বিশেষ প্রতিবেদক :

যে ব্যক্তিটি জায়গা জমির দালালিতে নেই এমনকি কক্সবাজার জেলা প্রশাসন অফিসের ভুমি অধিগ্রহণ শাখার ধারে কাছেও যার যাতায়াত পর্যন্ত নেই এমন একজন নিরীহ ব্যক্তিকে রিতীমত পোষ্টার ছাপিয়ে বানানো হয়েছে ‘দালাল’। শুধু তাই নয় তার নামের শেষেও ‘দালাল’ শব্দটি জুড়ে দেওয়া হয়েছে। একজন নীরিহ ব্যক্তির নামে পোষ্টার দিয়ে তাকে জোর পুর্বক দালাল বানানোর ঘটনাটি ঘটেছে রবিবার কক্সবাজার আদালত ভবন এলাকায়।

কক্সবাজারের ঝিলংজা চান্দের পাড়া এলাকার ব্যবসায়ী আলমগীর জালালের ফেসবুক আইডি থেকে ছবি নিয়ে কে বা কারা একটি মিনি সাইজের পোষ্টার ছাপিয়ে আদালত প্রাঙ্গণে লাগিয়ে দিয়েছে। রবিবার সকালে তার শুভানুধ্যায়ীরা দেওয়ালে সাঁটানো কম্পিউটারে করা এরকম পোষ্টারটি দেখে তাকে জানান। পোষ্টারটিতে লেখা রয়েছে-‘সু খবর-সু খবর, দ্রুত অধিগ্রহণের টাকা পেতে চান-মাত্র শতকরা ১০ টাকা হারে ১০ দিনের মধ্যে অধিগ্রহণের টাকা যাবে আপনার পকেটে।’

ঝিলংজা চান্দের পাড়ার বাসিন্দা আলমগীর জালাল জানান, বাস্তবে তিনি এসব দালালির মত অপকর্মে জড়িত নেই। তাছাড়া তিনি যদি দালালই হতেন তাহলে তিনি গোপনে এ কাজটি করতেন। কোন পাগলও এরকম পোষ্টার সেঁটে দালালি করবেন-প্রশ্ন জালালের। তার সন্দেহ ঝিলংজা মৌজায় রেল লাইন প্রকল্পে অধিগ্রহণ করা জমির ক্ষতিপুরণ আদায়ের নামে কতিপয় দালালদের হয়রানির প্রতিবাদ করায় তার বিরুদ্ধে পরিকল্পিতভাবে এধরণের পোষ্টারিং করা হয়েছে।