বাইশারী হেডম্যান পাড়া প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট, পাঠদান ব্যাহত

মোঃ জয়না আবেদীন টুক্কু,নাইক্ষ্যংছড়ি:
নাইক্ষ্যংছড়ি উপজেলার দূর্গম জনপদ বাইশারী ইউনিয়নের ঈদগড় হেডম্যান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকটে পাঠদান ব্যাহত হচ্ছে। পর্যাপ্ত শিক্ষক নিয়োগ দেওয়ার পরও ডেপুটেশনে অন্য বিদ্যালয়ে চলে যাওয়ায় দূর্গম জনপদের শিক্ষার্থীরা প্রাইমারী গন্ডি পেরোনোর পূর্বেই ছিটকে পড়ছে। ইতিমধ্যে অনেক অভিভাবক তাদের ছেলে-মেয়েদের পড়া-লেখা থেকে বঞ্চিত করে ইটভাটায় কাজ করাচ্ছে বলেও অভিযোগ উঠেছে।
স্কুল সুত্রে জানা যায়, ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত স্কুলটি জাতীয়করণ হয় ১৯৭৫ এ। প্রধান শিক্ষক সহ ৭ পদের দুইজন শিক্ষক ডিপুটেশনে একজন ডিপিএটে থাকায় বর্তমানে কর্মরত আছেন ৩ জন শিক্ষক। তৎমধ্যে প্রধান শিক্ষকের পদটি শূণ্য রয়েছে। স্কুলে ১’শ ৪৫ জন শিক্ষার্থী অধ্যায়ণরত আছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়া মোঃ ওবাইদুল করিম।

আরো জানা যায়, ডেপুটেশনে চলে যাওয়া ৩ সহকারী শিক্ষকের মধ্যে শিমুল পাল ২০১১ সালে নিয়োগ পাওয়ার পর ২০১২ সাল থেকেই ডেপুটেশনে নাইক্ষ্যংছড়ির তাংরা বিচামারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে, সহকারী শিক্ষক মোসাংউ মার্মা ২০১৬ সালে নিয়োগ পাওয়ার পর ২০১৭ সাল থেকে বান্দরবান সদর নতুন পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ডিপুটেশনে কর্মরত আছেন এবং সহকারী শিক্ষক আনোয়ারুল হাকিম বর্তমানে ডিপিএট, ক·বাজারে রয়েছেন। এছাড়া সহকারী শিক্ষক মিনতি তংচঙ্গ্যাও ইতিমধ্যে ডিপুটেশনে অন্যত্র চলে যাওয়ার জন্য আবেদন করেছেন বলে জানা গেছে।

স্কুলের ৫ম শ্রেণির শিক্ষার্থী রোকশানা আক্তার জানান, সামনে প্রাইমারী সমাপনী পরীক্ষা। শিক্ষক না থাকায় পর্যাপ্ত ক্লাস হচ্ছে না। যার কারণে শিক্ষার্থীরা নিয়মিত পাঠদান থেকে বঞ্চিত হচ্ছে। শিক্ষকরা নিজেদের সূবিধার কথা ভেবে অন্যত্র পাঠদান করাচ্ছে। তাহলে আমাদের মত দূর্গম জনপদের শিক্ষার্থীদের সুবিধা দেখবে কে?

স্কুল পরিচালনা কমিটির সভাপতি সরওয়ার আলম জানান, দূর্গম জনপদের অবহেলিত শিক্ষার্থীরা মেধাবী হলেও শিক্ষকদের শরনাপন্ন হতে না পেরে মেধা লোপ পাচ্ছে। শিক্ষার্থীরা যাতে সুষ্ট ভাবে পড়া-লেখার সুযোগ পায়, তার জন্য ডেপুটেশনে যাওয়া শিক্ষকদের স্কুলে ফিরিয়ে দেওয়ার দাবী জানান তিনি।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ ওবাইদুল করিম জানান, বিদ্যালয়ে শিক্ষক সংকট, অবকাঠামোগত সমস্যা সহ টিউবওয়েল ও শৌচাগারের সমস্যা রয়েছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু আহমেদ জানান, ডেপুটেশনের বিষয়টি সম্পূর্ণ জেলা পরিষদ কর্তৃপক্ষের উপর ন্যস্থ। তারপরও শিক্ষার্থীদের সুষ্ট পড়া-লেখার মান বজায় রাখতে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ডেপুটেশনে যাওয়া শিক্ষকদের তালিকা পাঠানো হয়েছে বলে জানান তিনি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী