অনলাইনের কল্যাণে সাংবাদিকতার ক্ষেত্র এখন বিশ্বজুড়ে- আকতার চৌধুরী

এম.মনছুর আলম, চকরিয়া:

নন্দিত পাঠকের মেলবন্ধনে আবদ্ধ ও প্রকাশনার মধ্যদিয়ে স্থান করে নেয়া কক্সবাজারের চকরিয়ায় প্রথম অনলাইন পত্রিকা “চকরিয়া নিউজ ডটকম”এর ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে পালন করা হয়েছে। শুক্রবার (১৩এপ্রিল)বিকাল ৩টার দিকে চকরিয়া প্রেস ক্লাবের হলরুম মিলনায়তনে পত্রিকার প্রতিষ্টাতাকে ঘিরে কেক কেটে উক্ত প্রতিষ্টা বার্ষিকী পালন করা।

চকরিয়া নিউজ ডটকমের সম্পাদক জহিরুল ইসলামের সভাপতিত্বে ও চকরিয়া প্রেস ক্লাবের নির্বাহী সদস্য এম.মনছুর আলমের সঞ্চলনায় অনুষ্টিত হয় এক আলোচনা সভা।পত্রিকার প্রতিষ্টা বার্ষিকীর উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,কক্সবাজার অনলাইন প্রেস ক্লাবের সভাপতি ও কক্সবাজার নিউজ ডটকমের সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্য অধ্যাপক আকতার চৌধুরী বলেন, সারা বিশ্বে দেশ এগিয়ে যাওয়ার সাথে সাথে পরিবর্তন হচ্ছে সমাজ ও সাংবাদিকতা। সাংবাদিকতা এখন সুনির্দিষ্ট কোন গন্ডির ভেতরে সীমাবদ্ধ নেই।অনলাইন নিউজ পোর্টাল চালু হওয়ার পর দেশ ছাড়িয়ে এখন বিশ্বের বুকে চলে গেছে সাংবাদিকতা।প্রতি পার সেকেন্ডের খবর মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইল নিউজের মাধ্যমে দ্রুত সময়ে পেয়ে যাচ্ছে।সমাজে একজন জনপ্রতিনিধি যে কাজ গুলো সহজে পারেনা তা একজন সাংবাদিক মুহুর্তের মধ্যে অনলাইল পত্রিকার মাধ্যমে সারা বিশ্বকে জানাতে পারে।সমাজ ও রাষ্ট্রকে পরিবর্তন করতে পারে একজন প্রকৃত সাংবাদিক।সাংবাদিকতা মধ্যে কোন ধরণের রং নেই।যারা রং দেখেন তা না ভেবে প্রকৃত বস্তুনিষ্ঠ সাংবাদিকতা মাঝে নিজেকে এগিয়ে নিতে হবে।দিন দিন কমে যাচ্ছে পত্রিকা ভার্সন। সময়ের সাথে পাল্লা দিয়ে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বর্তমান অনলাইল পোর্টাল।বর্তমান প্রজন্মের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে এ অনলাইল নিউজ গুলো।একদিন সারা বিশ্বে মধ্যে জয়জয়কার হবে এ অনলাইন নিউজ পত্রিকা।ঘরের মধ্যে বসেই সারা বিশ্বের সব জানা-অজানা তথ্য হাতের মুঠোয় পেয়ে যাচ্ছে অনলাইনে।

তিনি আরো বলেন,বর্তমান সমাজের মধ্যে ঘটে যাওয়া নানা ধরণের দুর্ঘটনা,অনিয়ম-দুর্নীতি,অনুসন্ধান করে সেকেন্ডেই বিশ্বকে জানাতে কার্যকর ভুমিকা রেখে যাচ্ছে অনলাই পত্রিকা। সমাজে বিবাদ সৃষ্টি কিংবা দাঙ্গা-হাঙ্গামাসহ বড় ধরণের দুর্ঘটনা জন্ম হতে পারে এ রখম সংবাদ করার পূর্বে আগে দেশ ও নিজ জন্মভূমি নিয়ে চিন্তা করতে হবে বলে তিনি জানান।

অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক এম আর মাহমুদ, চকরিয়া সনাকের সভাপতি অধ্যাপক একেএম শাহাব উদ্দিন, কক্সবাজার ভিশন অনলাইল পত্রিকার সম্পাদক আনছার হোসেন, চকরিয়া প্রেস ক্লাবের সভাপতি আবদুল মজিদ।

এতে উপস্থিত ছিলেন,চকরিয়া প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি রফিক আহমদ, সহ-সভাপতি জহিরুল আলম সাগর, সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, টেকনাফ নিউজ ডটকম সম্পাদক সাইফুল ইসলাম সাইফী, কক্সবাজার নিউজ ডটকম-এর যুগ্ম-বার্তা সম্পাদক ও দৈনিক সাঙ্গুর জেলা প্রতিনিধি ইমাম খাইর, উখিয়া নিউজ ডটকম সম্পাদক ওবাইদুল হক আবু চৌধুরী, দি কক্সবাজার ম্যাসেজ নিউজ ডটকম নিউজ প্রধান মোহাম্মদ-উর রহমান মাসুদ, চকরিয়া প্রেস ক্লাবের সাবেক দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম খোকন, টেকনাফ নিউজ ও সাগর দেশ পত্রিকার প্রতিনিধি আমান উল্লাহ আমানসহ বিভিন্ন ব্যক্তিবর্গ ।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি দেশের প্রথম বারের মতো উপজেলা ভিত্তিক প্রথম অনলাইন প্রেস ক্লাব চকরিয়া উপজেলা কমিটি ঘোষনা করেন।উক্ত অনলাইন প্রেস ক্লাব কমিটিতে প্রবীন সাংবাদিক দৈনিক সমকালের চকরিয়া প্রতিনিধি এম আর মাহমুদকে সভাপতি ও চকরিয়া নিউজ ডটকম সম্পাদককে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষনা করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

গুজব গণপিটুনি বন্ধে সারাদেশের পুলিশকে বার্তা

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

কক্সবাজারে পাওয়া গেছে একটি ছেলে

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ১১ বিজিবির উদ্যোগে মাছের পোনা অবমুক্ত

ফেনির দুর্ধর্ষ সন্ত্রাসী আজাদ গ্রেফতার

চট্টগ্রামে গৃহশিক্ষক ধর্ষণ করল ৬ষ্ট শ্রেণির ছাত্রী, শিক্ষক গ্রেফতার

আনন্দবাজারের প্রতিবেদন – ‘তসলিমারা প্রিয়ার পাশে, নরম হাসিনা’

ডেঙ্গুতে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু

মিথ্যা ধর্ষণ মামলায় বাদী নিজেই শ্রীঘরে

মাতলামি

নাইক্ষ্যংছড়িতে মাছের পোনা অবমুক্ত করলো বিজিবি

ডেপুটি এটর্নি জেনারেল হলেন কক্সবাজারের ব্যারিস্টার নওরোজ চৌধুরী

চকরিয়ায় বৃদ্ধ মুক্তিযোদ্ধার উপর সন্ত্রাসী হামলা

জলদাশ পাড়ায় শ্মশান নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানে এগিয়ে গেলেন এমপি কমল

বন্যায় দূর্গত মানুষের পাশে নেই বিএনপি নেতা কর্মীরা- রেজাউল করিম

চীনের মাটিতে শিক্ষাজীবন ও নতুন অভিজ্ঞতা

খুটাখালী থেকে অপহৃত জসিম ফিরেছে, আনসার কমান্ডার গিয়াসের খোঁজ নেই

‘পর্যটন শহর কক্সবাজারকে আধুনিকীকরণ’ শীর্ষক মতবিনিময় সভা

চকরিয়ায় স্কুলছাত্রী ধর্ষনের ঘটনায় ৫ জনকে আসামী করে মামলা

পেকুয়ায় স্কুলছাত্র নিখোঁজ