কক্সবাজারে প্রথমার বই মেলায় ভিড়

হাফিজুল ইসলাম চৌধুরী :

নানা বয়সের গ্রন্থানুরাগীদের ভিড়। কেউ কেউ হাতে করে বইয়ের তালিকা নিয়ে এসেছেন। তালিকা দেখে ব্যাগ ভর্তি বই কিনে ফিরছেন বাড়ি। মূলত ‘মেলা’ শব্দটা শুনলে যে দৃশ্যটি মনে পড়ে, ঠিক সেই রকমই পরিবেশ দেখা গেল কক্সবাজার শহরের ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরি (শহীদ দৌলত ময়দানে) মিলনায়তনে। প্রথমার বইমেলার আয়োজন চলছে সেখানে। গত ৩ এপ্রিল শুরু হয়েছে এই বই মেলা। চলবে আগামী ৮ এপ্রিল রাত আটটা পর্যন্ত।

গতকাল বিকেলে বই মেলায় দেখা গেল নানা বয়সের মানুষের দারুণ ভিড়। সারা ঘরে টেবিল পেতে বই সাজিয়ে রাখা। গ্রন্থানুরাগীরা যাচাই-বাছাই করে দেখছেন। কিনছেন পছন্দের বইটি। ২০০৯ সালে একাত্তরের চিঠি বইটি প্রকাশের মধ্য দিয়ে প্রথমা প্রকাশনের যাত্রা শুরু। এ পর্যন্ত তারা বিভিন্ন বিষয়ের ৩৫০টির অধিক বই প্রকাশ করেছে। মেলাকক্ষের ঠিক মাঝখানে লম্বা টেবিলে সাজানো হয়েছে প্রথমা প্রকাশন থেকে বাজারে আসা সেসব বই। সাথে রয়েছে বেঙ্গল প্রকাশনের বইও। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একাধিক বইসহ রবীন্দ্রনাথকে নিয়ে বেশ কিছু বই, দেশের প্রথিতযশা লেখকের উপন্যাস, গল্প, কবিতার পাশাপাশি রান্না কিংবা রূপচর্চারও বইয়ের অপূর্ব সমাহার রয়েছে এখানে। মেলা উপলক্ষে নতুন বই বাজারে আসারও সুখবর দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

মেলায় আসা রামু উপজেলার প্রাইমারি প্রধান শিক্ষক আজিজুল হক হেলালী বলেন, ‘প্রথমার কিছু বই কেনার পরিকল্পনা ছিল দীর্ঘদিনের। বিশেষ ছাড়ের খবর পেয়ে সুযোগটা নিতে চলে এসেছি। আমার সাধ এবং সাধ্যের অপূর্ব মিলন ঘটেছে এখানে।’ মেলার আহবায়ক ও জেলা প্রথম আলো বন্ধুসভার সভাপতি ইব্রাহিম খলিল বলেন, এবারে আইমান সাদিক, হুমায়ুন আহমেদ ও জাফর ইকবালের বই বেশি বিক্রি হচ্ছে। প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক কার্যালয় প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা বলেন, লাভের আশায় প্রথমা এখানে বইমেলা করছে না। স্কুল-কলেজের শিক্ষার্থী সকল শ্রেণিপেশার মানুষকে বই পড়ার প্রতি আকৃষ্ট করতেই তৃতীয় বারের মত এই মেলা।

প্রথমা প্রকাশনের উপব্যবস্থাপক মোহাম্মদ জাকির হোসাইন বলেন, ‘একুশে বই মেলায় প্রকাশিত প্রথমা প্রকাশনের ৮০টি নতুন বই কক্সবাজারেও এসেছে। তাছাড়াও অন্য প্রকাশনির শতাধিক বইও বেশি ছাড়ে বিক্রি করছি আমরা।’

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ জানুয়ারির শেষে: মন্ত্রী

ঈদগাঁও রিপোর্টার্স সোসাইটির নতুন কমিটি

দলের করণীয় বললেন মওদুদ

সরকারের উন্নয়নের বার্তা ছড়িয়ে দিতে যোগ্য কান্ডারী কছির

উন্নয়ন ও জনসেবায় চকরিয়া-পেকুয়াবাসিকে আস্থার প্রতিদান দিব- জাফর আলম এমপি

বিক্ষুব্ধ বাংলাদেশি শ্রমিকদের আক্রমণের শিকার কুয়েত বাংলাদেশ দূতাবাসে

হুইল চেয়ারে মুহিত, পাশে নেই সুসময়ের বন্ধুরা

ভারত থেকে পালিয়ে আসা ১৩শ’ রোহিঙ্গা এখন বাংলাদেশে

উপজেলা নির্বাচনে ‘স্বতন্ত্রভাবে’ অংশ নেবে বিএনপি

ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ছাত্রলীগ নেতা হিমুর ব্যাপক গনসংযোগ

চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছে

সংরক্ষিত আসনে এমপি চান মহেশখালীর মেয়ে প্রভাষক রুবি

ঈদগাঁওতে নৌকার চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী রাশেদের গণসংযোগ

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত বঙ্গবন্ধু সাফারি পার্ক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১

গণিত ছাড়া জীবনই অচল : জেলা প্রশাসক

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, চালক আটক

শহর কৃষক লীগের সভাপতির মামলায় ওয়ার্ড সভাপতি গ্রেফতার

২৭০০ ইউনিয়নে সংযোগ তৈরি, বিনামূল্যে ইন্টারনেট ৩ মাস

লাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!