদ রোড), থানা-কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশন থেকে ২০১৫ সালে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (EEE) তে  স্নাতক ডিগ্রি লাভ করেন। বর্তমানে সে ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস (ICRC) এর ফিল্ড অফিসার হিসেবে কক্সবাজারে কর্মরত আছেন।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান (সিনিয়র সহকারী পুলিশ সুপার) তথ্যগুলো নিশ্চিত করেছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

খুরুশকুলে সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র আহত

নুরুল আলম বহদ্দারের কবর জিয়ারত করলেন লুৎফুর রহমান কাজল

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন