চট্টগ্রামের অনলাইন পত্রিকা ‘নিউজচিটাগং’ এর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি :

নানা আয়োজনে চট্টগ্রামের প্রথম ২৪ ঘণ্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগং এর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ১১ এপ্রিল বুধবার চট্টগ্রাম প্রেস ক্লাবে র‌্যালী, আলোচনা সভা, কেক কাটা, শুভেচ্ছা বিনিময় কর্মসূচি পালন করা হয়।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালীর উদ্বোধন করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ। র‌্যালী শেষে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে নিউজচিগাং২৪ এর সম্পাদক ও প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী আবুল মনসুর ও নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওনের সঞ্চালনায় আলোচনা সভায় অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মজিফুর রহমান, নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, চসিকের সাবেক প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মির্জা শহীদুল্লাহ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, সাবেক ছাত্রনেতা এডভোকেট ইফতেখার মহসিন, পেশাজীবি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও সিইউজে’র সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সামসুদ্দিন শিশির, ছড়াকার আ ফ ম মোদাচ্ছের আলী প্রমূখ।

আলহাজ্ব মফিজুর রহমান বলেন, খুব দ্রুত বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করছে নিউজচিটাগাং। বস্তুনিষ্ট সংবাদ জনগন তথা দেশের উন্নয়নে সহায়ক। ‘বস্তুনিষ্ট সাংবাদিকতা রাষ্ট্রের শক্তি। বস্তুনিষ্ট সাংবাদিকতা সমাজকে যেমন এগিয়ে নিয়ে যায়, তেমনি রাষ্ট্রকে শক্তি জোগায়।’ একইভাবে নৈতিক ও দায়িত্বশীল রাজনীতি দেশ ও দশের মঙ্গল করে। রাজনৈতিক কর্মকান্ডের সাথে সংবাদপত্র পরস্পর অঙ্গাঙ্গী ভাবে জড়িত। সুতরাং এ দুটোর মধ্যে সমন্বয় ও সম্প্রীতি জনগনের মঙ্গল বয়ে আনতে পারে।

আবু সুফিয়ান বলেন নিউজচিটাগং এর নিউজগুলো পাঠক বান্ধব, এ জন্য তারা সাধুবাদ পাওয়ার যোগ্য। এ পত্রিকাটি সব মহলে সমাদৃত হয়ে উঠছে। দেশে বেশ কয়েকটি অনলাইন পত্রিকা আছে যারা বস্থনিষ্ঠ সংবাদ উপহার দিয়ে পাঠকদের আস্থা অর্জন করেছে। এখন অনেকেরই দিন শুরু হয় সকালে এসব অনলাইনে চোখ বুলিয়ে আর শেষ হয় রাতে ঘুমানোর আগে এগুলোর সর্বশেষ সংবাদ দেখে। অনলাইন পত্রিকার পাঠকও একেবারে কম নয়। সময়ের দাবি মেনে ক্রমান্বয়ে যাত্রা শুরু হয়েছে অনলাইন সংবাদ মাধ্যমেরও। নিউজচিটাগং এর পাঠক বান্ধব বান্ধব প্রতিষ্ঠান আরো আরো গড়ে উঠা প্রয়োজন। এ প্রতিষ্ঠানটি চট্টগ্রামের সংবাদ বিশ্ব দরবারে তুলে ধরতে যে কাজ করছে তা আরো গতি পাক। আমরা তাদের সাথে থাকবো। নিউজচিটাগং আরো জনপ্রিয় হোক সুন্দর ও সত্যের সাথে থাকুক।

অধ্যাপক মির্জা শহীদুল্লাহ বলেন, নিউজচিটাগং চট্টগ্রামকে যেভাবে তুলে ধরছে তা অতুলনীয়। নিউজচিটাগং চট্টগ্রামকে বুকে ধারণ করে চট্টগ্রাম তথা দেশের জন্য নিবেদিত ভাবে কাজ করছে। এ যাত্রা অব্যাহত রাখা উচিত। সরকারের উচিত ডিজিটাল বাংলাদেশ শতভাগ বাস্তবায়নে দ্রুত অনলাইন পত্রিকার রেজিস্ট্রেশন প্রদান ও নীতিমালা প্রনয়ন করা। এতে দেশ ও সমাজ উপকৃত হবে। একই সাথে ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট াারো উপকৃত হবে।

নাজিমুদ্দিন শ্যামল বলেন, প্রগতিশীলতার পথে হাঁটছে নিউজচিটাগাং। বর্তমান সময় এমন কে প্রগতিশীল আর কে প্রতিক্রিয়াশীল তা বুঝা বেশ কঠিন। এক কথায় বুঝা যাচ্ছে না। সবখানে প্রতিক্রিয়াশীল মানুষ ডুকে গেছে। মুক্ত সাংবাদিকতার নামে অনেক কিছু হচ্ছে , অনেক খানে বৈষম্য হচ্ছে এটা রোধ করতে হবে। আমরা চাই নিউজচিটাগং মতো এর প্রতিষ্ঠানগুলো যুগ যুগ ধরে টিকে থাক। নিউজচিটাগং এর সফলতা কামনা করে প্রত্যাশা তারা সত্যিকার ভাবে একই পথে থাকবে।

এডভোকেট ইফতেখার হোসেন চৌধুরী মহসিন বলেন, নিরপেক্ষতার অনন্য নজির নিউজচিটাগং। এ পত্রিকাটি সব কিছুর বাইরে থেকে রাখতে পেরেছে নিজেদের। এর একজন নিয়মিত পাঠক হিসেবে নিউজচিটাগং এর সংবাদ গুলো রং না মেখেই পরিবেশনের বিষয়টি আমাকে আকর্ষণ করে। মুক্ত সাংবাদিকতার যুগে নিউজচিটাগং একটি আদর্শ ভুমিকা রাখছে। এ ধারা অব্যাহত থাকবে আজীবন। নিউজচিটাগং এর জন্য শুভ কামনা থাকবে সবসময়।

রিয়াজ হায়দার চৌধুরী বলেন সংবাদ পরিবেশনে নিউজচিটাগং বর্তমানে বেশ ভুমিকা রাখছে। তারা স্বাধীন হলেও বেশ দায়িত্বশীতলার সাথে সংবাদ পরিবেশন করছে। এ সময় কতিপয় শিল্পপতির স্বাধীনতা আছে কিন্তু সৎ সাংবাদিকদের কোন স্বাধীনতা নেই। সর্বোপরি যে খোনে থাকার কথা সে সেখানে নেই। মাননীয় প্রধানমন্ত্রীর কল্যাণে চট্টগ্রামের ব্যপক উন্নয়ন হচ্ছে কিন্তু ক্ষেত্র বিশেষে এ উন্নয়ন ঠিক ঠাক ভাবে হচ্ছে না। কেউ কেউ নিজেদের স্বার্থে ইচ্ছাকৃত ভাবে মাননীয় প্রধানমন্ত্রীর অর্জনকে ছোট করে দিতে চাইছে। নিউজচিটাগং আরো এগিয়ে যাক, চট্টগ্রামের স্বার্থেই তাদের পথ চলা অটুট থাকুক।

সমাপনি বক্তব্যে সবার প্রতি কৃতজ্ঞতা জানি কাজী আবুল মনসুর বলেন, নিউজচিটাগাং পরিবার সব সময় সত্য ও সঠিক সংবাদ প্রকাশের উপর জোর দিচ্ছে। নিউজচিটাগাং কখনো অন্যায়ের সাথে আপোষ করে না। এখানকার প্রতিজন সংবাদ কর্মী শতভাগ স্বাধীনতা নিয়ে কাজ করছে। তাদের কাজে কর্তপক্ষ কখনো অন্যায় হস্তক্ষেপ করে না। আমাদের যাত্রা পথে তেমন হৈ হুল্লোড় না থাকলেও আমরা এরই মাঝে পাঠকের মনে স্থান করে নিয়েছি এবং সংবাদ প্রকাশের মাধ্যমে বেশ কিছু অর্জন নিজেদের ঝুড়িতে নিতে সমর্থ হয়েছি। আমরা আগামী পাঠকবন্ধব পত্রিকা হিসেবে আমাদের অগ্রযাত্রা অব্যাহত রাখবো।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

 বিচার শুরুর অপেক্ষায় খালেদা জিয়ার আরও ৭ মামলা

অক্টোবর থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু

প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর অভিনন্দন

রাত ১০-১১টার পর ফেসবুক বন্ধ চান রওশন এরশাদ

আফগানদের কাছে বাংলাদেশের শোচনীয় পরাজয়

আজ পবিত্র আশুরা

দেশের স্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন : প্রধানমন্ত্রী

সরকারের শেষ সময়ে আইন পাসের রেকর্ড

রাঙ্গামাটিতে ঘুম থেকে তুলে দু’জনকে গুলি করে হত্যা

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত