সাগরে জাল লুটের ঘটনা বাড়ছে, নজর নেই সংশ্লিষ্ট প্রশাসনের

বিশেষ প্রতিবেদক :

বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া ফিশিং বোটের মাঝিমাল্লাদের মারধর ও জাল লুটের ঘটনা বেড়েই চলেছে। প্রতিনিয়ত নিরীহ মাঝিমাল্লাদের মারধর ও ভয়ভীতি দেখিয়ে বড় ট্রলিগুলোর মাঝি নামের ডাকাতরা জাল লুটের ঘটনা ঘটাচ্ছে। সংশ্লিষ্ট প্রশাসনের নজর না থাকায় দিনদিন বেপরোয়া হয়ে উঠছে ট্রলিরগুলোর লোকজন।ফলে সাগরে জীবনবাজি রেখে মাছ আহরন করা মাঝিমাল্লারা ক্ষতিগ্রস্থ হচ্ছে। ওই ঘটনায় অভিযুক্ত ট্রলি কর্তৃপক্ষকে জানালেও কোন ব্যবস্থা না নিয়ে উল্টো হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ফিশিং বোটের মাঝি-মাল্লারা।

সূত্রে জানা যায়, গভীর সাগরে মাছ ধরার কথা ট্রলির। কিন্তু এসব ট্রলি বঙ্গোপসাগরের উপকূলীয় এলাকায় মাছ ধরারত ফিশিং বোটের ক্ষতি করেই যাচ্ছে। এসব ট্রলিগুলো সাগরে মাছ ধরারত বোটগুলোর জাল গুলো কেটে নেয় এবং এর প্রতিবাদ করলে উল্টো মারধর করা হয়। এছাড়া মাছ ও তেল লুটের ঘটনাও ঘটছে হরহামেশা। সম্প্রতি কক্সবাজার শহরের নুনিয়ারছড়ার আরাফাত এফ ফিশিং বোট সাগরে মাছ ধরতে যায়। আর সেখানে তার মূল্যবান ফিশিং বোটের জাল গুলো কেটে নিয়ে যায় চট্টগ্রামের এফভি শাহপুরী-১ নামের ট্রলির দুর্বৃত্তরা। এর প্রতিবাদ জানালে বোটের মাঝি-মাল্লাদের মারধর ও হুমকি দেয়। ফিশিং বোটের লুট হওয়া জালের মূল্য আনুমানিক প্রায় সাড়ে ৪ লাখ টাকা বলে দাবি করেছেন বোটের মাঝি। এ বিষয়ে এফভি শাহপুরী-১ এর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানালে,তাঁরা উল্টো নানা ধরণের হুমকি প্রদান করে।

এ ব্যাপারে ভুক্তভোগি আরাফাত এফ বোটের মাঝি নুরুল ইসলাম প্রকাশ নুইন্না মাঝি জানান,শনিবার বিকাল ৩ টার দিকে সাগরে মাছ আহরন করা অবস্থায় চট্টগ্রামের এফভি শাহপুরী-১ নামের ট্রলিটি এসে সাগরে থাকা জালগুলো মাছসহ কেটে নিয়ে যায়।এসময় প্রতিবাদ জানালে ট্রলিতে থাকা জেলে নামের ডাকাতগুলো অস্ত্র উঁচিয়ে আমাদেরকে প্রাণে মারার হুমকি দিয়ে জালগুলো নিয়ে যায়।তিনি আরো বলেন,প্রতিনিয়ত আমরা বড়বড় ট্রলিগুলোর ডাকাতদের হাতে নির্যাতনের শিকার হই।প্রশাসন জোরালো ভুমিকা না রাখলে ট্রলিগুলোর ডাকাতদের অত্যাচারে আমাদের পক্ষে মাছ আহরন করা কঠিন হয়ে পড়বে।তাছাড়া বোট মালিকরা কুলে আসলে আমাদের থেকে লুট হওয়া জালের ক্ষতিপুরন নেয়।আমরা শ্রমিক মানুষ ,যেখানে ঘর সংসার চালানোর টাকা নেয়,সেখানে ক্ষতিপুরন কোত্থেক থেকে দেবো।

সর্বশেষ সংবাদ

যারা ফেসঅ্যাপে বুড়ো হয়েছেন তাদের জন্য দু:সংবাদ

সেতু নির্মাণের আড়াই বছরেও হয়নি পাকা সংযোগ সড়ক

লামায় বন্যা আক্রান্তদের সেবায় হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প

কক্সবাজার থেকে বছরে ৫০০ কোটি টাকা কর আদায় সম্ভব

রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করবে আইসিসি

দুর্নীতির অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৫

প্রধানমন্ত্রীর এটুআই প্রোগ্রামের জেলা এম্বাসেডর পেকুয়ার আছহাব উদ্দিন

শহরের সড়ক-উপসড়কের বেহালদশা

মাদকের সাথে জড়িত কেউ রেহাই পাবে না

কক্সবাজারে জাতীয় মৎস্য সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন

পশুর জন্য ভালবাসা

চকরিয়ায় দু’দফা বন্যায় ক্ষতিগ্রস্থ ৪০ হাজার বসতঘর , ভেসে গেছে ৫৬ কোটি টাকার মাছ

বিদেশ সফর শেষে রামুতে শ্রেষ্ঠ চেয়াারম্যান ফরিদুল আলম সংবর্ধিত

অক্টোবরের পর রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করতে চায় আইসিসি

ফাঁসিয়াখালী ইউপি’র উপ নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে : সাঈদী’কে ইসি কবিতা খানম

টেকনাফের যুবদল নেতা রাশেদের মৃত্যুতে সাবেক এমপি শাহজাহান চৌধুরীর শোক

চিকিৎসার জন্য রফিকুল ইসলাম মিয়াকে সিঙ্গাপুর নেওয়া হয়েছে

শিশুর মাথা ব্যাগে নিয়ে মদ খেতে গিয়েছিল সেই যুবক

সব রেকর্ড ভেঙেছে যমুনা-তিস্তার পানি